1. haornews@gmail.com : admin :
  2. editor@haor24.net : Haor 24 : Haor 24
রবিবার, ০৯ মে ২০২১, ০৫:২০ অপরাহ্ন

জামালগঞ্জের প্রাথমিক বিদ্যালয় থেকে জিন্নাহর নাম পরিবর্তন

  • আপডেট টাইম :: শনিবার, ৫ আগস্ট, ২০১৭, ২.৩৮ এএম
  • ৯০ বার পড়া হয়েছে

বিশেষ প্রতিনিধি, জামালগঞ্জ::
স্বাধীনতার ৪৬ বছর পর জামালগঞ্জ থেকে পাকিস্তানের মোহাম্মদ আলী জিন্নাহর নাম পরির্বতন করা হয়েছে। তার নামে স্বাধীনতার আগ থেকেই উপজেলার রূপাবালি গ্রামে প্রাথমিক বিদ্যালয় প্রতিষ্ঠিত হয়েছিল। এই বিদ্যালয়ের নাম পরিবর্তন করে মুক্তিযুদ্ধের স্মৃতিবাহী নামে নামকরণের জন্য তিন বছর আগে প্রশাসনের কাছে সভা করে দাবি জানিয়েছিল সুনামগঞ্জ মুক্তিযুদ্ধ স্মৃতি পরিষদ। পরবর্তীতে গত বছর ১২ ই ডিসেম্বর জামালগঞ্জ উপজেলা উদীচী শিল্পী গোষ্টীর সভাপতি আকবর হোসেন নাম পরিবর্তন করার জন্য লিখিত ভাবে প্রধানমন্ত্রীর কাছে আবেদন করেছিলেন। দীর্ঘদিন ধরে চিঠি চালাচালির পর জামালগঞ্জের বিদায়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা আবারো শিক্ষা বিভাগকে পত্র জারি করে দ্রুত নাম পরিবর্তন করার নির্দেশ প্রদান করলে নামটি পরিবর্তন করা হয়। জিন্নাহ মোমোরিয়েল সরকারী প্রাথমিক বিদ্যালয়ের নামের স্থলে বর্তমানে ‘রুপাবালী সরকারী প্রাথমিক বিদ্যালয়’ নামে নাম করন করেছে কর্তৃপক্ষ। নাম পরিবর্তন হওয়াতে এলাকাবাসী, স্থানীয় উদীচী, উপজেলা প্রশাসনসহ সকলকেই সাধুবাদ জানিয়েছেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে।
বিদ্যালয় ও এলাকাবাসী সূত্রে জানা যায়,সুনামগঞ্জের জামালগঞ্জ উপজেলার সাচনা বাজার ইউনিয়নে পাকিস্তানের কায়েদে আজম মোহাম্মদ আলী জিন্নার নামে প্রতিষ্টা করা হয় জিন্নাহ মেমোরিয়েল সরকারী প্রাথমিক বিদ্যালয়। উপজেলার ভীমখালী ইউনিয়ন ঘেষা সুরমা নদীর দক্ষিন পাড়ে শুধু মাত্র সাচনা বাজারের একটি গ্রাম রুপাবালী। ১৯৪৭ সালে পাকিস্তান ভারত যুদ্ধের পর দেশ বিভাজনের সময়ই বিদ্যালয়টি প্রতিষ্টা করা হয়। সাচনা বাজার ইউনিয়নের রুপাবালী আর দক্ষিন সুনামগঞ্জের কান্দাগাও গ্রামবাসীর উদ্দ্যোগে প্রথম থেকেই বিদ্যালয়টি প্রতিষ্টা করা হয়। প্রথম থেকেই দু গ্রামের মানুষের মধ্যে নাম নিয়ে জঠিলতা দেখা দিলে রুপাবালী গ্রামের ভুমি দাতা আ: রাজ্জাক তৎকালীন সময়ে পাকিস্তানের লৌ মানবকে খুশী করতে তার নামে বিদ্যালয়ের নাম রাখেন জিন্নাহ মেমোরিয়েল সরকারী প্রাথমিক বিদ্যালয়। ১৯৭১ সালে দেশ স্বাধীন হবার পর এক দফা উদ্যোগ গ্রহন করেন এলাকার কজন মুক্তিযোদ্ধা। ১৯৭৫ সালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার পর আর বাস্তবে রুপ নেয়নী নাম পরিবর্তন করার। বর্তমান সরকার ক্ষতার আসার পর স্থানীয় তরুন প্রজন্মের কজন ব্যক্তি বিষয়টি নিয়ে আলোচনা শুরু করলে প্রশাসনের নজর কাড়ে। রুপাবালী গ্রামের তরুন সংগঠক ও যুবলীগ নেতা মনসুর আলম বলেন, কলংকিত নামটি পরিবর্তন হওয়ায় আমরা নতুন প্রজন্মও গর্ববোধ করছি।
জিন্নাহ মেমোরিয়েল সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক কল্যান ব্রত তালুকদার বলেন, আমি ২০০৫ সাল থেকে এই বিদ্যালয়ে আছি, নামটি পরিবর্তন হোক আমি প্রথম থেকেই চেয়েছি, কত তদন্ত হলো, কত প্রতিবেদন হলো কিন্তু কাজ হয়নি। সবশেষ এই যাত্রায় মৌখিক আদেশ পেয়েই আমি গত বুধবার জিন্নাহ স্থলে রুপাবালী নাম করন করা হয়েছে। বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি স্থানীয় রুপাবালী গ্রামের আ: আজিজ বলেন, জিন্নাহর নাম পরিবর্তন হওয়াতে আমরা এলাকাবাসীর দায়মুক্তি হয়েছে। নামটি পরিবর্তন করার জন্য সংশ্লিষ্ট সকলকে বিদ্যালয়ের পরিচালনা কমিটির পক্ষ থেকে কৃতজ্ঞতা জানাই।
উপজেলা ভারপ্রাপ্ত প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মীর আব্দুল্লাহ আল মামুন বলেন, জিন্নাহর মেমোরিয়েল বিদ্যালয়ের নামের স্থলে বিদ্যালয়টি যে গ্রামে অবস্থিত রুপাবালী গ্রামের নামে ্ইতিমধ্যে নামকরন করা হয়েছে।
জামালগঞ্জের সদ্য বিদায়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা প্রসূন কুমার চক্রবর্তী বলেন, স্বাধীনতা বিরোধীদের নামে প্রতিষ্টানের নাম পরিবর্তন করার জন্য মন্ত্রনালয় থেকে এ বিষয়ে আদেশ পেলে আমি দ্রুত ব্যবস্থা গ্রহন করি। ইতিমধ্যে জিন্নাহ মোমোরিয়েলের নাম পরিবর্তন করে রুপাবালী সরকারী প্রাথমিক বিদ্যালয় নামকরন করা হয়েছে। বাকি গুলোও পরির্বতনের পক্রিয়াধীন আছে। অচিরেই সে গুলোও পরিবর্তন হবে।
এ বিষয়ে প্রাথমিক বিদ্যালয়ের সিলেট বিভাগের উপ-পরিচালক (ডিডি) তাহমিনা হক বলেন, স্বাধীন বাংলাদেশে পাকিস্তানের লৌহ মানবের নামে প্রতিষ্টান থাকতে পারেনা। আমি বিষয়টি জানার পর জেলা ও সংশ্লিষ্ট উপজেলাকে দ্রুত ব্যবস্থা নিতে বলি। ইতিমধ্যে কলংকিত নাম পরিবর্তন হয়েছে আমি নিজেও স্বস্তি প্রকাশ করছি। যারা বিষয়টিকে তুলে ধরেছে তাদেরকেও ধন্যবাদ জানা”্ছ।ি

Print Friendly, PDF & Email

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazarhaor24net
© All rights reserved © 2019 haor24.net
Theme Download From ThemesBazar.Com
error: Content is protected !!