1. haornews@gmail.com : admin :
  2. editor@haor24.net : Haor 24 : Haor 24
বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪, ০২:০২ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
মধ্যনগরে জলমহালের পাহারাদারের উপর হা ম লা য় শি শুসহ আ হ ত ৩ ঘুরে দাঁড়াতে হবে, এই সরকারকে আর সময় দেওয়া যাবে না : ফখরুল কোটা আ ন্দো ল ন : দেশে প্রাণ হারালেন ছয় জন কোটা আন্দোলনে হঠাৎ উ ত্ত প্ত সিলেট আবারো স্থগিত করা হলো সিলেটের এইচএসসি পরীক্ষা সিটি এলাকায় সকল প্রাথমিক বিদ্যালয়ও বন্ধ ঘোষণা ছাত্র রাজনীতি ‘নিষিদ্ধের’ অঙ্গীকারনামায় প্রাধ্যক্ষদের সই নিয়েছে ঢাবির হলের সকল শিক্ষার্থীরা ঢাকা কলেজের সামনে পড়ে থাকা সেই মরদেহ ‘ছাত্রলীগ কর্মী’ সবুজের অনির্দিষ্ট সময়ের জন্য সব কলেজ-বিশ্ববিদ্যালয় বন্ধ, হল ত্যাগের নির্দেশ নতুন মুদ্রানীতি: মূল্যস্ফীতি বশে আনা, আরও যেসব পদক্ষেপ নিতে চান অর্থনীতিবিদরা

সেপ্টেম্বরে হতে পারে বন্যা

  • আপডেট টাইম :: সোমবার, ২ সেপ্টেম্বর, ২০১৯, ৯.৪৩ এএম
  • ১২৮ বার পড়া হয়েছে

হাওর ডস্ক ::
চলতি (সেপ্টেম্বর) মাসে দেশের উত্তর-পূর্বাঞ্চল ও দক্ষিণ-পূর্বাঞ্চলের কিছু জায়গায় স্বল্পমেয়াদি বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে। ভারী মৌসুমী বৃষ্টির কারণে এই বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে।
সেপ্টেম্বর মাসের দীর্ঘমেয়াদি আবহাওয়ার পূর্বাভাসে এমন তথ্য জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদফতর। তাতে আরও বলা হয়, এ মাসে বাংলাদেশে স্বাভাবিক বৃষ্টিপাত হতে পারে। বঙ্গোপসাগরে সৃষ্টি হতে পারে এক থেকে দুটি মৌসুমী নিম্নচাপ।
দেশের অন্য প্রধান নদীগুলোতে পানি বিপৎসীমার নিচ দিয়ে প্রবাহিত হতে পারে বলেও জানানো হয়েছে সেপ্টেম্বরের দীর্ঘমেয়াদি আবহাওয়ার বুলেটিনে।
এ মাসে দেশে দৈনিক গড় বাষ্পীভবন ৩ দশমিক ২৫ থেকে ৪ দশমিক ২৫ মিলিমিটার এবং সূর্যের গড় কিরণকাল ৪ দশমিক ৭৫ ঘণ্টা থেকে ৫ দশমিক ৭৫ ঘণ্টা থাকতে পারে।
দীর্ঘমেয়াদি পূর্বাভাস দেয়ার জন্য বিশেষজ্ঞ কমিটির নিয়মিত বৈঠক ঝড় সতর্কীকরণ কেন্দ্রে রোববার (১ সেপ্টেম্বর) সকাল ১১টায় অনুষ্ঠিত হয়। সভায় আবহাওয়ার প্রাপ্ত উপাত্ত, ঊর্ধ্বাকাশের আবহাওয়ার বিন্যাস, বায়ুমণ্ডলের বিভিন্ন স্তরের বিশ্লেষিত আবহাওয়া মানচিত্র, জলবায়ু মডেল, ক্লাইমেট প্রেডিক্টটিভিলিটি টুল (সিপিটি), অপেক ক্লাইমেট সেন্টার (এপিসিসি), আইআরআই, বিশ্ব আবহাওয়া সংস্থা অনুমোদিত গ্লোবাল প্রডিউসিং সেন্টারসহ (জিপিসিএস) বিভিন্ন দেশ/সংস্থার আবহাওয়া সেন্টারের তথ্য বিশ্লেষণ করে এ তথ্য জানায় আবহাওয়া অফিস।
সেপ্টেম্বরে বৃষ্টিপাতের বিষয়ে এই দীর্ঘমেয়াদি পূর্বাভাসে বলা হয়, ঢাকায় স্বাভাবিক বৃষ্টিপাতের পরিমাণ ২৭৮ মিলিমিটার, হতে পারে ২৫০ থেকে ৩০৫ মিলিমিটার; ময়মনসিংহে স্বাভাবিক বৃষ্টিপাতের পরিমাণ ৩৫২ মিলিমিটার, হতে পারে ৩১৫ থেকে ৩৮৫ মিলিমিটার; চট্টগ্রামে স্বাভাবিক ৩১৭ মিলিমিটার, হতে পারে ২৮৫ থেকে ৩৮৫ মিলিমিটার; সিলেটে স্বাভাবিক ৪০৭ মিলিমিটার, হতে পারে ৩৬৫ থেকে ৪৫০ মিলিমিটার; রাজশাহীতে স্বাভাবিক ৩১৫ মিলিমিটার, হতে পারে ২৮৫ থেকে ৩৪৫ মিলিমিটার; রংপুরে স্বাভাবিক ৪১৭ মিলিমিটার, হতে পারে ৩৭৫ থেকে ৪৬০ মিলিমিটার; খুলনায় স্বাভাবিক ৪১৭ মিলিমিটার, হতে পারে ২৫০ থেকে ৩০৫ মিলিমিটার এবং বরিশালে স্বাভাবিক ৩১৬ মিলিমিটার, হতে পারে ২৮৫ থেকে ৩৫০ মিলিমিটার বৃষ্টিপাত।

Print Friendly, PDF & Email

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazarhaor24net
© All rights reserved © 2019-2024 haor24.net
Theme Download From ThemesBazar.Com
error: Content is protected !!