1. haornews@gmail.com : admin :
  2. editor@haor24.net : Haor 24 : Haor 24
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৭:৩৮ অপরাহ্ন

সংসদে নির্বাচনের ফলাফলের গেজেট, কাল শপথ

  • আপডেট টাইম :: বুধবার, ২ জানুয়ারী, ২০১৯, ৮.১৬ এএম
  • ১১৪ বার পড়া হয়েছে

হাওর ডেস্ক ::
একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ফলাফলের গেজেট জাতীয় সংসদে পৌঁছেছে। বুধবার (২ জানুয়ারি) সংসদ সচিবালয়ের উপ-সচিব মর্যাদার এক কর্মকর্তা এ তথ্য নিশ্চিত করেন। তিনি জানান, ফলাফলের গেজেট সংসদে পৌঁছেছে। এটি ১ জানুয়ারি স্বাক্ষরিত। আগামীকাল বৃহস্পতিবার (৩ জানুয়ারি) বেলা ১১টার দিকে সংসদ সদস্যদের শপথ অনুষ্ঠিত হবে।
সংসদ সচিবালয়ের ওই কর্মকর্তা আরও জানান, গেজেট প্রকাশের ৩ দিনের মধ্যে স্পিকারকে শপথ পড়াতে হয়। বর্তমান স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী একাদশ সংসদে সদস্য হিসেবে নির্বাচিত হওয়ায় তিনি আগে সংসদ সদস্য হিসেবে শপথ গ্রহণ করবেন। পরে নির্বাচিত অন্যদের শপথ পড়াবেন। সংবিধান অনুযায়ী স্পিকার নিজেই নিজের শপথ পড়াবেন।
শপথ শেষে সরকার ও বিরোধী দলের সদস্যরা বৈঠক করে নিজেদের সংসদ নেতা নির্বাচন করবেন।
এদিকে সংসদে আয়োজিত শপথ অনুষ্ঠান সফলে সব ধরনের আয়োজন সম্পন্ন হয়েছে। ধোয়ামোছার পাশাপাশি দাফতরিক সব কাজও চলছে।
সংসদ সদস্যদের শপথ অনুষ্ঠানের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংখ্যাগরিষ্ঠ দলের নেতা নির্বাচিত হবেন। সংখ্যাগরিষ্ঠ দলের নেতা হিসেবে তিনি রাষ্ট্রপতির সঙ্গে দেখা করবেন। রাষ্ট্রপতি তাকে বিজয়ী দলের প্রধান হিসেবে সরকার গঠনের জন্য আহ্বান জানাবেন। এরপরেই তিনি মন্ত্রিসভা গঠনের প্রস্তাব করবেন। এজন্য প্রয়োজনীয় সব কাজ করবে মন্ত্রিপরিষদ বিভাগ। এরপরেই রাষ্ট্রপতি আবদুল হামিদ পৃথকভাবে প্রধানমন্ত্রী, মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীদের শপথ বাক্য পাঠ করাবেন। নতুন মন্ত্রিপরিষদের শপথগ্রহণ অনুষ্ঠান পরিচালনা করবেন মন্ত্রিপরিষদ বিভাগের সচিব মাহম্মদ শফিউল আলম।
এরআগে, মঙ্গলবার (১ জানুয়ারি) রাতে কমিশন নির্বাচনের ফলাফলের গেজেট প্রকাশ করে। নির্বাচন কমিশনের যুগ্ম সচিব (জনসংযোগ) এস এম আসাদুজ্জামান বাংলা ট্রিবিউনকে বিষয়টি নিশ্চিত করেন।উল্লেখ্য, গত ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দেশের ৩০০টি আসনের মধ্যে ২৯৯টি আসনের ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়েছে। ভোটের আগে গাইবান্ধা-৩ আসনের একজন প্রার্থীর মৃত্যু হলে ওই আসনের নির্বাচন স্থগিত রাখা হয়। এদিকে নির্বাচন অনুষ্ঠিত হওয়া ২৯৯টি আসনের মধ্যে ব্রাহ্মণবাড়িয়া-২ আসনের ৩টি কেন্দ্রে গোলযোগের কারণে ভোটগ্রহণ স্থগিত করে নির্বাচন কমিশন। এ কারণে এই আসনে পুনঃতফসিল ঘোষণা করা হয়েছে। বাকি ২৯৮টি আসনের মধ্যে আওয়ামী লীগ ও মহাজোটের শরিকরা মিলে (জাতীয় পার্টি, ওয়ার্কার্স পাটি, জাসদ, তরিকত ফেডারেশন, জাতীয় পার্টি-জেপি মঞ্জু) মোট ২৮৮টি আসনে বিজয়ী হয়। এছাড়া ড. কামাল হেসেনের নেতৃত্বে বিএনপিসহ গণফোরাম, জামায়াত নিয়ে গঠিত জাতীয় ঐক্যফ্রন্ট পেয়েছে ৭টি এবং ৩টি আসনে স্বতন্ত্র প্রার্থীরা বিজয়ী হয়েছেন।

Print Friendly, PDF & Email

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazarhaor24net
© All rights reserved © 2019-2024 haor24.net
Theme Download From ThemesBazar.Com
error: Content is protected !!