1. haornews@gmail.com : admin :
  2. editor@haor24.net : Haor 24 : Haor 24
সোমবার, ১৮ অক্টোবর ২০২১, ১২:৫৬ অপরাহ্ন

পেয়াজের ৮ জাদুকরি গুণ!

  • আপডেট টাইম :: শুক্রবার, ১৫ জুলাই, ২০১৬, ২.২৫ পিএম
  • ১৭৯ বার পড়া হয়েছে

অনলাইন ডেক্স::

১. মরচে দূর করতে
মরচে ধরা ছুরি-চাকু রান্নাঘরের অশান্তির কারণ হয়ে ওঠে। এগুলোর ব্যবহার অস্বাস্থ্যকরও বটে। একটি পেঁয়াজ কেটে তা দিয়ে চাকুটি ঘষতে থাকুন। জাদুর মতো মরচে চলে যাবে।
২. যন্ত্রণা কমাতে
বিশেষ করে মৌমাছির হুল ফোটানোর যন্ত্রণা কি সহ্য হয়! হুল ফোটানো স্থানে একটি পেঁয়াজ কেটে নিয়ে ঘষে নিন। জ্বালা-যন্ত্রণা অনেকটা কমে আসবে। অসহ্যকর অবস্থা থেকে মুক্তি মিলবে। অনেক আরাম পাবেন।
৩. রঙের কটু গন্ধ দূর করতে
ঘরে নতুন রং করেছেন? এর কটু গন্ধে অবস্থা বেগতিক? দামি এয়ার ফ্রেশনারের খরচ বাঁচাতে পারে পেঁয়াজ। একে ফালি করে কেটে একটি পাত্রে সামান্য পানিতে রেখে দিন। এবার পাত্রটি নতুন রং করা ঘরে সারা রাত রেখে দিন। দেখবেন, রঙের অস্বস্তিকর ও অসহ্য গন্ধ দূর হয়ে গেছে।
৪. রং তৈরিতে
অনেকেই জানেন না, পেঁয়াজের খোসা রং তৈরিতে দারুণ কাজে লাগে। বিশেষ করে ইস্টার এগ বানাতে এর প্রয়োগ ঘটে। কয়েকটি ডিমের ওপর পেঁয়াজের খোসা বসিয়ে দিন। একটি তোয়ালে বা পাতলা কাপড়ে এদের মুড়িয়ে পানিতে ফোটান, ঠিক যেভাবে ডিম সেদ্ধ করে। দেখবেন একটু পর ডিমের ওপর চকচকে কমলা আভার রং চলে এসেছে।
৫. গ্রিল পরিষ্কার করতে
চুলার গ্রিলে মরচে পড়লে তাতে পেঁয়াজ ফালি করে কেটে ঘষুন। তেল চিটচিটে ময়লা থেকে মুক্তি পেতে এর চেয়ে আর ভালো উপায় নেই। পেঁয়াজের ব্যবহারে চুলাকে নতুনের মতো করে ফেলতে পারবেন।
৭. পোড়ার জ্বালা কমাতে
পোড়া স্থানে পেঁয়াজের রস দিলে যন্ত্রণা কমে আসে। এ ছাড়া যেকোনো ক্ষতে পেঁয়াজ দিলে জীবাণু সংক্রমণের ভয় দূর হয়।
৮. পোড়া ভাতের গন্ধ থেকে বাঁচতে
চুলায় ভাত পুড়লেই বাড়ির আনাচ-কানাচে গন্ধ ছড়িয়ে পড়ে। এই পোড়া গন্ধ দূর করতে পারে পেঁয়াজ। ভাতের পাতিলের পাশে একটি পেঁয়াজের অর্ধেকটা কেটে রেখে দিন।
সূত্র : টাইমস অব ইন্ডিয়া।

Print Friendly, PDF & Email

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazarhaor24net
© All rights reserved © 2019 haor24.net
Theme Download From ThemesBazar.Com
error: Content is protected !!