1. haornews@gmail.com : admin :
  2. editor@haor24.net : Haor 24 : Haor 24
মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ০৭:৪৫ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::

ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিল বাহামাস

  • আপডেট টাইম :: বুধবার, ৮ মে, ২০২৪, ২.৩০ পিএম
  • ১৩ বার পড়া হয়েছে

হাওর ডেস্ক::
ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দিয়েছে উত্তর আফ্রিকার দেশ বাহামাস। মঙ্গলবার (৭ মে) এক বিবৃতিতে বাহামাসের পররাষ্ট্র মন্ত্রণালয় এ ঘোষণা দিয়েছে।
স্বাধীন ফিলিস্তিনের পতাকা।

সাম্প্রতিক সপ্তাহগুলোতে বেশকিছু রাষ্ট্র ফিলিস্তিনকে স্বীকৃতি দিয়েছে। শেষ রাষ্ট্র হিসেবে তারাও এই তালিকায় যোগ দিলো।

বাহামাসের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, ‘বাহামাস সরকার বিশ্বাস করে, ফিলিস্তিন রাষ্ট্রের স্বীকৃতি জাতিসংঘের সনদে প্রদত্ত নীতির প্রতি, বেসামরিক এবং আন্তর্জাতিক চুক্তিতে বর্ণিত রাজনৈতিক অধিকার, অর্থনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক অধিকার ও জনগণের স্ব-নিয়ন্ত্রণের অধিকারের প্রতি আমাদের প্রতিশ্রুতি দৃঢ়ভাবে প্রদর্শন করে।’

বিবৃতিতে আরও বলা হয়, ‘বাহামাস ফিলিস্তিনি জনগণের অবাধে তাদের রাজনৈতিক অবস্থান নির্ধারণ ও স্বাধীনভাবে তাদের অর্থনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক উন্নয়নের জন্য অবাধে অনুসরণ করার আইনি অধিকারকে সমর্থন করে।’

আরও পড়ুন: ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয়ার সিদ্ধান্ত জ্যামাইকার

২০১২ সালে ফিলিস্তিন জাতিসংঘ সাধারণ পরিষদের একটি পর্যবেক্ষক রাষ্ট্র হিসেবে গৃহীত হয়েছিল, যার দূতকে বিতর্ক এবং জাতিসংঘের সংস্থাগুলোতে অংশ নেয়ার অনুমতি দেয়া হয়েছিল কোনো ভোট ছাড়াই। তবে বর্তমানে সম্প্রতি জাতিসংঘ পর্যায়ে ফিলিস্তিনের রাষ্ট্রীয় মর্যাদাকে স্বীকৃতি দিয়েছে এমন দেশের সংখ্যা বেড়েছে।

জাতিসংঘের সনদ অনুযায়ী, নিরাপত্তা পরিষদের সুপারিশের ভিত্তিতে সাধারণ পরিষদের সিদ্ধান্তের মাধ্যমে রাষ্ট্রগুলো জাতিসংঘের সদস্যপদ গ্রহণ করে।

একটি কাউন্সিল রেজুলেশনের পক্ষে কমপক্ষে নয়টি ভোট প্রয়োজন এবং স্থায়ী সদস্যদের – মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন, ফ্রান্স, রাশিয়া ও চীন – পাস করার জন্য কোনও ভেটো লাগবে না।

আরও পড়ুন: ফিলিস্তিনকে জাতিসংঘের সদস্যপদ না দেয়াটা অন্যায্য: তুরস্ক

গত সপ্তাহে, ত্রিনিদাদ ও টোবাগো সরকার ঘোষণা করেছে, তারা আনুষ্ঠানিকভাবে ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দিচ্ছে। এদিকে, মে মাসের শেষের দিকে ইউরোপিয়ান ইউনিয়নভুক্ত বেশ কয়েকটি দেশ ফিলিস্তিনকে একটি স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেবে বলে জানিয়েছে।

Print Friendly, PDF & Email

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazarhaor24net
© All rights reserved © 2019-2024 haor24.net
Theme Download From ThemesBazar.Com
error: Content is protected !!