1. haornews@gmail.com : admin :
  2. editor@haor24.net : Haor 24 : Haor 24
বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪, ১২:১০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
সিলেটসহ ১১ অঞ্চলে ৬০ কিলোমিটার বেগে ঝড়ের আভাস আইন অমান্য করে আন্দোলন করায় বাংলাদেশিদের ভিসা দেওয়া বন্ধ করলো আরব আমিরাত সুনামগঞ্জে ইন্টারনেটবিহীন সময়ে বিদ্যুৎ অফিস থেকে জরুরি সেবা নিয়েছেন ৩০ হাজার গ্রাহক বন্যায় ঘরহারা ক্ষতিগ্রস্তরা সহযোগিতা চান ফেইসবুক টিকটক আপাতত বন্ধ থাকছে আজ রাতেই সারা দেশে ব্রডব্যান্ড ইন্টারনেট চালু কোটা সংস্কার আন্দোলনে নাশকতাকারীদের তথ্য দিলে ‘পুরস্কার’ সুনামগঞ্জে জামায়াত নেতা আব্দুস সাত্তার মামুন গ্রেপ্তার আন্দোলনকারীদের সঙ্গে সরকারের আলোচনার প্রস্তাব, গঠিত হয়েছে বিচার বিভাগীয় তদন্ত কমিটি সুনামগঞ্জে কোটা সংস্কার আন্দোলনের অন্যতম সমন্বয়ক শিবির সভাপতি সুমেলসসহ তিন শিবির নেতা গ্রেপ্তার

আকাশে এবার একসঙ্গে দেখা যাবে পাঁচ গ্রহ

  • আপডেট টাইম :: শনিবার, ২৫ মার্চ, ২০২৩, ৯.০৯ পিএম
  • ১২৮ বার পড়া হয়েছে

হাওর ডেস্ক::
শুক্রবার রাতে একফালি চাঁদের নিচে শুক্রগ্রহের অবস্থান নজর কেড়েছিল সারা বিশ্বের। সামাজিক যোগাযোগ মাধ্যম ভরে গিয়েছিল মহাজাগতিক সৌন্দর্যে ভরা নানা ছবিতে। কিন্তু আকাশের পর্দায় ‘ম্যাজিক’ এখনই শেষ নয়। এবার একসঙ্গে আকাশে দেখতে পাওয়া যাবে পাঁচটি গ্রহকে। যে দৃশ্য দেখতে মুখিয়ে রয়েছেন আকাশপ্রেমীরা।

বুধ, শুক্র, মঙ্গল, বৃহস্পতি ও ইউরেনাস—সৌরজগতের পাঁচ সদস্যকে আকাশের মঞ্চে পরপর দেখতে পাওয়া যাবে এবার। ২৫ থেকে ৩০ মার্চ পর্যন্ত সপ্তাহখানেক দেখা যাবে গ্রহগুলোকে। কিন্তু সবচেয়ে পরিষ্কার এই দৃশ্য দেখা যাবে ২৮ মার্চ। তবে মূলত তিনটি গ্রহ—বুধ, শুক্র ও বৃহস্পতিকে খালি চোখে দেখা গেলেও বাকি গ্রহদুটিকে দেখতে হলে দরকার শক্তিশালী দূরবীন বা টেলিস্কোপ। সেক্ষেত্রে মঙ্গলকেও ইউরেনাসের থেকে উজ্জ্বল দেখাবে।

জ্যোতির্বিজ্ঞানের সারিবদ্ধতা ঘটে যখন গ্রহগুলো একই সঙ্গে সূর্যের একই পাশে সারিবদ্ধ হয়। স্টারওয়াক অনুসারে, এই গ্রহগুলো আকাশের একটি ছোট ৫০ ডিগ্রি সেক্টরের মধ্যে সূর্যাস্তের পর দৃশ্যমান হবে ।

এদিকে শুক্রবার চাঁদের নিচে শুক্রের ‘বিন্দু’ দেখে উল্লসিত হয়ে ওঠেন সবাই। অমাবস্যার দিন তিনেক পরের চাঁদের মাত্র ৯ শতাংশ ছিল দৃশ্যমান। সেই চাঁদের কাস্তের পাশে সন্ধ্যাতারার উপস্থিতি তৈরি করেছিল অনুপম দৃশ্যকাব্য। এবার অপেক্ষা আরেক মহাজাগতিক দৃশ্যের। আকাশপ্রেমীদের আপাতত প্রার্থনা একটাই। আকাশ যেন মেঘলা না থাকে।

অ্যাপোলো মহাকাশচারী বাজ অলড্রিন সম্প্রতি টুইটে লিখেছেন, ‘গ্রহের প্রান্তিককরণের জন্য মাসের শেষের দিকে আকাশের দিকে তাকাতে ভুলবেন না, যাতে চাঁদের সঙ্গে আরো অন্তত পাঁচটি গ্রহ থাকবে।’

উল্লেখ্য, ২০০৪ সালের ডিসেম্বরের পর প্রথমবারের মতো গত বছর জুনে বুধ, শুক্র, মঙ্গল, বৃহস্পতি এবং শনি সেই বিরল ক্রমে সারিবদ্ধ হয়েছিল।

সূত্র : সংবাদ প্রতিদিন, এনডিটিভি

Print Friendly, PDF & Email

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazarhaor24net
© All rights reserved © 2019-2024 haor24.net
Theme Download From ThemesBazar.Com
error: Content is protected !!