1. haornews@gmail.com : admin :
  2. editor@haor24.net : Haor 24 : Haor 24
শুক্রবার, ০৬ অগাস্ট ২০২১, ১২:১১ পূর্বাহ্ন

বিশ্বম্ভরপুরে ঐতিহ্যবাহী কুস্তি খেলায় সদরের গৌরারং জয়ী

  • আপডেট টাইম :: সোমবার, ২২ আগস্ট, ২০১৬, ১.৫৪ পিএম
  • ১৫৬ বার পড়া হয়েছে

জাকির হোসেন, বিশ্বম্ভরপুর::
সোমবার দিনব্যাপী সুনামগঞ্জের বিশ্বম্ভরপুর উপজেলার সিরাজপুর বাবাগগাঁও পেঠনা মাঠে অনুষ্ঠিত হয়ে গেল ঐতিহ্যবাহী কুস্তিখেইড়। বিশ্বম্ভরপুরের শক্তিয়ার খলা ও সুনামগঞ্জ সদর উপজেলার গৌরারং গ্রামের ঐতিহ্যবাহী কুস্তি খেলা অনুষ্ঠিত হয়। খেলায় বিজয়ী হয় গৌরারং। দিনভর সাধারণ মানুষদের আনন্দ দিয়েছেন কুস্তিগীররা। বিজয়ীরা শেষ পর্যন্ত আনন্দ চিত্তে সারি গেয়ে বাড়ি ফিরেন।
ভাটি অঞ্চলের ঐতিহ্যবাহী খেলা কুস্তি। দু’টি গ্রামের মধ্যে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ খেলাটি এ অঞ্চলে খুবই জনপ্রিয়। গ্রামীণ জনপদের এ খেলাকে ঘিরে উৎসব শুরু হয় গ্রামে গ্রামে। গ্রামের মানুষের চিত্তবিনোদনেরও একটি মাধ্যম কুস্তি খেলা। খেলা উপভোগ করার জন্য হাজার হাজার দর্শক জড়ো হন। বসে বাহারি রকমের দোকানপাট। কুস্তি খেলার আয়োজক ও খেলোয়াড়দের সঙ্গে আলাপ করে জানা যায়, সুনামগঞ্জ সদর, জামালগঞ্জ, দক্ষিণ সুনামগঞ্জ, বিশ্বম্ভরপুর ও তাহিরপুরÍএ ৫ উপজেলায় কুস্তি খেলার প্রচলন বেশি। বর্ষা মৌসুমের শুরু থেকে শেষ পর্যন্ত এ খেলা অনুষ্ঠিত হয়। কুস্তিতে অংশ নেয়া খেলোয়াড়দের মাল (পালোয়ান) বলে ডাকা হয়। কুস্তিগীররা শক্তি ও কৌশলের মাধ্যমে প্রতিদ্বন্দ্বী খেলোয়াড়কে পরাজিত করে।
বিশ্বম্ভরপুরের শক্তিয়ারখলা গ্রামের কুস্তি খেলায় সদরের গৌরারং গ্রাম বিজয়ী হয়েছে। এই গ্রামের দাগার মালরা শক্তিয়ার খলা গ্রামের মালদের পরাজিত করে।

Print Friendly, PDF & Email

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazarhaor24net
© All rights reserved © 2019 haor24.net
Theme Download From ThemesBazar.Com
error: Content is protected !!