1. haornews@gmail.com : admin :
  2. editor@haor24.net : Haor 24 : Haor 24
বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ০৪:১২ অপরাহ্ন

ঈদের দিন সারাদেশে ঝড়-বৃষ্টির সম্ভাবনা

  • আপডেট টাইম :: রবিবার, ১ মে, ২০২২, ১০.৪৩ এএম
  • ১২৭ বার পড়া হয়েছে

হাওর ডেস্ক::
চাঁদ দেখা সাপেক্ষে আগামী সোমবার বা মঙ্গলবার উদযাপিত হবে পবিত্র ঈদুল ফিতর। এই দুই দিনই ঝড়-বৃষ্টির আশঙ্কার কথা জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। কয়েক দিনের দুঃসহ গরমের পর দেশের বেশ কিছু জায়গায় গত শুক্রবার ও গতকাল শনিবার রাতে ঝড়-বৃষ্টি হয়েছে। আগামী কয়েক দিন এই ঝড়-বৃষ্টি অব্যাহত থাকতে পারে। এতে তাপমাত্রা কিছুটা কমে আসতে শুরু করেছে।
আবহাওয়াবিদ হাফিজুর রহমান কালের কণ্ঠকে বলেন, ‘শুক্রবার রাত থেকে ঝড়-বৃষ্টি শুরু হয়েছে। তবে তা হচ্ছে বিক্ষিপ্তভাবে এবং খুব অল্প সময়ের জন্য। আগামী সোমবার ও মঙ্গলবার সারা দেশে বৃষ্টিপাত হতে পারে। আর এখন বৃষ্টির সঙ্গে ঝোড়ো বাতাস থাকবে, এটাই স্বাভাবিক। সারা দেশে বৃষ্টি শুরু হলে তাপমাত্রাও সহনীয় পর্যায়ে আসবে। ’
গতকাল পশ্চিমাঞ্চল ও উত্তরাঞ্চল দিয়ে মেঘমালা দেশে ঢুকেছে। এতে সন্ধ্যার পর বেশ কয়েকটি অঞ্চলে বৃষ্টিপাত হয়েছে। গত শুক্রবার রাত সাড়ে ১১টার দিকে কালবৈশাখী হয়েছে। গতিবেগ ছিল ঘণ্টায় ৫৯ কিলোমিটার। গতকালও দেশের উত্তর ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ১০ থেকে ১২টি জেলায় কালবৈশাখী হয়েছে।

এদিকে গতকাল দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্কসংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদপ্তর। পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, দিনাজপুর, রাজশাহী, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, কুমিল্লা ও সিলেট অঞ্চলগুলোর ওপর দিয়ে উত্তর বা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ বৃষ্টি হতে পারে।

গতকাল তাপপ্রবাহের পূর্বাভাসে বলা হয়েছে, টাঙ্গাইল, গোপালগঞ্জ, ফরিদপুর, মাদারীপুর, রাঙামাটি, রাজশাহী, পাবনা জেলাসহ খুলনা বিভাগের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা কিছু এলাকায় প্রশমিত হতে পারে। সারা দেশে দিনের তাপমাত্রা সামান্য কমবে এবং রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে।
আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। আগামী তিন দিন বৃষ্টি অথবা বজ সহ বৃষ্টিপাতের প্রবণতা অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল যশোরে ৩৭.৮ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল নওগাঁর বদলগাছিতে ১৮ ডিগ্রি সেলসিয়াস। আর দেশে সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে সিলেট ও বদলগাছিতে ৩৮ মিলিমিটার।

Print Friendly, PDF & Email

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazarhaor24net
© All rights reserved © 2019 haor24.net
Theme Download From ThemesBazar.Com
error: Content is protected !!