1. haornews@gmail.com : admin :
  2. editor@haor24.net : Haor 24 : Haor 24
বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪, ০২:৫৯ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
সিলেটসহ ১১ অঞ্চলে ৬০ কিলোমিটার বেগে ঝড়ের আভাস আইন অমান্য করে আন্দোলন করায় বাংলাদেশিদের ভিসা দেওয়া বন্ধ করলো আরব আমিরাত সুনামগঞ্জে ইন্টারনেটবিহীন সময়ে বিদ্যুৎ অফিস থেকে জরুরি সেবা নিয়েছেন ৩০ হাজার গ্রাহক বন্যায় ঘরহারা ক্ষতিগ্রস্তরা সহযোগিতা চান ফেইসবুক টিকটক আপাতত বন্ধ থাকছে আজ রাতেই সারা দেশে ব্রডব্যান্ড ইন্টারনেট চালু কোটা সংস্কার আন্দোলনে নাশকতাকারীদের তথ্য দিলে ‘পুরস্কার’ সুনামগঞ্জে জামায়াত নেতা আব্দুস সাত্তার মামুন গ্রেপ্তার আন্দোলনকারীদের সঙ্গে সরকারের আলোচনার প্রস্তাব, গঠিত হয়েছে বিচার বিভাগীয় তদন্ত কমিটি সুনামগঞ্জে কোটা সংস্কার আন্দোলনের অন্যতম সমন্বয়ক শিবির সভাপতি সুমেলসসহ তিন শিবির নেতা গ্রেপ্তার

ভোটের প্রচারে কাপড়ের পোস্টার, জীবন্ত প্রাণীতে মানা

  • আপডেট টাইম :: সোমবার, ২২ অক্টোবর, ২০১৮, ৫.৫৫ এএম
  • ১০৭ বার পড়া হয়েছে

হাওর ডেস্ক ::
একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থীর প্রচারে জীবন্ত প্রাণী এবং কাপড়ের পোস্টার ব্যবহারে নিষেধাজ্ঞা আরোপ করছে নির্বাচন কমিশন।
রোববার কমিশনের ৩৭তম সভায় রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালায় এ সংক্রান্ত দুটি পরিবর্তন আনা হয়।
বৈঠক শেষে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ সাংবাদিকদের বলেন, আচরণবিধির ৯ক ধারায় বলা হয়েছে, প্রতীক হিসেবে জীবন্ত প্রাণী ব্যবহার করা যাবে না।
“ওয়ার্ল্ড লাইফ রিজার্ভেশন অ্যাক্ট ১৯১২ এবং যারা পরিবেশবাদী তাদের আবেদনের প্রেক্ষিতে ও আইনের প্রতি শ্রদ্ধা রেখে এই নতুন ধারাটি সংযোজন করা হয়েছে।”
পাশাপাশি পোস্টারের সংজ্ঞায় সংশোধন আনা হয়েছে জানিয়ে তিনি বলেন, সংজ্ঞায় ছিল- কাগজ, কাপড়, রেক্সিন ডিজিটাল ডিসপ্লে বা ইলেকট্রনিক মাধ্যমসহ অন্য যে কোনো মাধ্যমে প্রস্তুতকৃত কোনো প্রচারপত্র, প্রচারচিত্র, বিজ্ঞাপনচিত্র, বিজ্ঞাপনপত্র এর অন্তর্ভুক্ত হবে। সেখান থেকে ‘কাপড়’ শব্দটি বাদ দেওয়া হয়েছে।
“ডিজিটাল প্রচারে বাধা নেই। তবে প্রতীক হিসেবে জীবন্ত প্রাণী ব্যবহার করা যাবে না এবং কাপড় দিয়ে পোস্টার করা যাবে না। এই দুটি বিষয় নির্বাচন আচরণ বিধিমালায় সংযোজন করা হয়েছে।”
এর ব্যাখ্যায় তিনি বলেন, “হাতি প্রতীকের প্রচারে জীবন্ত হাতি নিতে না পারলেও প্রতিকৃতি ব্যবহার করা যাবে।”
আচরণবিধির ৭ ধারায় ‘পোস্টার, লিফলেট বা হ্যান্ডবিল ব্যবহার’ এর বিধি-নিষেধ স্পষ্ট করা হয়েছে। নির্বাচনী ব্যয় সীমার মধ্যে এ বিধান মেনেই প্রার্থীদের প্রচার সামগ্রী তৈরি ও ব্যবহার করতে হয়।
সাংসদ, মন্ত্রীসহ সরকারি সুবিধাভোগী ব্যক্তিরা বিদ্যমান আচরণবিধি অনুযায়ী প্রচারে অংশ নিতে পারবেন জানিয়ে ইসি সচিব বলেন, “তাদের জন্য নতুন করে কোনো নিয়ন্ত্রণ আরোপ করা হচ্ছে না।”
সিইসি কে এম নূরুল হুদার সভাপতিত্বে তিন নির্বাচন কমিশনার এবং কমিশন সচিবসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা এ সভায় উপস্থিত ছিলেন। যুক্তরাষ্ট্র সফরে থাকায় নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার সভায় উপস্থিত ছিলেন না।

Print Friendly, PDF & Email

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazarhaor24net
© All rights reserved © 2019-2024 haor24.net
Theme Download From ThemesBazar.Com
error: Content is protected !!