1. haornews@gmail.com : admin :
  2. editor@haor24.net : Haor 24 : Haor 24
রবিবার, ২৬ জুন ২০২২, ০৫:০০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
বন্যা দুর্গত মানুষদের ত্রাণ সহায়তা দিলো সীপকস তাহিরপুরে আদিবাসী কিশোরীকে ধর্ষণচেষ্ঠা, দু’জনকে পুলিশে দিলো জনতা সুনামগঞ্জ ছাত্র ইউনিয়নের ভানবাসি মানুষদের মাঝে ত্রাণ সহায়তা যতদিন বন্যা পরিস্থিতি ততদিন বানভাসিদের পাশে থাকবে বিজিবি : সিলেট সেক্টর কমান্ডার পর্যাপ্ত ত্রাণ সহায়তা ও সুনামগঞ্জকে দূর্গত এলাকা ঘোষণার দাবি: রুহিন হোসেন প্রিন্স সুনামগঞ্জে বন্যা পরিস্থিতির উন্নতি, ত্রাণের জন্য হাহাকার সুনামগঞ্জের দুর্গম এলাকায় দিনভর ত্রাণ দিলো জেলা প্রশাসন সুনামগঞ্জের বন্যার্তদের মধ্যে নিরাপদ পানি ও শুকনো খাবার বিতরণ করছে বিআইডব্লিটিএ বন্যায় ক্ষতিগ্রস্ত বিদ্যুত লাইন সংস্কারের কাজ করতে গিয়ে একজনের মৃত্যু ইলা কিয়ামতি বইন্যা দেখিনি

এসএসসি ও সমমানের পরীক্ষা জিপিএ ৫ পেয়েছে ১ লাখ ১০ হাজার ৬২৯ জন

  • আপডেট টাইম :: রবিবার, ৬ মে, ২০১৮, ৪.৩২ পিএম
  • ১০৪ বার পড়া হয়েছে

অনলাইন::
গত বছরের তুলনায় এবার এসএসসি ও সমমানের পরীক্ষায় জিপিএ-৫ এর সংখ্যা বেড়েছে। এবার পাসের হার ৭৭ দশমিক ৭৭।

আজ রবিবার সচিবালয়ের মন্ত্রণালয়ে শিক্ষা সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এই ফলাফল ঘোষণা করেন।

তিনি বলেন, এবার জিপিএ-৫ পেয়েছে মোট ১ লাখ ১০ হাজার ৬২৯ শিক্ষার্থী। এর মধ্যে ছাত্র ৫৫ হাজার ৭০১ এবং ছাত্রী ৫৪ হাজার ৯২৮ জন। গতবছর ১০ বোর্ডে জিপিএ-৫ পেয়েছিল ১ লাখ ৪ হাজার ৭৬১ শিক্ষার্থী।

শিক্ষামন্ত্রী বলেন, গতবছরের তুলনায় এ বছরেও ফলের সূচক বেশকিছু ইতিবাচক লক্ষণ প্রকাশ পেয়েছে। এর পেছনে শিক্ষা মন্ত্রণালয়েরর বেশ কিছু উদ্দ্যোগ ভুমিকা রেখেছে। ২৩ টি বিষয়ে সৃজনশীল প্রশ্ন পদ্ধতিতে পরীক্ষা হয়েছে। সকল শিক্ষা বোর্ডে অভিন্ন মূল্যায়ন পদ্ধিতিতে উত্তর পত্র মূল্যায়নের ব্যবস্থা করা হয়।

এবছর এসএসসির ৮ শিক্ষা বোর্ডে এবার অংশ নেয় ১৬ লাখ ২৪ হাজার ৪২৩ জন পরীক্ষার্থী। এর মধ্যে পাস করে ১২ লাখ ৮৯ হাজার ৮০৫ জন শিক্ষার্থী, যা গড়ে ৭৯ দশমিক ৪০ শতাংশ। এই ৮ বোর্ড থেকে জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ২ হাজার ৮৪৫ জন।

গত ১ ফেব্রুয়ারি থেকে ২৫ ফেব্রুয়ারি পর্যন্ত সারাদেশে ও বিদেশের কয়েকটি কেন্দ্রে একযোগে এসএসসি ও সমমানের লিখিত বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হয়। আর ব্যবহারিক পরীক্ষা ২৬ ফেব্রুয়ারি থেকে ৪ মার্চ পর্যন্ত চলে।

এ বছর ৩ হাজার ৪১২টি কেন্দ্রে মোট ২০ লাখ ৩১ হাজার ৮৮৯ পরীক্ষার্থী অংশ নেয়। তার মধ্যে ১০ লাখ ২৩ হাজার ২১২ জন ছাত্র, ছাত্রীর সংখ্যা ১০ লাখ ৮ হাজার ৬৮৭ জন।

Print Friendly, PDF & Email

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazarhaor24net
© All rights reserved © 2019 haor24.net
Theme Download From ThemesBazar.Com
error: Content is protected !!