1. haornews@gmail.com : admin :
  2. editor@haor24.net : Haor 24 : Haor 24
বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ১২:৪০ অপরাহ্ন

যুক্তরাজ্যে বর্ণবাদ ও বৈষম্যমূলক ‘ন্যাশনালিটি ও বোর্ডার বিল’র প্রতিবাদে ভার্চুয়াল সভা

  • আপডেট টাইম :: মঙ্গলবার, ২৯ মার্চ, ২০২২, ৮.৫৯ এএম
  • ১১৬ বার পড়া হয়েছে

যুক্তরাজ্য প্রতিনিধি::
গত রবিবার ২৭ মার্চ যুক্তরাজ্যে বাংলাদেশি
ওয়ার্কার্স কাউন্সিল(BWC)ইউকে’র আয়োজনে ব্রিটিশ পার্লামেন্টে প্রস্তাবিত বর্ণবাদী ও বৈষম্যমূলক ‘ন্যাশনালিটি এবং বোর্ডার বিল’(Nationality & Border Bill)এর বিরোধীতা করে এক সচেতনামূলক প্রতিবাদী ভার্চুয়াল সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি শাহরিয়ার বিন আলী।

সভায় বক্তারা প্রস্তাবিত এই আইনকে নিবর্তনমূলক ও বিভেদবাদী আখ্যা দিয়ে এর বিভিন্ন অসঙ্গতি তুলে ধরে অবিলম্বে এই আইন বাতিলের দাবী জানান। প্রস্তাবিত এই আইন অনুযায়ী ব্রিটিশ সরকার কোন অভিবাসী বংশদ্ভুত ব্রিটিশ নাগরিকের নাগরিকত্ব বিনা নোটিশে আপীলের সুযোগ না দিয়ে বিশেষ বিবেচনায় বাতিল করে দিতে পারে। আলোচনা সভায় বক্তারা বলেন প্রস্তাবিত এই আইন নাগরিকের মানবাধিকার লঙ্ঘন করবে এবং বিভিন্ন আন্তর্জাতিক কনভেনশন এবং চুক্তি লঙ্ঘন করবে। বক্তারা আরো বলেন এই আইন সমাজে বিভিন্ন কমিউনিটির মধ্যে বিভেদ সৃষ্টি করবে এবং একটি বড় ব্রিটিশ জনগোষ্ঠীর নাগরিক অধিকার খর্ব করে তাকে দ্বিতীয় শ্রেণীর নাগরিকে পরিণত করবে। সভা থেকে অবিলম্বে এই আইন বাতিলের দাবী জানানো হয়।

সভা থেকে এই আইনসহ অভিবাসী আইন ব্যবস্থার অন্যান্য অসঙ্গতিগুলোর বিরুদ্ধে ব্যাপক সচেতনতা গড়ে তোলার জন্য বিভিন্ন কমিউনিটির মানুষকে সাথে নিয়ে ঐক্যবদ্ধ প্রচারের কাজ গড়ে তোলার আহ্বান জানানো হয়।
আলোচনা সভায় সূচনা বক্তব্য রাখেন বাংলাদেশি ওয়ার্কার্স কাউন্সিলের সাধারণ সম্পাদক সুশান্ত দাস। সহ সাধারণ সম্পাদক মুশফিক নূরের সঞ্চালনায় সভায় আরো বক্তব্য রাখেন Birbeck College এর মানবাধিকারের অধ্যাপক ব্যারিস্টার Bill Bowring, বর্ণবাদ বিরোধী আন্দোলনের বিশিষ্ট নেতা Liberation Movement এর Marc Wadsworth, কমিউনিস্ট পার্টি অব ব্রিটেনের Tony Conway, ইন্ডিয়ান ওয়ার্কার্স এসোসিয়েশনের সম্পাদক Leyose Paul প্রমুখ।
অনুষ্ঠানের মূল বক্তব্য পেশ করেন বাংলাদেশি ওয়ার্কার্স কাউন্সিলের ওয়েলফেয়ার সম্পাদক, সলিসিটর পিয়া মায়েনিন। সভায় বিশ্বের নানান প্রান্ত থেকে বিভিন্ন মানবাধিকার,বর্ণবাদ বিরোধী এবং প্রগতিশীল সংগঠনের প্রতিনিধিগন অংশগ্রহণ করেন।

Print Friendly, PDF & Email

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazarhaor24net
© All rights reserved © 2019 haor24.net
Theme Download From ThemesBazar.Com
error: Content is protected !!