1. haornews@gmail.com : admin :
  2. editor@haor24.net : Haor 24 : Haor 24
মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারী ২০২৪, ০৬:৪৮ পূর্বাহ্ন

সুনামগঞ্জে ৪০ শিক্ষার্থীকে নিয়ে জনউদ্যোগের সংগীত শেখা কর্মশালা

  • আপডেট টাইম :: শনিবার, ২৫ নভেম্বর, ২০২৩, ৭.৫১ পিএম
  • ২১ বার পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার::
শহরের প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের শুদ্ধসুরে জাতীয় সংগীত ও অমর একুশের গান শেখা কর্মশালার আয়োজন করেছে সচেতন নাগরিকদের প্লাটফম সুনামগঞ্জ জনউদ্যোগ। শনিবার শিল্পকলা একাডেমিতে সকাল ১০ টা থেকে দুপুর ২টা পর্যন্ত এই কর্মশালা অনুষ্ঠিত হয়।
সুনামগঞ্জ সরকারি কলেজ, সুনামগঞ্জ সরকারি মহিলা কলেজ, সুনামগঞ্জ পৌর কলেজ, সুনামগঞ্জ সরকারি টেকনিক্যাল স্কুল ও কলেজ, সুনামগঞ্জ সরকারি জুবিলী উচ্চ বিদ্যালয়, লবজান চৌধুরী বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজ, বুলচান্দ উচ্চ বিদ্যালয় এবং আব্দুল আহাদ সাহিদা চৌধুরী উচ্চ বিদ্যালয়ের মোট ৪০ জন শিক্ষার্থী কর্মশালায় অংশগ্রহণ করে।
কর্মশালার উদ্বোধন করবেন সুনামগঞ্জ জনউদ্যোগের আহ্বায়ক রমেন্দ্র কুমার দে মিন্টু। প্রশিক্ষণ নিয়েছেন সুনামগঞ্জ জেশিএ’র যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাড দেবদাস চৌধুরী রঞ্জন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সুনামগঞ্জ উদীচীর সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম। তবলায় ছিলেন কপিল পদ ঋষি।
সুনামগঞ্জ সরকারি কলেজের একাদশ শ্রেণির শিক্ষার্থী কাকলী দাস বললেন, জনউদ্যোগের শুদ্ধসুরে জাতীয় সংগীত ও অমর একুশের গান শেখা কর্মশালায় আমরা অংশগ্রহণ করেছি। আগে জাতীয় সংগীত গাইতে কিছু ভুল হতো। এই কর্মশালায় এসে ভুল সংশোধন করেছি। আমাদের মাতৃভাষা ও জাতীয় সংগীতের প্রতি শ্রদ্ধাবোধ আরও তীব্র হয়েছে কর্মশালায় এসে।
এইচ এমপি উচ্চ বিদ্যালয়ের ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থী নাজমুল সালেহীন বললেন, কিভাবে একটি গান অন্তর থেকে ধারণ করতে হয় এই কর্মশালায় এসে শিখেছি। দু’টি গানে উচ্চারণে, তালের যে সমস্যা ছিলো কর্মশালায় এসে দূর হয়েছে। এখানে আসতে পেরে অনেক খুশী হয়েছি। আমাদের বিদ্যালয় থেকে চার জন অংশগ্রহণ করেছি।
প্রশিক্ষক সুনামগঞ্জ জেশিএ’র যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাড. দেবদাস চৌধুরী রঞ্জন বলেন, শুদ্ধসুরে শেখানো পাশাপাশি এই দুটি গানের ইতিহাস শিক্ষার্থীদের জানানো হয়েছে। এতে তাদের দেশে ও মানুষের প্রতি ভালোবাসা বেড়েছে।
সুনামগঞ্জ জনউদ্যোগের আহ্বায়ক রমেন্দ্র কুমার দে মিন্টু বলেন, জাতীয় সংগীত আমাদের আবেগের নাম। অমর একুশের গান আমাদের চেতনার সঙ্গে মিশে আছে। তাই এই দু’টি গান শুদ্ধসুরে গাইতে হবে। শুদ্ধসুরে চর্চা বিদ্যালয় থেকেই শুরু করতে হবে। এজন্য শহরের প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের নিয়ে এই কর্মশালার আয়োজন করেছি। নিজেদের বিদ্যালয়ে গিয়ে তারা এখন থেকে শুদ্ধসুরে এই দু’টি গান গাইবে। এখানে কলেজের শিক্ষার্থীরাও আছে। আশা করি তাদের সামনের জীবনে কাজে লাগবে।
উদ্বোধনী অনুষ্ঠানের সঞ্চালনা করেন সংগঠনের সদস্য সচিব সাইদুর রহমান আসাদ।

Print Friendly, PDF & Email

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazarhaor24net
© All rights reserved © 2019 haor24.net
Theme Download From ThemesBazar.Com
error: Content is protected !!