1. haornews@gmail.com : admin :
  2. editor@haor24.net : Haor 24 : Haor 24
সোমবার, ২৬ জুলাই ২০২১, ০৩:৫৫ পূর্বাহ্ন

আ.লীগ নেতাকর্মীদের অসাম্প্রদায়িকতার মূলমন্ত্র শিখিয়েছেন লুতফুর রহমান সরকুম: স্মরণসভায় বক্তারা

  • আপডেট টাইম :: রবিবার, ২০ নভেম্বর, ২০১৬, ৪.০০ এএম
  • ১১৭ বার পড়া হয়েছে

মাহবুব আলম, ছাতক::
মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, শিক্ষাবিদ ও বিশিষ্ট রাজনীতিবিদ মরহুম লুৎফুর সরকুম ছিলেন নির্লোভ ও সততার মাপকাটিতে অতুলনীয় এক নেতা। মহান মুক্তিযুদ্ধে তার অবদান অবিস্বরণীয় হয়ে থাকবে।
গোবিন্দগঞ্জ অঞ্চলের শিক্ষার আলো বিস্তারে তিনি গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে গেছেন। লুৎফুর রহমান ছাত্রলীগের রাজনীতি থেকে আওয়ামী লীগ পর্যন্ত প্রতিটি নেতা- কর্মীকে অসাম্প্রদায়িক রাজনীতির মূলমন্ত্র শিখিয়ে গেছেন। তিনি দীর্ঘদিন যাবৎ ছাতক উপজেলা আ’লীগের আহবায়কের দায়িত্ব পালন করেছেন। বঙ্গবন্ধু ও মুজিব আদর্শের এই সৈনিক সর্বদাই সহজ-সরল ও সাদা সিদে জীবন-যাপন করে গেছেন। অকুথোভয়ী মুজিবাদর্শের এই লড়াকু নেতার মৃত্যু হলেও তিনি বেঁচে থাকবেন ত্যাগী নেতা-কর্মীদের অন্তরে। এ অঞ্চলের রাজনৈতিক মডেল লুৎফুর রহমান সরকুমেরও মুল্যায়ন করেছেন জননেত্রী শেখ হাসিনা। টুঙ্গি পাড়ায় বঙ্গবন্ধুর মাজারে আ’লীগের নব-গঠিত কমিটির প্রথম সভায় এক মিনিট নিরবতাসহ দেশরতœ শেখ হাসিনা লুৎফুর রহমান সরকুমের নামে শোক প্রস্তাব এনেছেন। ৫৪ সাল থেকে ছাত্রলীগে রাজনীতির হাতেখড়ির মাধ্যমে লুৎফুর রহমান সরকুম আওয়ামী রাজনীতির দীর্ঘপথ পাড়ি দিয়ে বঙ্গবন্ধুর আদর্শ বুকে লালন করে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন। তার ত্যাগের রাজনৈতিক বর্নাঢ্য জীবন আগামী প্রজম্মের কাছে অনুসরনীয় হয়ে থাকবেন।
শনিবার সকাল ১০টায় গোবিন্দগঞ্জ বহুমূখী উচ্চ বিদ্যালয়ের মাঠে মরহুম লুৎফুর রহমান সরকুম স্মরেন এক বিশাল শোকসভা, মিলাদ ও দোয়া মাহফিল এবং নবনির্মিত “লূৎফুর রহমান সরকুম ভবন” এর উদ্ভোধন অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন একাধিক বক্তা।

বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি ও দৈনিক উত্তরপূর্ব পত্রিকার বার্তা সম্পাদক তাপস দাস পূরকায়স্থের সভাপতিত্বে ও বিদ্যালয়ের শিক্ষক হুমাউন কবিরের পরিচালনায় অনুষ্ঠানের শুরুতেই পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন বিদ্যালয়ের দশম শ্রেনীর ছাত্রী নাদিয়া বেগম। গোবিন্দগঞ্জ উচ্চ বিদ্যালয় কর্তৃপক্ষের আয়োজনে অনুষ্ঠিত শোকসভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, কেন্দ্রীয় আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এডভোকেট মিছবাহ উদ্দিন সিরাজ ও প্রধান বক্তা মুহিবুর রহমান মানিক এমপি।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন, সংসদ সদস্য ইঞ্জিনিয়ার মোয়াজ্জেম হোসেন রতন, সিলেট জেলা আ’লীগের সাধারণ সম্পাদক ও সাবেক সংসদ সদস্য শফিকুর রহমান চৌধুরী, সুনামগঞ্জ জেলা আ’লীগের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদ প্রশাসক ব্যারিষ্টার এম এনামুল কবির ইমন, সিলেট মহানগর আ’লীগের সহ-সভাপতি এডভোকেট রাজ উদ্দিন, দপ্তর সম্পাদক এড. সামছুল ইসলাম, দোয়ারাবাজার উপজেলা পরিষদের চেয়ারম্যান ইদ্রিছ আলী বীর প্রতীক, ছাতক উপজেলার আ’লীগের সাবেক সাধারণ সম্পাদক ছানাউর রহমান ছানা, ছাতক উপজেলা পরিষদের চেয়ারম্যান অলিউর রহমান চৌধুরী বকুল, গোবিন্দগঞ্জ আব্দুল স্মৃতি ডিগ্রী কলেজের অধ্যক্ষ সুজাত আলী রফিক, ছাতক পৌরসভার সাবেক চেয়ারম্যান আলহাজ্ব আব্দুল ওয়াহিদ মজনু, উপজেলা ভইস চেয়ারম্যান আবু সাদাত লাহিন, মিসবাহ উদ্দিন, রেনু মিয়া, জাউয়াবাজার ডিগ্রী কলেজের অধ্যক্ষ আব্দুল গাফফার।

বক্তব্য রাখেন, আ’লীগ নেতা ফজলুর রহমান, ইউপি চেয়ারম্যান জসিম উদ্দিন রানা, মাষ্টার আওলাদ হোসেন, আমিরুল হক, ফারুক আহমদ, সাবেক চেয়াম্যান হাজী নিজাম উদ্দিন, প্রাক্তন ছাত্র ও ব্যাংকার তৈয়ব আলী প্রমুখ।

এ সময় আ’লীগ নেতা সৈয়দ আহমদ, এড.আশিক আলী, আজমান আলী, সামছুজ্জামান রাজা, আফজাল হেসেন, ইউপি চেয়ারম্যান আব্দুল মছব্বির, আব্দুল হেকিম, বিলাল আহমদ হোসেন, মুরাদ হোসেন, আবুল হাসনাত, কাজী আনোয়ার মিয়া আনু, নুর উদ্দিন, সাবেক চেয়ারম্যান আলহাজ্ব সুন্দর আলী, সামছুদ্দিন আহমদ কাচা মিয়া, আব্দুল খালিক, আরজক আলী, আজিজুল ইসলাম, মুক্তিযোদ্ধা কদর মিয়া, কবির উদ্দিন লালা, নুরুল আমিন, রজব আলী, মহিলা ভাইস চেয়ারম্যান সালেহা বেগম, আ’লীগ নেতা শফিকুল ইসলাম বাবুল, আফতাব উদ্দিন,আব্দুল আউয়াল. আব্দুল খালিক, মোশাইদ আলী, বিদ্যালয় পরিচালনা কমিটির সদস্য হাজী বদর উদ্দিন, এপিপি সামছুল ইসলাম, মরহুমের একমাত্র কন্যা সাবিহা সুলতানা লিমা, পীর মো. আলী মিলন, পৌর কাউন্সিলর লিয়াকত আলী, নওশাদ মিয়া, আছাব মিয়া, কেন্দ্রিয় ছাত্রলীগের সাবেক নেতা মাসুদ কামাল সুফি, যুবলীগ নেতা আবর উদ্দিন, সোহেল মেম্বার, ফয়জুল ইসলাম ফজল, বিমান ঘোষ, কাওসার আহমদ,জেলা ছাত্রলীগের মানব সম্পদ উন্নয়ন সম্পাদক এম এ গফফার উপজেলা ছাত্রলীগের সাবেক সাধারন সম্পাদক মাহফুজুর রহমান বাবলু, সাবেক সাংগঠনিক সম্পাদক মঞ্জুর আলম, হাজী জয়নাল আবেদীন, গোবিন্দগঞ্জ কলেজ ছাত্রলীগের সভাপতি তাজামুল হক রিপন ও সাধারণ সম্পাদক মোহাম্মদ আল আমিন সহ আ’লীগের জেলা ও উপজেলা নেতৃবৃন্দ, শিক্ষক-শিক্ষিকা ও শিক্ষার্থীবৃন্দ এবং শুভাকাংখি ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। দুপুরে গোবিন্দগঞ্জ বহুমুখী উচ্চ বিদ্যালয়ে নব-নির্মিত মরহুম লুৎফুর রহমান সরকুম ভবন উদ্বোধন করেন সংসদ সদস্য মুহিবুর রহমান মানিকসহ অতিথিবৃন্দ। সভা শেষে মিলাদ ও দোয়া পরিচালনা করেন সৎপুর কামিল মাদ্রাসার শিক্ষক মাও. আজিজুর রহমান ধনপুরী।

Print Friendly, PDF & Email

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazarhaor24net
© All rights reserved © 2019 haor24.net
Theme Download From ThemesBazar.Com
error: Content is protected !!