1. haornews@gmail.com : admin :
  2. editor@haor24.net : Haor 24 : Haor 24
শনিবার, ২৭ জুলাই ২০২৪, ১১:৫৭ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
কোটা আন্দোলনে নিহত আবু সাঈদের পরিবার পেল সাড়ে ৭ লাখ টাকার চেক শিক্ষার্থীদের রাজাকার বলিনি, আমার বক্তব্য বিকৃত করা হয়েছে : প্রধানমন্ত্রী কোটা আন্দোলনের দুই সমন্বয়কের সঙ্গে সরকার পতনের আলোচনা হয় ভিপি নুরের! শিক্ষিত প্রজন্মের কাছে আমরা সম্মান চাই: বীর মুক্তিযোদ্ধা রুমা চক্রবর্তী এমপি এভাবে রাষ্ট্রের ধ্বংস মানতে পারছি না: প্রধানমন্ত্রী আন্দালিব রহমান পার্থ ৫ দিনের রিমান্ডে কোটা আন্দোলন সহিংসতায় নিহতদের পরিবারের দায়িত্ব নেবেন প্রধানমন্ত্রী : কাদের গবেষক দীপংকর মোহান্ত সুনামগঞ্জ পিটিআইয়ে সুপার হয়ে আসায় কবি লেখকদের ফুলেল শুভেচ্ছা সুনামগঞ্জে শুক্রবার সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত কারফিউ শীথিল সিলেটসহ ১১ অঞ্চলে ৬০ কিলোমিটার বেগে ঝড়ের আভাস

ভারতের লোকসভা নির্বাচনে: এগিয়ে মোদী নেতৃত্বাধীন জোট

  • আপডেট টাইম :: মঙ্গলবার, ৪ জুন, ২০২৪, ১২.৫৭ পিএম
  • ১৯ বার পড়া হয়েছে

হাওর ডেস্ক::
ছয় সপ্তাহ ধরে সাত পর্বের ভোট গ্রহণ শেষ হওয়ার পর ভারতের লোকসভা নির্বাচনের ভোট গণনা মঙ্গলবার শুরু হয়েছে। এদিনই ফলাফল জানা যাবে।

স্থানীয় সময় সকাল ৮টায় কঠোর নিরাপত্তার মধ্যে ভোট গণনা শুরু হয়। সারা দেশের ৫৪৩টি লোকসভা আসনের নির্বাচনী এলাকার গণনাকেন্দ্রগুলোতে একযোগে গণনা চলছে।

প্রাথমিক খবরে জানা গেছে, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর দল ভারতীয় জনতা পার্টির (বিজেপি) নেতৃত্বাধীন এনডিএ জোট ২৯৪ আসনে এগিয়ে রয়েছে।

টেলিভিশন চ্যানেলগুলোতে প্রদর্শিত প্রাথমিক ফলাফলে বিরোধী জোট ইন্ডিয়া ২১০টিরও বেশি আসনে এগিয়ে রয়েছে বলে দেখা গেছে।

প্রথমে পোস্টাল ব্যালটগুলো গণনা করা হবে। এগুলো মূলত নির্বাচনী ও অন্যান্য দায়িত্বে নিজ এলাকা থেকে দূরে থাকা নাগরিকদের ভোট। ব্যালট পেপারের এসব ভোট গণনার পর ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) পড়া ভোট গণনা করা হবে।

১৯ এপ্রিল ভোট গ্রহণ শুরু হয়ে ১ জুন শেষ হয়। এই নির্বাচনে মোদীর দল বড় ধরনের জয় পেতে যাচ্ছে, কেন্দ্রফেরত জরিপগুলোতে এমন আভাস পাওয়া গেছে।

ভোট গ্রহণ শেষ হওয়ার পর থেকেই ভারতের টেলিভিশন চ্যানেলগুলোতে কেন্দ্রফেরত জরিপের ফলাফল প্রকাশ পেতে শুরু করে। সবগুলো জরিপেই মোদীর নেতৃত্বাধীন জোট বড় ধরনের জয় পেতে যাচ্ছে বলে ভবিষ্যদ্বাণী করা হয়। লোকসভা নির্বাচনের নিবন্ধনকৃত ভোটারের সংখ্যা প্রায় শতকোটি হলেও ভোট দিয়েছেন ৬৪ কোটি ২০ লাখ মানুষ।

লোকসভার ৫৪৩টি আসনের মধ্যে যে দল বা জোট ২৭২টি আসনে জয় পাবে তারাই সংখ্যাগরিষ্ঠ বলে বিবেচিত হয়ে সরকার গঠন করবে।

এ নির্বাচনে বিজেপির জয় নিশ্চিত হলে মোদী ইতিহাস সৃষ্টি করে টানা তৃতীয়বারের মতো ভারতের প্রধানমন্ত্রী হবেন।

১৯৪৭ সালে ভারত স্বাধীন হওয়ার পর ১৯৫১-৫২ সালে দেশটিতে প্রথম লোকসভা নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল, তারপর থেকে এবারই সবচেয়ে বেশি সময় ধরে ভোট গ্রহণ করা হয়।

প্রথম ঘণ্টা গণনার পরই সাধারণত ভোটের ফল কোন দিকে যাচ্ছে তা সামনে আসতে শুরু করে আর বিকালের মধ্যেই ফলাফল পরিষ্কার হয়ে যায়।

ক্ষমতাসীন দল বিজেপি এবার তাদের জন্য ৩৭০ আসন আর এনডিএ জোটের জন্য ৪০০ আসনের লক্ষ্য র্নিধারণ করেছে।

Print Friendly, PDF & Email

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazarhaor24net
© All rights reserved © 2019-2024 haor24.net
Theme Download From ThemesBazar.Com
error: Content is protected !!