1. haornews@gmail.com : admin :
  2. editor@haor24.net : Haor 24 : Haor 24
শনিবার, ১৫ মে ২০২১, ০২:২৫ পূর্বাহ্ন

প্রকৃত মুক্তিযোদ্ধা যাচাই-বাছাইয়ে পূর্বের কমিটি বাতিল করে নতুন কমিট গঠন

  • আপডেট টাইম :: রবিবার, ১৫ জানুয়ারী, ২০১৭, ৫.১৮ পিএম
  • ১০৫ বার পড়া হয়েছে

অনলাইন ডেক্স::
প্রকৃত মুক্তিযোদ্ধা তালিকাভূক্তির লক্ষ্যে একটি যাচাই-বাছাই কমিটি গঠন করে ইতোপূর্বে গঠিত এ সংক্রান্ত সকল কমিটি বাতিল করা হয়েছে। বৃহস্পতিবার এক প্রজ্ঞাপনের মাধ্যমে এই কমিটি গঠন করা হয়েছে বলে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে রোববার জানানো হয়েছে।
এই কমিটি উপজেলা, জেলা ও মহানগর পর্যায়ে প্রকৃত মুক্তিযোদ্ধা তালিকাভূক্ত, আবেদনকৃত মুক্তিযোদ্ধাদের যাচাই-বাছাই, তালিকাভূক্ত দাবিদার মুক্তিযোদ্ধাদের যাচাই-বাছাই এবং তালিকাভূক্ত মুক্তিযোদ্ধাদের বিরুদ্ধে আনীত অভিযোগ নিষ্পত্তি করবে।
প্রজ্ঞাপনে বলা হয়েছে, চলতি সংসদের সংসদ সদস্য (যদি নিজে মুক্তিযোদ্ধা হন) উপজেলা যাচাই-বাছাই কমিটির সভাপতি হবেন অথবা তার মনোনীত ওই উপজেলার একজন মুক্তিযোদ্ধা প্রতিনিধি কমিটির সদস্য হবেন। সংশ্লিষ্ট উপজেলার নির্বাহী কর্মকর্তা কমিটির সদস্য-সচিব হিসেবে দায়িত্ব পালন করবেন।
এছাড়া মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের মনোনীত ওই উপজেলার একজন মুক্তিযোদ্ধা প্রতিনিধি, বিভাগীয় দায়িত্বপ্রাপ্ত জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের সদস্যের মনোনীত ওই উপজেলার একজন মুক্তিযোদ্ধা প্রতিনিধি, মুক্তিযোদ্ধা সংসদ কেন্দ্রীয় কমান্ড কাউন্সিল মনোনীত একজন মুক্তিযোদ্ধা প্রতিনিধি, জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার অথবা তার মনোনীত জেলাধীন একজন মুক্তিযোদ্ধা প্রতিনিধি এবং উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার অথবা উপজেলা মুক্তিযোদ্ধা ইউনিট কমান্ডের একজন মুক্তিযোদ্ধা প্রতিনিধি উপজেলা যাচাই-বাছাই কমিটির সদস্য হিসেবে দায়িত্ব পালন করবেন।
প্রজ্ঞাপনে জেলা বা মহানগর যাচাই-বাছাই কমিটির বিষয়ে বলা হয়েছে, চলতি সংসদের সংসদ সদস্য (যদি নিজে মুক্তিযোদ্ধা হন) জেলা বা মহানগর যাচাই-বাছাই কমিটির সভাপতি হবেন অথবা তার মনোনীত ওই উপজেলার একজন মুক্তিযোদ্ধা প্রতিনিধি কমিটির সদস্য হবেন। সংশ্লিষ্ট জেলার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) কমিটির সদস্য-সচিব হিসেবে দায়িত্ব পালন করবেন।
এছাড়া মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের মনোনীত জেলা বা মহানগর এলাকার একজন মুক্তিযোদ্ধা প্রতিনিধি, বিভাগীয় দায়িত্বপ্রাপ্ত জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল সদস্যের মনোনীত জেলা বা মহানগর এলাকার একজন মুক্তিযোদ্ধা প্রতিনিধি, মুক্তিযোদ্ধা সংসদ কেন্দ্রীয় কমান্ড কাউন্সিল মনোনীত একজন মুক্তিযোদ্ধা প্রতিনিধি, জেলা বা মহানগর মুক্তিযোদ্ধা কমান্ডার অথবা তার মনোনীত জেলা বা মহানগর এলাকার একজন মুক্তিযোদ্ধা প্রতিনিধি এবং সংশ্লিষ্ট জেলা বা মহানগর ইউনিট কমান্ডের ডেপুটি মুক্তিযোদ্ধা কমান্ডার (জ্যেষ্ঠতম) প্রতিনিধি উপজেলা যাচাই-বাছাই কমিটির সদস্য হিসেবে দায়িত্ব পালন করবেন।
প্রজ্ঞাপনে বলা হয়েছে, যাচাই-বাছাইয়ের আওতাধীন কোনো মুক্তিযোদ্ধা বা প্রতিনিধি যাচাই-বাছাই কমিটিতে অন্তর্ভুক্ত হতে পারবেন না। যাচাই-বাছাই কমিটির সভাপতি (সংসদ সদস্য ছাড়া) মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় থেকে মনোনয়ন দেবেন।
যাচাই-বাছাইকালে কোনো কমিটির সভাপতি অনুপস্থিত থাকলে সমঝোতার মাধ্যমে কমিটির সদস্যদের মধ্য থেকে একজন সভাপতির দায়িত্ব পালন করবেন এবং কমিটির সদস্য সংখ্যার অধিকাংশের উপস্থিতিতে কমিটির কোরাম সম্পন্ন হয়েছে বিবেচনা করে কাজ সম্পাদন করতে হবে। কমিটিসমূহ মুক্তিযোদ্ধা যাচাই-বাছাই নির্দেশিকা-২০১৬ অনুযায়ী যাচাই-বাছাই সম্পন্ন করে সাথে সাথে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় ও জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলে প্রতিবেদন পাঠাতে হবে এবং সংশ্লিষ্ট উপজেলা নোটিশ বোর্ডে একটি কপি টানিয়ে দিতে হবে।
মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সূত্র জানায়, আগামী ২১ জানুয়ারি থেকে বিভিন্ন উপজেলায় পর্যায়ক্রমে প্রতি শনিবার যাচাই-বাছাই কার্যক্রম শুরু হবে। সময়সূচি অনুযায়ী আগামী ২১ ও ২৮ জানুয়ারি, ৪, ১১ ও ১৮ ফেব্রুয়ারি যাচাই-বাছাই কার্যক্রম চলবে।

Print Friendly, PDF & Email

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazarhaor24net
© All rights reserved © 2019 haor24.net
Theme Download From ThemesBazar.Com
error: Content is protected !!