1. haornews@gmail.com : admin :
  2. editor@haor24.net : Haor 24 : Haor 24
শুক্রবার, ০৭ অক্টোবর ২০২২, ১০:১৪ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
জাতীয় গ্রিডে বিপর্যয়: সিলেট-ঢাকাসহ দেশের অধিকাংশ জেলায় বিদ্যুৎ নেই সুনামগঞ্জে বিজিবির অভিযানে ৭ লাখ টাকার অবৈধ পণ্য জব্দ আন্তর্জাতিক প্রবীণ দিবস উপলক্ষে শোভাযাত্রা ও আলোচনা সভা নারায়ণতলা সীমান্তে ২০ লাখ টাকার ভারতীয় কাপড়ের চালান আটক করেছে বিজিবি মেডিকেল রিপোর্টে ধর্ষণের আলামত না পাওয়ার পরও ইউপি চেয়ারম্যান গ্রেপ্তার মদনপুর দিরাই সড়কে ট্রলি মোটর সাইকেল সংঘর্ষে একজন নিহত বঙ্গবন্ধুর খুনি শাহরিয়ার রশিদের জামাতার ৭ বছর জেল অফিস সময় আরো এক ঘণ্টা বাড়ছে! ৪০০ কর্মী ছাঁটাই করবে বিবিসি নিউজ তাহিরপুর সীমান্তের দুর্গম বড়গোপ টিলায় বিশুদ্ধ পানির ব্যবস্থা করে দিলো আব্দুর রহিম মেমোরিয়াল ট্রাস্ট

পরিকল্পনামন্ত্রী ও এমপিদের ঐক্যমতে সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের স্থান নির্ধারণ

  • আপডেট টাইম :: শনিবার, ১৭ সেপ্টেম্বর, ২০২২, ১০.৫৮ পিএম
  • ১৭ বার পড়া হয়েছে

বিশেষ প্রতিনিধি::
সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের স্থাননির্ধারণ নিয়ে জঠিলতার অবসান হয়েছে। গতকাল শনিবার সকালে পরিকল্পনামন্ত্রী এমএ মান্নানের নেতৃত্বে সুনামগঞ্জের চারজন সংসদ সদস্য, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য্য ও জেলা প্রশাসক বসে স্থান নির্ধারণ করেন। পরে একটি কাগজে স্থান নির্ধারণ বিষয়ে ঐকমত্যে পৌছতে মন্ত্রী, এমপিসহ সংশ্লিষ্টরা স্বাক্ষর করেন। স্বাক্ষরিত এই কপি দ্রুত উর্ধতন কর্তৃপক্ষ বরাবরে পাঠানোর নির্দেশ দিয়েছেন পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান। সুনামগঞ্জ-সিলেট সড়কের আহসানমারা সেতুর পূর্বে উত্তর-দক্ষিণে দেখার হাওরে বিশ্ববিদ্যালয় স্থাপিত হবে।
শনিবার সকালে পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান, সুনামগঞ্জ-৫ আসনের এমপি মহিবুর রহমান মানিক, সুনামগঞ্জ-১ আসনের এমপি মোয়াজ্জেম হোসেন রতন, সুনামগঞ্জ-৪ আসনের এমপি এডভোকেট পীর ফজলুর রহমান মিসবাহ, সুনামগঞ্জ-সিলেট সংরক্ষিত আসনের এমপি এডভোকেট শামীমা আক্তার খানম, সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভিসি মো. আবু নাঈম শেখসহ সংশ্লিষ্টরা এ বিষয় নিয়ে সার্কিট হাউসে বসেন। এর আগে তারা গত বুধবার পরিকল্পনামন্ত্রণালয়ে পরিকল্পনামন্ত্রী এমএ মান্নানের দফতরে এ বিষয়ে বৈঠক করে স্থান নির্ধারণ বিষয়ে ঐক্যমত্যে পৌঁছেন।
উল্লেখ্য ২০২০ সালের ১৮ নভেম্বর জাতীয় সংসদে সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বিল পাশ হয়েছিল। কিন্তু স্থান নির্ধারণে জঠিতলতার কার্যক্রম শুরু করতে বিলম্ব হয়। এই অবস্থার মধ্যেই ২০২২ সালের ১৪ জুন ভিসি হিসেবে মো. আবু নাঈম শেখকে নিয়োগ দেয় সরকার।
সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের জন্য পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান বিশেষ অবদান রাখায় অনুমোদনের দুইদিন পর সুনামগঞ্জ জেলা শহরে সর্বস্তরের জনতা তাকে অভিনন্দন জানিয়ে আনন্দ মিছিল করেন। পরে তাকে সুনামগঞ্জ স্টেডিয়ামে সংবর্ধনা দেওয়া হয়।
কিন্তু স্থান নির্ধারণ নিয়ে পরিকল্পনামন্ত্রী বাধার মুখে পড়েন সুনামগঞ্জের বিরোধীদলীয় এমপি এডভোকেট পীর ফজলুর রহমান মিসবাহসহ নিজ দলের সংসদ সদস্যদের। এ নিয়ে এমপিরা সংগঠিত হয়ে তার বিরুদ্ধে আন্দোলনও করেন।
এই অবস্থায় সরকারের উর্ধতন কর্তৃপক্ষ সাধারণ মানুষের স্বার্থ সংরক্ষণ হয় এমন স্থান নির্ধারণ করে দেবার জন্য সর্বোচ্চ ক্ষমতা দিয়ে জেলা প্রশাসককে নির্দেশনা দেয়। কিন্তু জেলা প্রশাসক মন্ত্রী ও এমপিদের সঙ্গে একাধিকবার বসে স্থান-নির্ধারণে সবার সহযোগিতা প্রার্থনা করেন। অবশেষ গত ১৪ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য্য মো. আবু নাঈম শেখ ও সুনামগঞ্জ জেলা প্রশাসক মো. জাহাঙ্গীর আলম পরিকল্পনামন্ত্রী এমএ মান্নানের দফতরে সুনামগঞ্জের ৫ জন এমপিকে নিয়ে বৈঠকে বসেন। ওই বৈঠকে স্থান নির্ধারণ বিষয়ে তারা মৌখিক ঐক্যমত্যে পৌঁছেন।
১৭ সেপ্টেম্বর শনিবার সকালে পরিকল্পনামন্ত্রী এমএ মান্নানের বাসভবনে তারা আবারও বসেন। কিছুক্ষণ পরে সুনামগঞ্জ সার্কিট হাউসে এসে আবারও বসেন তারা। সেখানে উপস্থিত সবাই স্থান নির্ধারণ বিষয়ে স্বাক্ষর করেন এবং দ্রুত সময়ে অনুমোদনের জন্য সরকারের নিকট প্রেরণ করার আহ্বান জানান।
সুনামগঞ্জ জেলা প্রশাসক মো. জাহাঙ্গীর হোসেন বলেন, মাননীয় মন্ত্রী মহোদয় ও সকল এমপি মহোদয় স্থান নির্বাচনে একমত হয়েছেন। এখন আমরা দ্রুত ৭৫ একরের বেশি জায়গা নির্ধারণ করে উর্ধতন কর্তৃপক্ষ বরাবরে প্রেরণ করবো।
সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভিসি মো. আবু নাঈম শেখ বলেন, বিশ্ববিদ্যালয়ের স্থান নির্ধারণে জঠিলতার অবসান হলো। এখন আমরা দ্রুত সময়ে স্থানসহ প্রশাসনিক কার্যক্রম শুরু করতে পারবো।
শনিবার দুপুরে সুনামগঞ্জ রিপোর্টার্স ইউনিটির অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান বলেন, প্রধানমন্ত্রীর আশ্বাস, আশকারা ও আন্তরিকতায় সুনামগঞ্জের উন্নয়নে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মতো বড়ো প্রকল্প আমরা বাস্তবায়ন করার পথে। এমপিরা এ বিষয়ে যে মতবিরোধে জড়িয়েছিলেন। সব সংশয়, সন্দেহ দূর হলে আজ নতুন করে বন্ধুত্বের বন্ধনে বিষয়টির নিষ্পত্তি হলো। আমরা সুনামগঞ্জের সাধারণ মানুষের সুবিধার্থে একটি সুন্দর জায়গায় বিশ্ববিদ্যালয় স্থাপিত করতে যাচ্ছি। আজ স্থান নির্ধারণে আমরা ঐক্যমত্যে পৌছেছি। আশা করি ডিসি সাহেব দ্রুত সময়ে কাগজ তৈরি করে দিবেন।

Print Friendly, PDF & Email

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazarhaor24net
© All rights reserved © 2019 haor24.net
Theme Download From ThemesBazar.Com
error: Content is protected !!