1. haornews@gmail.com : admin :
  2. editor@haor24.net : Haor 24 : Haor 24
শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ০৪:০৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
জামালগঞ্জে নবাগত জেলা প্রশাসকের মতবিনিময় সভা সিলেটে শিল্পকলা একাডেমির কালচারাল অফিসারকে অপসারণের দাবিতে গণস্বাক্ষর কার্যক্রম ২৫০ শয্যা হাসপাতালে সেবার মান বাড়ানোর দাবিতে মতবিনিময় সুনামগঞ্জে বিএনপির প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে দোয়া ও মিলাদ বন্যার্তদের সহায়তায় সুনামগঞ্জে শিল্পকলা একাডেমির ব্যতিক্রমী ছবি আঁকার কর্মসূচি জগন্নাথপুরে শিক্ষিকা লাঞ্চিত: দোষীর বিরুদ্ধে ব্যবস্থা নিতে ২৪ ঘন্টার আল্টিমেটাম দেশের গণমাধ্যমের স্বাধীনতাবিরোধী সকল কালাকানুন বাতিলের দাবি সাবেক ছাত্রলীগ নেতা পান্নার মরদেহ হস্থান্তর করলো মেঘালয় পুলিশ কাদের সিদ্দিকী বললেন: বঙ্গবন্ধুর আওয়ামী লীগ আর শেখ হাসিনার আওয়ামী লীগ এক নয় বাংলাদেশে সাম্প্রতিক বন্যায় ২০ লাখ শিশু ঝুঁকিতে : ইউনিসেফ

হলহলিয়া রাজবাড়ি দুর্গের প্রত্নতাত্ত্বিক খনন কাজ পরিদর্শনে বিশেষজ্ঞ দল

  • আপডেট টাইম :: সোমবার, ২ মার্চ, ২০২০, ৯.৪০ এএম
  • ৫৪১ বার পড়া হয়েছে

বিশেষ প্রতিনিধি::
সুনামগঞ্জের হলহলিয়া রাজবাড়ি দুর্গের প্রত্নতাত্ত্বিক খনন কাজ পরিদর্শনে এসেছে প্রত্নতত্ত্বের বিশেষজ্ঞ দল। ১মার্চ রবিবার প্রত্নতত্ত্ব অধিদপ্তরের একটি বিশেষজ্ঞ দল সুনামগঞ্জ জেলার হলহলিয়া রাজবাড়ি দুর্গ প্রত্নতাত্ত্বিক খনন কাজ পরিদর্শন করেন।পরিদর্শনকালে বিশেষজ্ঞ দল প্রত্নতাত্ত্বিক খনন বিষয়ে দিক নির্দেশনা প্রদান করেন। বিশেষজ্ঞ দলের সদস্য প্রত্নতত্ত্ব অধিদপ্তরের প্রাক্তন আঞ্চলিক পরিচালক মো: মোশাররফ হোসেন খনন বিষয়ে দিকনির্দেশনা প্রদান করে বলেন, হলহলিয়া প্রত্নতাত্ত্বিক দুর্গ খননের স্থানটি ঐতিহাসিকভাবে গুরুত্ব বহন করে। তবে আরো খনন কাজ পরিচালনা করতে হবে। তাহলে এ প্রত্নস্থলটির প্রকৃত ইতিহাস ও স্থাপত্যিক বৈশিষ্ট্য বুঝা যাবে। তিনি খননের সাথে সংশ্লিষ্টদেরকে খনন কাজের পাশাপাশি ইতিহাস সংশ্লিষ্ট বই পর্যালোচনার পরামর্শ প্রদান করেন। বিশেষজ্ঞ দলের অন্যতম সদস্য ও অধিদপ্তরের উপপরিচালক ড.মো. আমিরুজ্জামান খনন বিষয়ে দিকনির্দেশনা প্রদান করেন এবং খননকৃত একটি বর্গের আরো গভীরে খনন করে অনুসন্ধান চালাতে বলেন।তিনি বলেন, এখন খননের প্রাথমিক পর্যায়ে রয়েছে। এ প্রত্নস্থলের প্রকৃত ইতিহাস ও স্থাপত্যশৈলী বুঝতে আরো খনন কাজ পরিচালনা করতে হবে।
পরিদর্শনকাল উপস্থিত ছিলেন, প্রত্নতত্ত্ব অধিদপ্তরের চট্টগ্রাম ও সিলেট বিভাগের আঞ্চলিক পরিচালক ড. মো: আতাউর রহমান, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ত্ব বিভাগের সহকারী অধ্যাপক মুহাম্মদ সোহরাব উদ্দীন,প্রত্নতত্ত্ব অধিদপ্তরে সহকারী স্থপতি খন্দকার মাহফুজ আলম, ফিল্ড অফিসার মো: খায়রুল বাসার, খননের ভারপ্রাপ্ত কর্মকর্তা ফিল্ড অফিসার মো: শাহীন আলম, গবেষণা সহকারী কাজী ওমর ফারুক ও সার্ভেয়ার চাইথোয়াই মার্মা প্রমুখ।

Print Friendly, PDF & Email

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazarhaor24net
© All rights reserved © 2019-2024 haor24.net
Theme Download From ThemesBazar.Com
error: Content is protected !!