1. haornews@gmail.com : admin :
  2. editor@haor24.net : Haor 24 : Haor 24
সোমবার, ১৭ জুন ২০২৪, ০৯:৩৭ পূর্বাহ্ন

ডিজিটাল বাংলাদেশ দিবস পালিত

  • আপডেট টাইম :: সোমবার, ১২ ডিসেম্বর, ২০২২, ৬.১০ পিএম
  • ৭৯ বার পড়া হয়েছে

মোঃ মোশফিকুর রহমান স্বপন:
বিজয়ের এই মাসে ‘প্রগতিশীল প্রযুক্তি, অন্তর্ভুক্তিমূলক উন্নতি’ প্রতিপাদ্য নিয়ে আজ সোমবার (১২ ডিসেম্বর) ডিজিটাল বাংলাদেশ দিবস পালিত হয়েছে। সুনামগঞ্জ জেলা প্রশাসনের আয়োজনে সকাল ৮.৩০ টায় ঐতিহ্য যাদুঘর প্রাঙ্গণে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, র্যালি বের বের হয়ে জেলা প্রশাসক কার্যালয়ের হল রুমে এবং আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
সভায় জেলা প্রশাসক দিদারে আলম মোহাম্মদ মকসুদ চৌধুরীর সভাপতিত্বে ও সহকারী কমিশনার আর্নিকা আক্তার’র সঞ্চালনায় বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক ( শিক্ষা ওআইসিটি) শেখ মহিউদ্দিন,
জেলা শিক্ষা অফিসার মো. জাহাঙ্গীর আলম,
জেলা তথ্য অফিসার আব্দুস ছাত্তার প্রমুখ।
এসময় উপস্থিত ছিলেন, জেলা পুলিশ সুপার মোহাম্মদ এহ্সান শাহ, অতিরিক্ত জেলা প্রশাসক ( রাজস্ব) বিজন কুমার সিংহ, স্হানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর সুনামগঞ্জের উপ পরিচালক মো. মাহবুব আলম, জেলা সমাজ সেবা কার্যালয়ের উপ পরিচালক সুচিত্রা রায় সহ বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তাবৃন্দ এবং শিক্ষার্থীবৃন্দ।
আলোচনা সভা শেষে উপস্থিত বক্তৃতা ও রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। উপস্থিত বক্তৃতায় প্রথম স্হান অধিকার করেন সরকারি এস সি উচ্চ বালিকা বিদ্যালয়ের ৮ম শ্রেণির শিক্ষার্থী মিথিলা দাস মিলি, দ্বিতীয় স্হানে রয়েছেন একই বিদ্যালয়ের ৮ম শ্রেণির শিক্ষার্থী সামান্তানা শামা এবং ৮ম শ্রেণির সপ্তদীপা চৌধুরী সৃজা।
রচনা প্রতিযোগিতায় প্রথম হয়েছেন সরকারি মহিলা কলেজের দ্বাদশ শ্রেণির শিক্ষার্থী ুতমা আক্তার, দ্বিতীয় হয়েছেন নিলুফা জাহান রিয়া এবং হোমাইরা জাহান দিনা।

এই নিয়ে ষষ্ঠবারের মতো দেশে দিবসটি উদযাপন করা হয়েছে।। সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ ১২ ডিসেম্বরকে ডিজিটাল বাংলাদেশ দিবস হিসেবে পালন করছে।

প্রসঙ্গত, ২০০৮ সালে আওয়ামী লীগ তাদের নির্বাচনি ইশতেহারে লেখে, ২০২১ সালের লক্ষ্য ডিজিটাল বাংলাদেশ। পরবর্তী সময়ে এসে রূপকল্প-২০২১ ঠিক করা হয়। ২০১৭ সালের ২৭ নভেম্বর বাংলাদেশ সরকার ১২ ডিসেম্বর তারিখটি রাষ্ট্রীয়ভাবে পালনের ঘোষণা দেয়। ২৬ নভেম্বর ২০১৮ তারিখে আইসিটি দিবসের পরিবর্তে এ দিনকে ডিজিটাল বাংলাদেশ হিসেবে পালনের সিদ্ধান্ত নেওয়া হয়। প্রতিবছর ১২ ডিসেম্বর জাতীয় ও রাষ্ট্রীয়ভাবে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদফতর দিবসটি পালন করে।

Print Friendly, PDF & Email

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazarhaor24net
© All rights reserved © 2019-2024 haor24.net
Theme Download From ThemesBazar.Com
error: Content is protected !!