1. haornews@gmail.com : admin :
  2. editor@haor24.net : Haor 24 : Haor 24
মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ০৯:০৩ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::

ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের সুফল দেখা দিচ্ছে, ঘরে বসেই হজের সব কাজ হচ্ছে: প্রধানমন্ত্রী

  • আপডেট টাইম :: বুধবার, ৮ মে, ২০২৪, ২.০৫ পিএম
  • ১৮ বার পড়া হয়েছে

হাওর ডেস্ক::
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশ এখন অনেক এগিয়ে গেছে, এখন হজের সব কাজ ঘরে বসেই করা যাচ্ছে। ডিজিটাল বাংলাদেশ গড়ে তুলবো সেটা, ২০০৮ সালে নির্বাচনী ইশতেহারে ঘোষণা দিয়েছিলাম, আজ তা বাস্তবায়ন হয়েছে। আর বাস্তবায়ন হয়েছে বলেই সেই সুযোগ সুবিধাটা দেশবাসী পাচ্ছে।
আশকোনা ক্যাম্পে হজ কার্যক্রম উদ্বোধন করে বক্তব্য রাখছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার (০৮মে) রাজধানীর আশকোনা ক্যাম্পে হজ কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করে এসব কথা বলেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন,

বাংলাদেশ এখন অনেক এগিয়ে গেছে, এখন হজের সব কাজ ঘরে বসেই করা যাচ্ছে। ডিজিটাল বাংলাদেশ গড়ে তুলবো; সেটা ২০০৮ সালে নির্বাচনী ইশতেহারে ঘোষণা দিয়েছিলাম। আজ তা বাস্তবায়ন হয়েছে; আর বাস্তবায়ন হয়েছে বলেই সেই সুযোগ-সুবিধাটা দেশবাসী পাচ্ছে। এখন ঘরে বসেই হজের সব কাজ সহজভাবে করা যাচ্ছে। ডিজিটাল বাংলাদেশে গড়তে বঙ্গবন্ধু স্যাটেলাইট -১ উৎক্ষেপন করা ব্রডব্যান্ড সংযোগ সমস্ত জায়গাতে পৌঁছে দেয়া হয়েছে। এসব কাজ করার কারণে কিন্তু সহজ পদ্ধিতে হজের কাজগুলো আপনারা করতে পারছেন। কোনো রকম হয়রানির হতে হয় না এখন। অনলাইনে হজের রেজিস্ট্রেশন করা যায়, তারও ব্যবস্থা করা হয়েছে। প্রতিটি এলাকাতে ডিজিটাল সেন্টার করা হয়েছে, সেখানে গিয়েও রেজিস্ট্রেশন করা যায়। আধুনিক প্রযুক্তি আমাদের সেই সুযোগটা সৃষ্টি করে দিয়েছে।

প্রধানমন্ত্রী আরও বলেন, হজ ব্যবস্থাপনা উন্নত করা হয়েছে বলেই ভালো সেবা পাচ্ছেন হজযাত্রীরা। একটি আন্ডারপাস করে দেয়া হয়েছে। এরফলে হজক্যাম্প থেকে বিমানবন্দরে আন্ডারপাস দিয়ে যোগাযোগ করা যাচ্ছে।

১৯১৭৫ সালে ১৫ আগস্টের ঘটনার সময় দেশের বাইরে থাকায়, আমরা দুবোন প্রাণে বেঁচে যাই। তবে এটা অনেক কষ্টের। বললেন প্রধানমন্ত্রী

হজযাত্রীদের উদ্দেশ্যে প্রধানমন্ত্রী বলেন,

আপনারা সবাই বাংলাদেশের জন্য, বাংলাদেশের মানুষের জন্য দোয়া করবেন, সারাবিশ্বর জন্য দোয়া করবেন। আপনারা দেখছেন ফিলিস্তিনে কী হচ্ছে, তাদের জন্যও দোয়া করবেন। সব মুসলিম দেশ যদি একযোগে কাজ করত, তাহলে ফিলিস্তিন ইস্যুতে আমরা আরও অগ্রগামী হতে পারতাম। আরব বিশ্বে ফিলিস্তিন তাদের ভূখণ্ড পাবে, এটা তাদের অধিকার। সে অধিকার তাদের দিতে হবে। এ অধিকার কেউ কেড়ে নিতে পারবে না।

এর আগে আনুষ্ঠানিকভাবে হিজরি ১৪৪৫ সালের হজ কার্যক্রমের শুভ উদ্বোধন ঘোষণার পর হজযাত্রীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময়ও করেন প্রধানমন্ত্রী।

আরও পড়ুন: হজ কার্যক্রমের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

এ বছর বৃহস্পতিবার (০৯ মে) থেকে বাংলাদেশি হজযাত্রীদের নিয়ে হজ ফ্লাইট চালু হওয়ার কথা রয়েছে। হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে প্রথম হজ ফ্লাইট বিজি-৩৩০১ বিমানটি ৪১৯ জন যাত্রী নিয়ে সকাল ৭টা ২০ মিনিটে সৌদি আরবের জেদ্দার উদ্দেশ্যে যাত্রা করবে। একই দিন দুপুর ১টায় সৌদি আরবের ফ্লাইনাস এয়ারলাইন্সের একটি বিমান বাংলাদেশি হজযাত্রীদের নিয়ে জেদ্দার উদ্দেশ্যে হযরত শাহ জালাল আন্তর্জাতিক বিমানবন্দর ছেড়ে যাওয়ার কথা রয়েছে।

ঢাকা হজ অফিসের আইটি ইনচার্জ কাজী মো. মুরাদ ই আলম জানান,

এ বছর মোট ৮৫ হাজার ২৫৭ বাংলাদেশি হজ পালন করতে পারবেন। তাদের মধ্যে ৪ হাজার ৫৬২ জন সরকারি ব্যবস্থাপনায় এবং বাকি ৮০ হাজার ৬৯৫ জন ব্যক্তিগত ব্যবস্থাপনায় হজ পালন করবেন। সরকারি ব্যবস্থাপনায় হজ পালন করতে এরইমধ্যে ৪ হাজার ৩১৪ হজযাত্রী নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করেছেন এবং ব্যক্তিগত ব্যবস্থাপনায় হজ পালন করতে ৭৮ হাজার ৮৯৫ হজযাত্রী নিবন্ধিত হয়েছেন।

বৃহস্পতিবার ৯ মে থেকে ১০ জুন পর্যন্ত জাতীয় পতাকাবাহী বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ১১৭টি হজ পূর্ব ফ্লাইটে ৪৫ হাজার ৫২৫ জন এবং মে মাস থেকে ১২ জুনের মধ্যে সৌদি আরবে ফ্লাইনাস এয়ারলাইন্স ৪৩টি হজপূর্ব ফ্লাইটে করে বাকি হজযাত্রীদের হজ পালন করতে সৌদি আরবে নিয়ে যাবে। বাংলাদেশ বিমান ২০ জুন সৌদি আরব থেকে বাংলাদেশি হজযাত্রীদের নিয়ে ফিরতি ফ্লাইট শুরু করবে এবং সৌদি আরবের বিমান সংস্থা ফ্লাইনাস ২১ জুন থেকে হজ ফিরতি ফ্লাইট চালু করবে।

Print Friendly, PDF & Email

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazarhaor24net
© All rights reserved © 2019-2024 haor24.net
Theme Download From ThemesBazar.Com
error: Content is protected !!