1. haornews@gmail.com : admin :
  2. editor@haor24.net : Haor 24 : Haor 24
বৃহস্পতিবার, ১৩ মে ২০২১, ১১:৪০ পূর্বাহ্ন

টাঙ্গুয়ার হাওরে জোছনাউৎসব ১৬-১৭ সেপ্টেম্বর

  • আপডেট টাইম :: বুধবার, ৩১ আগস্ট, ২০১৬, ৫.১৩ পিএম
  • ৮৭ বার পড়া হয়েছে

রাজন চন্দ::
তাহিরপুরের দর্শনীয় স্থান গুলোকে পর্যটকদের কাছে তোলে ধরতে টাঙ্গুয়ায় দু,দিন ব্যাপী জোছনা উৎসব অনুষ্টিত হবে আগামী ১৬-১৭ সেপ্টেম্বর। তাহিরপুর উপজেলা পরিষদ ও উপজেলা প্রশাসনের উদ্যেগে এ উৎসব চলবে আগামী ১৬ ও ১৭ সেপ্টেম্বর। এ লক্ষ্যে ইতি মধ্যে তাহিরপুর উপজেলা পরিষদ ও প্রশাসনের পক্ষ থেকে ব্যাপক প্রস্তুতি গ্রহন করা হয়েছে। উপজেলা পরিষদ ও প্রশাসনের পক্ষ থেকে জানা যায়, সুনামগঞ্জ জেলার হাওর কেন্দ্রিক উপজেলা তাহিরপুর। এ উপজেলায় টাঙ্গুয়ার হাওর, যাদুকাটা, বারেকটিলা,বড়গুফ টিলা, ট্যাকেরঘাট চুনাপাথর খনিজ প্রকল্প,হাওলি জমিদার বাড়ি,ইসকন মন্দির অধৈত প্রভুর মন্দির,শাহআরেফিন মোকাম ও বাংলার কাশ্মীর বলে খ্যাত নীলাদ্রী লেক সহ অসংখ্য দর্শনীয় স্থান রয়েছে। এ সব দর্শনীয় স্থান গুলোকে কেন্দ্র করে এ উপজেলায় পর্যটনের অপার সম্ভাবনা রয়েছে। সেই সাথে দেশী বিদেশী অনেক পর্যটক আছেন যাহারা তাহিরপুরের দর্শনীয় স্থান গুলো সম্বন্ধে ব্যাপক কিছু জানেন না। তাই তাহিরপুরে পর্যটনের স্বার্থে ও পর্যটকদের তাহিরপুর উপজেলার দর্শনীয় স্থান গুলো পরিচয় করিয়ে দিতে টাঙ্গুয়ায় জোৎ¯œা উৎসবের আয়োজন।
আয়োজনে থাকছে টাঙ্গুয়ার হাওরে ৫০ টি নৌকা ও লঞ্চে পর্যটকদের নিয়ে হাওরের হিজল-করচ বাগান  সহ বিভিন্ন বিল জলাশয় ঘুরে দেখা, হাওরে নৌকায় থেকে ভাসমান মঞ্চে সাংস্কৃতি অনুষ্ঠান উপভোগ, রাতে ভরা পূর্নিমায় জল-জোৎ¯œা উপভোগ, টাঙ্গুয়া থেকে যাদুকাটা নদী পর্যন্ত নৌ পথ ভ্রমন, সীমান্তবর্তী বারেক টিলা, ট্যাকেরঘাট নীলাদ্রী লেক, কড়ইগড়া আদিবাসি পল্লøী ও তাদের সংস্কৃতি উপভোগসহ  বিভিন্ন দর্শনীয় স্থান ঘুরে দেখার ব্যাবস্থা রয়েছে এ জোৎ¯œা উৎসবে। ইতি মধ্যে অনেক পর্যটক স্থানীয় লোকজনের সঙ্গে টাঙ্গুয়া হাওরে জোৎ¯œা উৎসবে যোগ দেয়ার আগ্রহ প্রকাশ করছেন।
কথা হয় ট্রাভেলার শাহীন আহমেদ ও রাসেল ভুইয়া সাথে তারা জানান, তাহিরপুরে টাঙ্গুয়া, যাদুকাটা, বারেকটিলাসহ একাধিক দর্শনীয় স্থান রয়েছে যা দেখে ঢাকা থেকে কিংবা বিভিন্ন শহর থেকে ঘুরতে আসা পর্যটকরা মুগ্ধ হন। আমরাও চেষ্টা করবো টাঙ্গুয়া হাওরে জোৎ¯œা উৎসবে যোগ দিতে। তাহিরপুর উপজেলা আওয়ামীলীগ সভাপতি আবুল হোসেন খান বলেন, টাঙ্গুংয়ার হাওরে জোৎ¯œা উৎসবের মধ্য দিয়ে আমরা তাহিরপুর উপজেলাকে দেশবাসীর কাছে তোলে ধরে পরবর্তীতে পর্যটনের জন্য সরকারের কাছে জোড়ালে দাবী জানবো। তাহিরপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান কামরুজ্জামান কামরুল বলেন, টাঙ্গুয়া হাওর সহ তাহিরপুরের সব গুলো দর্শনীয় স্থানগুলোকে পর্যটকদের কাছে আরও ভাল ভাবে উপস্থাপনের জন্য টাঙ্গুয়া হাওরে আমাদের এ জোৎ¯œা উৎসব।
এ বিষয়ে সুনামগঞ্জ পুলিশ সুপার মোঃ হারুনর রশিদ বলেন, টাঙ্গুয়া হাওরে এ রকম একটি আয়োজন তাহিরপুর কে পর্যটনের জন্য আর এক ধাপ এগিয়ে নিয়ে যাবে। সুনামগঞ্জ জেলা প্রশাসক শেখ রফিকুল ইসলাম বলেন, টাঙ্গুয়া হাওরে জোৎ¯œা উৎসবের মধ্যে দিয়ে তাহিরপুরের দর্শনীয় স্থানগুলো বিশ্ববাসীর কাছে তুলে ধরার যে প্রয়াস ব্যাক্ত করেছেন  তাহিরপুর উপজেলা পরিষদ ও প্রশাসন আমি তাদের সাধুবাদ জানাই। সেই সাথে হাওরের পরিবেশ রক্ষার জন সবাইকে এগিয়ে আসার আহবান জানাই।

Print Friendly, PDF & Email

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazarhaor24net
© All rights reserved © 2019 haor24.net
Theme Download From ThemesBazar.Com
error: Content is protected !!