1. haornews@gmail.com : admin :
  2. editor@haor24.net : Haor 24 : Haor 24
শুক্রবার, ১৯ জুলাই ২০২৪, ০৭:৫০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
আন্দোলনকারীদের সঙ্গে সরকারের আলোচনার প্রস্তাব, গঠিত হয়েছে বিচার বিভাগীয় তদন্ত কমিটি সুনামগঞ্জে কোটা সংস্কার আন্দোলনের অন্যতম সমন্বয়ক শিবির সভাপতি সুমেলসসহ তিন শিবির নেতা গ্রেপ্তার ছাত্রলীগকে স ন্ত্রা সী সংগঠন হিসেবে বিবেচনার প্রশ্নে যা বলছে যুক্তরাষ্ট্র সুনামগঞ্জে কিশোর গ্যাং ও অ প রা ধ প্র তি রো ধ বিষয়ে নিয়ে আলোচনা সভা সিলেটেও স্বেচ্ছায় পদ ছাড়ছেন ছাত্রলীগ নেতারা সিলেটের বন্যা : যুক্তরাজ্য সহায়তা দিচ্ছে ৪ কোটি টাকা কোটা: ‘ও ভাইও হামাক এনা বোন কয়া ডাকো রে’, সাঈদের বোনের আহাকারি বিকল্প নৌপথে সেন্ট মার্টিনের যাত্রীবাহী ট্রলারে আবারও গুলি বর্ষণ বৃহস্পতিবার সারাদেশে ‘কমপ্লিট শাটডাউন’ ঘোষণা দেয় কোটা আন্দোলনকারীরা শনির আখড়ায় পুলিশের ওপর হামলা ঘিরে সংঘাত সৃষ্টি, শিশুসহ গুলিবিদ্ধ ছয়জন

হলহলিয়া রাজবাড়ি দুর্গের প্রত্নতাত্ত্বিক খনন কাজ পরিদর্শনে বিশেষজ্ঞ দল

  • আপডেট টাইম :: সোমবার, ২ মার্চ, ২০২০, ৯.৪০ এএম
  • ৫২৬ বার পড়া হয়েছে

বিশেষ প্রতিনিধি::
সুনামগঞ্জের হলহলিয়া রাজবাড়ি দুর্গের প্রত্নতাত্ত্বিক খনন কাজ পরিদর্শনে এসেছে প্রত্নতত্ত্বের বিশেষজ্ঞ দল। ১মার্চ রবিবার প্রত্নতত্ত্ব অধিদপ্তরের একটি বিশেষজ্ঞ দল সুনামগঞ্জ জেলার হলহলিয়া রাজবাড়ি দুর্গ প্রত্নতাত্ত্বিক খনন কাজ পরিদর্শন করেন।পরিদর্শনকালে বিশেষজ্ঞ দল প্রত্নতাত্ত্বিক খনন বিষয়ে দিক নির্দেশনা প্রদান করেন। বিশেষজ্ঞ দলের সদস্য প্রত্নতত্ত্ব অধিদপ্তরের প্রাক্তন আঞ্চলিক পরিচালক মো: মোশাররফ হোসেন খনন বিষয়ে দিকনির্দেশনা প্রদান করে বলেন, হলহলিয়া প্রত্নতাত্ত্বিক দুর্গ খননের স্থানটি ঐতিহাসিকভাবে গুরুত্ব বহন করে। তবে আরো খনন কাজ পরিচালনা করতে হবে। তাহলে এ প্রত্নস্থলটির প্রকৃত ইতিহাস ও স্থাপত্যিক বৈশিষ্ট্য বুঝা যাবে। তিনি খননের সাথে সংশ্লিষ্টদেরকে খনন কাজের পাশাপাশি ইতিহাস সংশ্লিষ্ট বই পর্যালোচনার পরামর্শ প্রদান করেন। বিশেষজ্ঞ দলের অন্যতম সদস্য ও অধিদপ্তরের উপপরিচালক ড.মো. আমিরুজ্জামান খনন বিষয়ে দিকনির্দেশনা প্রদান করেন এবং খননকৃত একটি বর্গের আরো গভীরে খনন করে অনুসন্ধান চালাতে বলেন।তিনি বলেন, এখন খননের প্রাথমিক পর্যায়ে রয়েছে। এ প্রত্নস্থলের প্রকৃত ইতিহাস ও স্থাপত্যশৈলী বুঝতে আরো খনন কাজ পরিচালনা করতে হবে।
পরিদর্শনকাল উপস্থিত ছিলেন, প্রত্নতত্ত্ব অধিদপ্তরের চট্টগ্রাম ও সিলেট বিভাগের আঞ্চলিক পরিচালক ড. মো: আতাউর রহমান, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ত্ব বিভাগের সহকারী অধ্যাপক মুহাম্মদ সোহরাব উদ্দীন,প্রত্নতত্ত্ব অধিদপ্তরে সহকারী স্থপতি খন্দকার মাহফুজ আলম, ফিল্ড অফিসার মো: খায়রুল বাসার, খননের ভারপ্রাপ্ত কর্মকর্তা ফিল্ড অফিসার মো: শাহীন আলম, গবেষণা সহকারী কাজী ওমর ফারুক ও সার্ভেয়ার চাইথোয়াই মার্মা প্রমুখ।

Print Friendly, PDF & Email

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazarhaor24net
© All rights reserved © 2019-2024 haor24.net
Theme Download From ThemesBazar.Com
error: Content is protected !!