1. haornews@gmail.com : admin :
  2. editor@haor24.net : Haor 24 : Haor 24
বুধবার, ১৭ জুলাই ২০২৪, ০৭:১৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
মধ্যনগরে জলমহালের পাহারাদারের উপর হা ম লা য় শি শুসহ আ হ ত ৩ ঘুরে দাঁড়াতে হবে, এই সরকারকে আর সময় দেওয়া যাবে না : ফখরুল কোটা আ ন্দো ল ন : দেশে প্রাণ হারালেন ছয় জন কোটা আন্দোলনে হঠাৎ উ ত্ত প্ত সিলেট আবারো স্থগিত করা হলো সিলেটের এইচএসসি পরীক্ষা সিটি এলাকায় সকল প্রাথমিক বিদ্যালয়ও বন্ধ ঘোষণা ছাত্র রাজনীতি ‘নিষিদ্ধের’ অঙ্গীকারনামায় প্রাধ্যক্ষদের সই নিয়েছে ঢাবির হলের সকল শিক্ষার্থীরা ঢাকা কলেজের সামনে পড়ে থাকা সেই মরদেহ ‘ছাত্রলীগ কর্মী’ সবুজের অনির্দিষ্ট সময়ের জন্য সব কলেজ-বিশ্ববিদ্যালয় বন্ধ, হল ত্যাগের নির্দেশ নতুন মুদ্রানীতি: মূল্যস্ফীতি বশে আনা, আরও যেসব পদক্ষেপ নিতে চান অর্থনীতিবিদরা

শামীম সাগরের ‘রাধারমণ’ নিয়ে ঢাকা যাচ্ছে সুনামগঞ্জের প্রসেনিয়াম ও বন্ধন

  • আপডেট টাইম :: বৃহস্পতিবার, ২৮ নভেম্বর, ২০১৯, ৫.২০ এএম
  • ৩৯৩ বার পড়া হয়েছে


বিশেষ প্রতিনিধি::
চৈত্রের মধুকৃষ্ণা তৃতীয়া তিথিতে প্রাচীন বঙ্গের রাজধানী লাউড়ের তীরঘেঁষা যাদুকাটা নদীতীরে সাধক মহাপ্রভু অদ্বৈত আচার্য্য ও মুসলিম ধর্মীয় লৌকিক পীর শাহ আরেফিনের ভক্তদের মিলন ঘটে। প্রায় সাড়ে তিনশ বছরের ঐতিহ্যবাহী এই লোকউৎসব হিন্দু মুসলমানের শাশ্বত মিলনোৎসবেরই প্রোজ্জ্বল রূপ। এই উৎসবে পিতার সঙ্গে এসে বৈষ্ণব বাউল সাধক রাধারমণের মনে জীবন ও জগৎ সম্পর্কে নানা মৌলিক প্রশ্ন দেখা দেয়। শ্রষ্টা ও সৃষ্টির নানা রূপ ও প্রতীকে মুগ্ধ রাধারমণ ক্রমশ জিজ্ঞাসু হয়ে ওঠেন। হিন্দু মুসলমানের মিলনোৎসব তার প্রাণে দোলা দেয়। অনন্ত জিজ্ঞাসার ভেতর দিয়েই পরমাতœাকেই খুঁজতে থাকেন তিনি। নানা ঘাতপ্রতিঘাত শেষে আরেক সাধক হাসন রাজার সঙ্গে দেখা হয়। হাসন রাজাও তার দ্বারা প্রভাবিত হয়ে শ্রষ্টা ও সৃষ্টির বন্দনায় মাতেন। এক পর্যায়ে সাধক হয়ে ওঠেন রাধারমণ। তাঁর কাঙ্খিত পরমাতœার দেখা পান। রাধাকৃষ্ণের মহামিলন ঘটে। শ্রষ্টা আর সৃষ্টির মিলনে আনন্দের ফল্গুধারা বয় ভূবনে।
-এভাবেই এগিয়েছে শামীম সাগরের ২ ঘন্টাব্যাপী মঞ্চনাটক ‘রাধারমণ’। আগামী ৩০ নভেম্বর প্রথম বারের মতো নাটকটি মঞ্চস্থ হবে ঢাকায় জাতীয় শিল্পকলা একাডেমির নাট্যশালায়। নাগরিক নাট্য সম্প্রদায়ের প্রণোদনায় নির্মিত এই নাট্যপ্রযোজনা রাধারমণসহ ৭টি নাটকের উদ্বোধনী মঞ্চায়ন হবে ওইদিন। রাধারমণের জীবন দর্শন নিয়ে রচিত এই মঞ্চনাটকে প্রথমবারের মতো অভিনয় করবে সুনামগঞ্জের প্রসেনিয়াম ও বন্ধন থিয়েটারের নাট্যকর্মীরা। ২৬ নভেম্বর রাতে সুনামগঞ্জ শহিদ আবুল হোসেন মিলনায়তনে ঘরোয়া পরিবেশে সুধীজনের সামনে নাটকটি পরিবেশিত হয়। জীবনদর্শন কেন্দ্রিক এই নাটকটি নিয়ে উচ্ছ্বাস প্রকাশ করেনে সুধীজন।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, নাগরিক নাট্যসম্প্রদায়ের নাট্যউৎসবে ‘নতুনের উৎসব-২০১৯’ জাতীয় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় আগামী ২৯ নভেম্বও উদ্বোধন হবে। শেষ হবে ৫ ডিসেম্বর। উৎসবে ৭টি নাটক প্রথমবারের মতো মঞ্চস্থ হবে। এই ৭টি নাটকই নাগরিক নাট্যসম্প্রদায়ের প্রণোদণায় মঞ্চস্থ হবে।
ওই উৎসবে রাধারমণের জীবনদর্শন ভিত্তিক নাটক রাধারমণ রচনা-নির্দেশনার দায়িত্ব পান নাট্যজন শামীম সাগর। তিনি ঢাকার বাইরের একমাত্র সংগঠন হিসেবে মনোনীত করেন সুনামগঞ্জের প্রসেনিয়াম থিয়েটারকে। পরে প্রসেনিয়াম সুনামগঞ্জের বন্ধন থিয়েটারকেও যুক্ত করে। প্রায় তিন মাস ধরে নাটকটি নিয়ে গবেষণা, পরীক্ষা-নীরিক্ষা করে সম্প্রতি শুরু হয় মহড়া। গত ২৬ নভেম্বর রাতে চূড়ান্ত মহড়া অনুষ্ঠিত হয় সুনামগঞ্জে শহিদ আবুল হোসেন মিলনায়তনে। মহড়া দেখে স্থানীয় নাট্যবোদ্ধা ও সুধীজন প্রশংসা করে নাটকের গান, সময় ও বিভিন্ন অঙ্কের প্রবেশ ও প্রস্থান এবং আবহ উপকরণ ব্যবহার নিয়ে নানা পরামর্শ দেন।
সংশ্লিষ্টরা জানান, বৈষ্ণব সাধক রাধারমণের জীবন দর্শন নিয়ে নির্মিত নাটক ‘রাধারমণ’ এ ঢাকার নাগরিক দর্শকরা হাওরের ধামাইলও উপভোগ করতে পারবেন। প্রেম ও জীবনজিজ্ঞাসু শ্বাশ্বত সুরের গানে বিমোহিত হবেন। এই নাটকে রাধারমণের গানের সঙ্গে শীতালং শাহ, সৈয়দ শাহনূর ও হাসন রাজার মতো বাউল মহাজনদের গানও ব্যবহার হয়েছে। রাধারমণ নাটকের আখ্যানে ধর্ম ছাপিয়ে মানুষের মিলন ও সম্প্রীতিই মূখ্য হয়ে ওঠেছে।
প্রসেনিয়াম থিয়েটারের অভিনেতা ও রাধারমণ নাটকের সহনির্দেশক দেবাশীষ তালুকদার শুভ্র বলেন, আমরা প্রান্তের মানুষ। কেন্দ্রের নাট্যসংগঠন নাগরিক নাট্যসম্প্রদায় তাদের নতুন নাট্যউৎসবে আমাদের সুযোগ দেওয়ায় আমরা কৃতজ্ঞ। বিশেষ করে নির্দেশক শামীম সাগর ভাই মহাউৎসবে আমাদের বেছে নিয়ে যে সাহস দেখিয়েছেন তা কেবল তাকেই মানায়। আমরা চেষ্টা করেছি বৈষ্ণব সাধক রাধারমণের জীবন-দর্শণ ফুটিয়ে তোলতে। এই কঠিন কাজটিকে আমরা ব্রত হিসেবে নিয়েছি।
শামীম সাগর বলেন, নাগরিক নাট্যসম্প্রদায়ের এই উৎসবে নতুন ৭টি নাটকের উদ্বোধনী মঞ্চায়ন হবে। আমি বেছে নিয়েছি হাওর ভাটির রাধারমণকে। রাধারমণ মঞ্চস্থ করবে হাওরপাড়ের নাট্যকর্মীরা। আশা করি নাগরিকদের তারা হতাশ করবেনা।
নাটকে অভিনয় করবেন দেবাশীষ তালুকদার শুভ্র, সাদিকুর রহমান খান রুবেল, সামির পল্লব, অমিত বর্মণ, মাহফুজ আলম, আলাউর রহমান, আশীষ বর্মণ, তূর্য দাশ, রাজীব রায়, পার্থ, হৃদয়, শুভ তালুকদার, আমজা হোসেন, শিল্পা আক্তার, ঝর্ণা বেগম, সুইটি দাস, মাহবুবা আক্তার রিয়া প্রমুখ।

Print Friendly, PDF & Email

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazarhaor24net
© All rights reserved © 2019-2024 haor24.net
Theme Download From ThemesBazar.Com
error: Content is protected !!