1. haornews@gmail.com : admin :
  2. editor@haor24.net : Haor 24 : Haor 24
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০১:৩৭ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
ট্রাম্পের বিচার নিয়ে বিভক্ত জানিয়েছেন মার্কিন সুপ্রিম কোর্ট! বান্দরবানের বাকলাইতে পাওয়া গেল দুই ‘কেএনএফ’ সদস্যের মরদেহ সড়ক দুর্ঘটনায় সিলেটে নিহত ৩ ভারতের দ্বিতীয় দফা নির্বাচনে ৮৮ আসনে ভোটগ্রহণ শুরু প্রাক-প্রাথমিকের শিক্ষা কার্যক্রম বন্ধ থাকবে :প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার দেশের যে যে বিভাগ গুলোতে টানা ৩ দিন ঝড়বৃষ্টি হতে পাড়ে কক্সবাজার সমুদ্র সৈকতে ঘুড়তে গিয়ে এক পর্যটকের মৃত্যু রোববার থেকে খোলা হতে পাড়ে শিক্ষাপ্রতিষ্ঠান এ বিষয়ে যা জানাল মন্ত্রণালয় সিলেটের মাঠে ভারতকে হারাতে প্রস্তুত বাঘিনীরা মে মাসের প্রথম সপ্তাহে অতি বৃষ্টিপাতে সিলেট-সুনামগঞ্জে বন্যার শঙ্কা

সাদকপুরে ‘হাসর-কিয়ামত’ পালা পরিবেশন করলেন শাহ আলম সরকার ও লতিফ সরকার

  • আপডেট টাইম :: সোমবার, ১৯ ফেব্রুয়ারী, ২০২৪, ৮.২৫ পিএম
  • ২৭ বার পড়া হয়েছে

বিশেষ প্রতিনিধি::
সুনামগঞ্জ শহরতলির সাদকপুর-উচারগাওয়ে ‘হাসর-কিয়ামত’ পালা পরিবেশন করে হাজারো বাউল অনুরাগীদের মুগ্ধ করে গেছেন বাংলাদেশের বিখ্যাত পালাকার শাহ আলম সরকার ও লতিফ সরকার। পালা পরিবেশনের পাশাপাশি তারা নিজেদের স্বরচিত বাউল গানসহ অন্যান্য মহাজনদের গানও পরিবেশন করেন। ১৮ ফেব্রুয়ারি সোমবার দিবাগত রাত ১২ টা থেকে সাড়ে ৩টা পর্যন্ত এই বিখ্যাত পালাকাররা পালা পরিবেশন করেন। সাদকপুর উচারাওয়ে সাধক কলিম শাহর ১০৩ তম ওরস মোবারকে তারা পালা পরিবেশন করেন।
শুরুতে বন্দনামূলক গান পরিবেশনের মাধ্যমে ক্বিয়ামত ও দুনিয়াদারি সম্পর্কে তাত্ত্বিক ও মারিফতি কথাবার্তা দিয়ে পালা শুরু করেন পালাকার শাহ আলম। তিনি প্রতিপক্ষকে এ বিষয়ে গানে কথায় নানা সওয়াল রেখে বিরতি নেন। তার সওয়ালের জবাব হাদিস-কোরআন-পুরান ঘেটে গানে গানে জবাব দেন পালাকার লতিফ সরকার। এসময় কলিম শাহর মাজার এলাকায় উপস্থিত হাজারো নারী পুরুষ তন্ময় হয়ে দুজনের পালা শুনেন এবং হাততালি দিয়ে তাদের অভিনন্দন জানান। দুই পালাকার ধর্ম, বর্ণ, শ্রেণি নির্বিশেষে তারা পালাতে মানুষের জয়গান গেয়েছেন। পৃথিবীতে ইশ্বরের শ্রেষ্ট জীব মানুষকে মানুষজ্ঞানে ভালোবাসা ও শ্রদ্ধা করার আহ্বান জানান তারা। অনুষ্ঠানে রাতভর লোকসঙ্গীত ও তত্ত্বজ্ঞান পরিবেশন করেন বাউল স¤্রাট শাহ আবদুল করিমের ছেলে বাউল শাহ নূরজালাল, বাউল সাজ্জাদ নূর, বাউলিয়ানা ফয়সাল, বাউল তসকির উদ্দিন, বাউল রশিদ উদ্দিন, বাউল শিপন প্রমুখ। ওরস মোবারকে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যুক্তরাজ্য আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সহ সভাপতি বিশিষ্ট ব্যবসায়ী ফরহাদ আহমদ।
সঙ্গীত পরিবেশনের ফাঁকে সংক্ষিপ্ত বক্তব্যে বাউল শাহ নূরজালাল বলেন, আমাদের সিলেট অঞ্চলে মৌলবাদী ও ধর্মান্ধগোষ্ঠীর ভয়ে মালজোড়া তথা পালাগান এখন আর পরিবেশন হয়না। বহুদিন পর বাংলাদেশের প্রখ্যাত দুই পালাকার শাহ আলম সরকার ও লতিফ সরকার পালা পরিবেশন করে গেলেন। হাজার হাজার দর্শক পালাটি উপভোগ করেছেন। পালায় তারা মারিফতি সওয়াল জবাবের মাধ্যমে এক সুন্ধর ও মানবিক পৃথিবীকে তুলে ধরেছেন।
পালা পরিবেশনের শুরুতে পালাকার লতিফ সরকার বলেন, সিলেট অঞ্চল হলো বাউল মহাজনদের অঞ্চল। আমরা যখন দেশ বিদেশ ঘুরে বেড়াই তখন দেখি বাউল বা লোকগানের আসরে শাহ আব্দুল করিমসহ এই অঞ্চলের মহাজনদের গান সবাই পরিবেশন করেন। তারা আমাদের লোকগানের ভা-ারকে সমৃদ্ধ করে গেছেন। আজ এই মহাজনদের ভূমিতে এসে আমরা পালাগান করে গেছি। পালাগানকে ফিরিয়ে আনতে সকলের সহযোগিতা কামনা করেন তিনি।
ওরস মোবারকের আয়োজক যুক্তরাজ্যপ্রবাসী গীতিকবি আবুল আজাদ বলেন, কলিম শাহ সাধকের ১০৩তম ওরস মোবারকে পালাকার শাহ আলম সরকার ও লতিফ সরকার পালা পরিবেশন করে আমাদেরকে মুগ্ধ করে গেছেন। বহুদিন পর সুনামগঞ্জবাসী হারানো পালাগান দেখতে-শুনতে পেরেছে। নতুন প্রজন্ম বাস্তবে পালাগানের পরিবেশন দেখেছে।

Print Friendly, PDF & Email

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazarhaor24net
© All rights reserved © 2019-2024 haor24.net
Theme Download From ThemesBazar.Com
error: Content is protected !!