1. haornews@gmail.com : admin :
  2. editor@haor24.net : Haor 24 : Haor 24
শনিবার, ২২ জুন ২০২৪, ০২:৫১ অপরাহ্ন

হাওরে বন্যা দুর্গত ও জলবায়ু বিপন্ন মানুষের অবস্থান কর্মসূচি

  • আপডেট টাইম :: মঙ্গলবার, ৪ জুন, ২০২৪, ৭.৩৯ পিএম
  • ১০ বার পড়া হয়েছে

বিশেষ প্রতিনিধি::
বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে হাওরের বন্যা দুর্গত ও জলবায়ু বিপন্ন মানুষজন সুনামগঞ্জে ব্যাতিক্রমী অবস্থান কর্মসূচি পালন করেছেন। পরিবেশ, জীবন-জীবিকা ও শ্রম-অধিকার এবং স্বচ্ছতা-জবাবদিহিতার ভিত্তিতে ন্যায্য ও সমতা ভিত্তিক জ্বালানি রূপান্তর নিশ্চিতের দাবি জানান কর্মসূচিতে। পাশাপাশি পরিবেশের জন্য ক্ষতিকর জীবাশ্ম জ্বালানিতে বিনিয়োগ বন্ধেরও আহ্বান জানান তারা। মঙ্গলবার বিকেলে সুনামগঞ্জ সদর উপজেলার হালুয়ারগাওয়ে জলবায়ু বিপন্ন মানুষের দল জলবায়ুর প্রভাবে ক্ষতিগ্রস্ত এলাকায় এই কর্মসূচি পালন করেন। উন্নয়ন সংগঠন হাউস ও বাংলাদেশ দেনা বিষয়ক জোট এই কর্মসূচি পালনে সহযোগিতা করে।
জলবায়ু ক্ষতিগ্রস্ত পরিবারের লোকজন ফেস্টুনে নানা দাবি নিয়ে উপস্থিত হন। তারা হাটু সমান পানিতে ফেস্টুন ও ব্যানার নিয়ে দাবিগুলো তুলে ধরেন। এসময় অংশগ্রহণকারীরা পৃথিবীতে উষ্ণতা বৃদ্ধিতে ক্ষতিকর ও প্রতারণামূলক বিনিয়োগ বন্ধ, দ্রুততম সময়ে মুজিব জলবায়ু সমৃদ্ধি পরিকল্পনা বাস্তবায়ন ও নবায়নযোগ্য জ্বালানীতে বিনিয়োগের দাবি জানান। বক্তারা বলেন, ২০২১ সালের সেপ্টেম্বরে জলবায়ু সমৃদ্ধি পরিকল্পনা করা হয় বাংলাদেশে। ২০২৩ সালে মন্ত্রী পরিষদ পরিকল্পান বাস্তবায়নে নক্সা অনুমোদন করেছে। মুজিব জলবায়ু সমৃদ্ধি পরিকল্পনা অনুসারে সরকার ২০৩০ সালের মধ্যে ৩০ শতাংশ, ২০২৪২ সালের মধ্যে ৪০ শতাংশ ও ২০৫০ সালের মধ্যে শতভাগ শতভাগ নবায়নযোগ্য জ্বালানী নিশ্চিত করার কথা। তাই অবিলম্বে এই পরিকল্পনা বাস্তবায়নে অর্থায়ন, প্রযুক্তি হস্থান্তর ও নীতিগত সহযোগিতা প্রয়োজন। বক্তারা নবায়নযোগ্য জ্বালানীতে বিনিয়োগ বৃদ্ধি, পরিবেশ জীবন জীবিকা ও শ্রম অধিকার এবং স্বচ্ছতা-জবাবদিহীতা ভিত্তিতে ন্যায্য ও সমতা ভিত্তিক পরিকল্পনা রূপান্তরের কথা জানান।
অবস্থান কর্মসূচীতে বক্তব্য দেন সালেহিন চৌধুরী শুভ, শরীফ আহমদ, ফারুক আহমদ, মুজিবুর রহমান, গিয়াস উদ্দিন, আবু তাহের, আকাশ মিয়া, রেহান উদ্দিন, ইব্রাহিম মিয়া প্রমুখ।

Print Friendly, PDF & Email

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazarhaor24net
© All rights reserved © 2019-2024 haor24.net
Theme Download From ThemesBazar.Com
error: Content is protected !!