1. haornews@gmail.com : admin :
  2. editor@haor24.net : Haor 24 : Haor 24
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৪:২৭ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
পৃথিবীকে গুরুত্ব দিয়ে এডিবির সেফগার্ড পলিসি সংশোধনের দাবিতে সুনামগঞ্জে অভিনব কর্মসূচী পরকীয়ার অভিযোগে স্ত্রীকে খুন করার ঘটনায় স্বামীর যাবজ্জীবন চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪২.২ ডিগ্রি অব্যাহত! সুনামগঞ্জে প্রাণ ও প্রকৃতির সুরক্ষায় ছাত্রলীগের বৃক্ষরোপন কার্যক্রম শুরু গরমে অতি উচ্চ ঝূকিতে শিশুরা, ইউনিসেফের সতর্কতা কক্সবাজারে কতজন রোহিঙ্গাকে ভোটার করা হয়েছে জানতে চান হাইকোর্ট সোনার দাম ২১০০ টাকা কমলো প্রতি ভরিতে সুনামগঞ্জ পল্লী বিদ্যুৎ অফিসের ভুতুড়ে বিলে দুশ্চিন্তায় দিনমজুর কবীর দিরাই-শাল্লায় উপজেলা নির্বাচনে প্রতীক পেলেন ২৯ প্রার্থী সুনামগঞ্জের চার উপজেলায় ৫৫জন প্রার্থীর মনোনয়ন বৈধ

জোছনা উৎসবে হাওরে ফেলে দেওয়া বর্জ্য উদ্ধারে আয়োজকদের অভিযান

  • আপডেট টাইম :: সোমবার, ১৯ সেপ্টেম্বর, ২০১৬, ৪.১২ এএম
  • ৪৫৬ বার পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার::
গত শুক্রবার রাতে আন্তর্জাতিক রামসার সাইট ও জীববৈচিত্র্যের অনন্য জলাভূমি টাঙ্গুয়ার হাওরে জ্যোৎ¯œা উৎসবে আসা দেশ-বিদেশের পর্যটকদের হাওরে ফেলা বর্জ্য পরিষ্কারে অভিযান চালিয়েছেন আয়োজকরা। রোববার সকাল থেকে বিকেল পর্যন্ত দুটি নৌকা করে প্রায় ২০জনের মতো লোক জ্যোৎ¯œা উদ্যাপন এলাকা রৌয়া-রূপাভূই বিলে এই অভিযান চালান। এসময় পর্যটকদের ফেলে দেওয়া পলিথিন, বোতলসহ পরিবেশ বিধ্বংসী নানা উপকরণ সংগ্রহ করে উপজেলা সদরে এনে ধ্বংস করা হয়।
তাহিরপুর উপজেলা পরিষদ চেয়ারম্যানের কার্যালয় সূত্রে জানা যায়, টাঙ্গুয়ার হাওর ও তাহিরপুর উপজেলার অন্যান্য পর্যটন স্পটকে কেন্দ্র করে ইকোট্যুরিজম গড়ে তোলার দাবিতে গত ১৬-১৭ সেপ্টেম্বর জ্যোৎ¯œা উৎসব উদ্যাপন করা হয়।‘বিনয়ী জোছনা’র সঙ্গে ছিল ভাসমান মঞ্চে মরমি সুরের মূর্ছনা। প্রায় শতাধিক নৌকা করে দেশ-বিদেশের পর্যটকরা হাওর ঘুরে রাতে হাওরের গহীন বিল রৌয়া-রূপাভূই বিলে জ্যোৎ¯œা¯œান করেন। রাতব্যাপী হাওরে অবস্থান করার পর সকালে তারা তাহিরপুর উপজেলার নৈসর্গিক সুন্দর এলাকা সীমান্ত নদী যাদুকাটা ও বড়গোপটিলা পরিদর্শন করেন। এখানে সন্ধ্যা পর্যন্ত আদিবাসী জনগোষ্ঠী তাদের সংস্কৃতি তোলে ধরে। বিশাল এই উৎসবের ফাকে ফাকে আয়োজকরা বারবার মাইকে হাওরে বর্জ্য না ফেলার আহ্বান জানালেও কিছু কিছু অসচেতন পর্যটক তা ভ্রƒক্ষেপ করেননি।
এদিকে বিশাল পরিসরে জ্যোৎ¯œা উদ্যাপনের কারণে কিছু অসচেতন পর্যটক নৌকায় বর্জ্য ফেলার বস্তা থাকার পরও হাওরে প্লাস্টিক-পলিথিনসহ পরিবেশ ধ্বংসকারী উপকরণ ফেলে দেন বলে পরিবেশবাদীরা অভিযোগ করেন। এই অভিযোগের প্রেক্ষিতে আয়োজক ও তাহিরপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান রোববার সকালে দুটি নৌকাতে প্রায় ২০ জনের মতো লোক পাঠিয়ে এই বর্জ্য পরিষ্কারের ব্যবস্থা করেন। পরে এগুলো ধ্বংস করা হয়।
জ্যোৎ¯œা উৎসবের আয়োজক তাহিরপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান কামরুজ্জামান কামরুল বলেন, উৎসবের আগে জেলা শহরে আমরা সংবাদ সম্মেলন করে পরিবেশ বিপর্যয় রোধে কি করণীয় তা আলোচনা করেছিলাম। আমরা প্রতিটি নৌকাতেই পর্যটকদের ময়লা ফেলার জন্য বস্তা রেখেছিলাম। তারপরও কিছু অসচেতন পর্যটক পলিথিন বোতল হাওরে ফেলে দিয়েছেন। পরিবেশের সুদূরপ্রসারি চিন্তা করে আমরা গতকাল (রোববার) দুটি নৌকায় প্রায় ২০জন লোক পাঠিয়ে সেগুলো উদ্ধার করে ধ্বংস করেছি। তিনি বলেন, হাওরের পরিবেশ-প্রতিবেশ রক্ষা করেই ইকুট্যুরিজম গড়ে তোলতে হবে।

Print Friendly, PDF & Email

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazarhaor24net
© All rights reserved © 2019-2024 haor24.net
Theme Download From ThemesBazar.Com
error: Content is protected !!