1. haornews@gmail.com : admin :
  2. editor@haor24.net : Haor 24 : Haor 24
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৩:৪২ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
পৃথিবীকে গুরুত্ব দিয়ে এডিবির সেফগার্ড পলিসি সংশোধনের দাবিতে সুনামগঞ্জে অভিনব কর্মসূচী পরকীয়ার অভিযোগে স্ত্রীকে খুন করার ঘটনায় স্বামীর যাবজ্জীবন চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪২.২ ডিগ্রি অব্যাহত! সুনামগঞ্জে প্রাণ ও প্রকৃতির সুরক্ষায় ছাত্রলীগের বৃক্ষরোপন কার্যক্রম শুরু গরমে অতি উচ্চ ঝূকিতে শিশুরা, ইউনিসেফের সতর্কতা কক্সবাজারে কতজন রোহিঙ্গাকে ভোটার করা হয়েছে জানতে চান হাইকোর্ট সোনার দাম ২১০০ টাকা কমলো প্রতি ভরিতে সুনামগঞ্জ পল্লী বিদ্যুৎ অফিসের ভুতুড়ে বিলে দুশ্চিন্তায় দিনমজুর কবীর দিরাই-শাল্লায় উপজেলা নির্বাচনে প্রতীক পেলেন ২৯ প্রার্থী সুনামগঞ্জের চার উপজেলায় ৫৫জন প্রার্থীর মনোনয়ন বৈধ

হাসপাতালে ভূমিষ্ঠ শিশুকে ‘ট্যাগ’ না পরালে আইনানুগ ব্যবস্থা

  • আপডেট টাইম :: মঙ্গলবার, ২৩ অক্টোবর, ২০১৮, ৯.২৫ এএম
  • ১৪৯ বার পড়া হয়েছে

হাওর ডেস্ক ::
হাসপাতালে সন্তান প্রসবের পর নবজাতককে গর্ভধারিণী মায়ের মতো একই ধরনের পরিচয় ট্যাগ পরানোর ব্যাপারে অধিক সতর্ক হওয়ার নির্দেশনা প্রদান করেছে স্বাস্থ্য অধিদপ্তর। একইসঙ্গে জীবিত নবজাতককে পুঙ্খানুপুঙ্খভাবে পরীক্ষা না করে মৃত ঘোষণা না করার ব্যাপারেও নির্দেশনা প্রদান করা হয়েছে। এসব ব্যাপারে গাফিলতি বা অবহেলা প্রমাণিত হলে চিকিৎসকসহ সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানানো হয়েছে।
এ বিষয়ে গত ১০ অক্টোবর এক বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (হাসপাতাল ও ক্লিনিক এবং লাইন ডিরেক্টর হসপিটাল সার্ভিসেস ম্যানেজমন্ট) অধ্যাপক ডা. কাজী জাহাঙ্গীর হোসেন বলেন, স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির গত ৫ ও ৮ আগস্টের ২৩তম বৈঠকে শিশু জম্ম নেয়ার আগে মাকে যেমন ট্যাগ পরানো হয় ঠিক একই ট্যাগ ভূমিষ্ঠ হওয়ার পর শিশুকে পরিয়ে দেওয়া এবং জীবিত নবজাতককে পুঙ্খানুপুঙ্খভাবে পরীক্ষা না করে মৃত ঘোষণার দায়ে সংশ্লিষ্ট চিকিৎসকের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়েছে। এর আলোকে সংশ্লিষ্ট সকলকে নির্দেশনা অনুসরণ করার নির্দেশ প্রদান করেন তিনি।
বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, সিদ্ধান্ত বাস্তবায়নের ক্ষেত্রে কোনো গাফিলতি বা অবহেলা প্রমাণিত হলে সংশ্লিষ্ট সকলের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।
এ ব্যাপারে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ গণমাধ্যমকে বলেন, প্রচলিত নিয়মানুসারে প্রতিটি সরকারি হাসপাতালে গর্ভবতী মায়েদের হাতে নাম-পরিচয়সহ ট্যাগ লাগানোর নিয়ম রয়েছে। সন্তান প্রসবের পর নবজাতককেও একই রকম পরিচয় ট্যাগ পরানোর নিয়ম রয়েছে। নবজাতক অদল-বদল ঠেকাতে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে এ নিয়ম অনুসরণ করার প্রথা চালু রয়েছে।
তিনি আরও বলেন, কোনো কোনো হাসপাতালের গাইনি বিভাগে এ নিয়ম অনুসরণ না করার ফলে নানা সমস্যার সৃষ্টি হচ্ছে। চলতি বছর বেশ কয়েকটি হাসপাতালে সন্তান অদল-বদলের অভিযোগ উঠেছে। সম্প্রতি ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে এক জীবিত নবজাতককে মৃত ঘোষণা নিয়ে তোলপাড় হয়েছে। বিষয়টি নিয়ে সংসদে কঠোর সমালোচনা হয়েছে। এ কারণে চিকিৎসকদের অধিকতর সতর্ক থাকার নির্দেশনা প্রদান করা হয়।

Print Friendly, PDF & Email

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazarhaor24net
© All rights reserved © 2019-2024 haor24.net
Theme Download From ThemesBazar.Com
error: Content is protected !!