1. haornews@gmail.com : admin :
  2. editor@haor24.net : Haor 24 : Haor 24
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ১১:১৪ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::

জামালগঞ্জে ওয়ার্ড নাগরিক কমিটির সভা

  • আপডেট টাইম :: রবিবার, ১৪ আগস্ট, ২০১৬, ১০.০৬ এএম
  • ৪৮৩ বার পড়া হয়েছে

সাইফ উল্লাহ ::
সুনামগঞ্জের জামালগঞ্জ উপজেলার ফেনারবাক ইউনিয়নে আলীপুর গ্রামে ওয়ার্ড নাগরিক কমিটির সভা অনুষ্টিত হয়েছে। রবিবার সকালে হাসিনা আক্তারের বাড়িতে ওই সভা অনুষ্টিত হয়।
ব্র্যাক ও দি হাঙ্গার প্রজেক্ট’র সহযোগিতায় স্থানীয় সরকার শক্তিশালী করণ প্রকল্পের এই সভায় সভাপতিত্ব করেন ওয়ার্ড নাগরিক কমিটির আহবায়ক হাসিনা আক্তার।
ইয়ুথ লিডার্স মামুন মিয়ার সঞ্চালনায় অন্যান্যদের বক্তব্য রাখেন কমিটির সদস্য মো, সোহাগ মিয়া, আমির হামজা, উজ্জীবক মো. আনোয়ার হোসেন, মো. মাজন মিয়া, নারীনেত্রী রোকসানা আক্তার প্রমুখ।
বক্তারা বলেন, আত্œশক্তি বলিয়ান ব্যক্তি কখনও দারিদ্র হতে পারে না। সিএলডি অর্থ্যাৎ কমিউনিটি বা গ্রাম উন্নয়ন নিয়ে সভায় আলোচনা করা হয়। যোগাযোগ ব্যবস্থার করুণ চিত্র বক্তারা তুলে ধরে এ থেকে পরিত্রাণের আহ্বান জানান।
বক্তারা জানান, সুনামগঞ্জের হাওরাঞ্চল জামালগঞ্জ উপজেলায় ফেনারবাকঁ ইউনিয়ন পরিষদ জামালগঞ্জ উপজেলা থেকে প্রায় ৪ কিলো মিটার দুরে অবস্থিত। প্রধান নদী সুরমা। ফেনারবাক ইউনিয়নের পূর্ব দিকে ভীমখালী, পশ্চিমে দিকে সুখাইর রাজাপুর, উত্তর দিকে জামালগঞ্জ সদর ইউনিয়ন, দক্ষিণে রফিনগর ইউনিয়ন অবস্থিত। এ ইউনিয়নে মূলত হিন্দু ও মুসলিম জনগোষ্টির বসবাস। সংখ্যা গরিষ্ট মানুষ মুসলমান। হিন্দু ও মুসলিম একত্রে বসবাস করলেও তাদের মাঝে শান্তিপূর্ন সহবস্থান বিরাজমান। হাওর নদী বেষ্টিত এ ইউনিয়নের মানুষের প্রধান পেশা কৃষি। একটি মাত্র ফসলের উপর নির্ভরশীল এ অঞ্চলের মানুষ। প্রতি বছরেই আগাম বন্যায় ফসল তলিয়ে যায়।
বক্তারা বলেন, ইউনিয়ন পরিষদ প্রতিবছর বার্ষিক বাজেট করে থাকে। কিন্তু ইউনিয়ন পরিষদ কখনও র্দীঘ মেয়াদী কৌশল গত পরিকল্পনার অভিজ্ঞতা নেই। স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন ২০০৯ ইউনিয়ন পরিষদ যে আইনের ভিত্তিতে পরিচালনা হবে এই আইনের মধ্যে ১০৮টি ধারা ও ৫টি তফসিল রয়েছে। দ্বিতীয় তফসিলে ইউনিয়ন পরিষদেও জন্য ৩৯টি কাজের কথা বলা হয়েছে। ৩৯ টি কাজের মধ্যে প্রথম কাজটি হচ্ছে ইউনিয়ন পঞ্চবার্ষিক ও বিভিন্ন মেয়াদী পরিকল্পনা করবে। স্থানীয় সরকার আইন ২০০৯ এ বলা হয়েছে। বক্তারা ইউনিয়ন পরিষদ দীর্ঘ মেয়াদী পরিকল্পনা তৈরীর আহ্বান জানান।

Print Friendly, PDF & Email

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazarhaor24net
© All rights reserved © 2019-2024 haor24.net
Theme Download From ThemesBazar.Com
error: Content is protected !!