1. haornews@gmail.com : admin :
  2. editor@haor24.net : Haor 24 : Haor 24
বুধবার, ১৯ জুন ২০২৪, ১১:১৫ পূর্বাহ্ন

বৈশ্বিক শান্তি সূচকে বাংলাদেশ সাত ধাপ এগিয়েছে

  • আপডেট টাইম :: বৃহস্পতিবার, ১৭ জুন, ২০২১, ৫.৩৭ পিএম
  • ১৬৬ বার পড়া হয়েছে

হাওর ডেস্ক ::
বৈশ্বিক শান্তি সূচকে ‌‌‌‌‌‌‌‌‌‌‌‌(জিপিআই) সাত ধাপ এগিয়েছে বাংলাদেশ। গত বছর এ তালিকায় বাংলাদেশের অবস্থান ছিল ৯৭তম এবং এ বছর ২ দশমিক ০৬৮ স্কোর নিয়ে বাংলাদেশ ৯১তম স্থানে উঠে এসেছে।

আজ বৃহস্পতিবার অস্ট্রেলিয়ার সিডনিভিত্তিক আন্তর্জাতিক গবেষণা প্রতিষ্ঠান ইনস্টিটিউট ফর ইকোনমিকস অ্যান্ড পিস (আইইপি) এই তালিকা প্রকাশ করেছে। সূচকে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে শান্তিতে বাংলাদেশের অবস্থান তৃতীয়।

এ অঞ্চলে শান্তি সূচকে বরাবরের মতোই সবার ওপরে রয়েছে ভুটান। ১ দশমিক ৫১ পয়েন্ট নিয়ে বিশ্বের মধ্যে তাদের অবস্থান ২২ নম্বরে। এক্ষেত্রে গতবারের চেয়ে দুই ধাপ অবনতি হয়েছে দেশটির। দুই ধাপ নিচে নেমেছে নেপাল। ২ দশমিক ০৩৩ পয়েন্ট নিয়ে বিশ্বের মধ্যে ৮৫তম এবং দক্ষিণ এশিয়ার মধ্যে তৃতীয় নেপালিরা।

বাংলাদেশ তৃতীয় অবস্থানে উঠে আসার ক্ষেত্রে পেছনে ফেলেছে শ্রীলঙ্কাকে। ১৯ ধাপ নিচে নেমে যাওয়া লঙ্কানদের অবস্থান এখন ৯৫তম, পয়েন্ট ২ দশমিক ০৮৩।

বৈশ্বিক শান্তির এই সূচকে মধ্যপ্রাচ্য এবং উত্তর আফ্রিকা অঞ্চল সবচেয়ে কম শান্তিপূর্ণ অঞ্চল রয়েছে। বিশ্বের সবচেয়ে কম শান্তিপূর্ণ প্রতি পাঁচটি দেশের মধ্যে অন্তত তিনটির অবস্থান এই দুই অঞ্চলে। বরাবরের মতো বিশ্বের সবচেয়ে শান্তিপূর্ণ দেশের তালিকায় শীর্ষে আছে আইসল্যান্ড (১ম)। এরপরই আছে নিউজিল্যান্ড (২য়), ডেনমার্ক (৩য়), পর্তুগাল (৪র্থ) ও স্লোভেনিয়া (৫ম)।

উল্লেখ্য, প্রত্যেক বছর বিশ্বের স্বাধীন ১৬৩টি দেশ ও ভূখণ্ডের নাগরিকদের শান্তিপূর্ণ জীবন-যাপনের নিরাপত্তা, সুরক্ষা, অর্থনৈতিক পরিস্থিতি এবং শান্তিপূর্ণ সমাজ গঠনে নেয়া পদক্ষেপের ওপর ভিত্তি করে এই তালিকা তৈরি করে আইইপি। চলতি বছর সহিংসতার অনুপস্থিতি অথবা সহিংসতার ভয়কে ধরে তিনটি মানদণ্ড সুরক্ষা এবং নিরাপত্তা, চলমান সংঘাত এবং সামরিকায়নের ওপর ভিত্তি করে এই সূচক তৈরি করেছে আইইপি।

Print Friendly, PDF & Email

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazarhaor24net
© All rights reserved © 2019-2024 haor24.net
Theme Download From ThemesBazar.Com
error: Content is protected !!