1. haornews@gmail.com : admin :
  2. editor@haor24.net : Haor 24 : Haor 24
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৭:২৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
ভারতের দ্বিতীয় দফা নির্বাচনে ৮৮ আসনে ভোটগ্রহণ শুরু প্রাক-প্রাথমিকের শিক্ষা কার্যক্রম বন্ধ থাকবে :প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার দেশের যে যে বিভাগ গুলোতে টানা ৩ দিন ঝড়বৃষ্টি হতে পাড়ে কক্সবাজার সমুদ্র সৈকতে ঘুড়তে গিয়ে এক পর্যটকের মৃত্যু রোববার থেকে খোলা হতে পাড়ে শিক্ষাপ্রতিষ্ঠান এ বিষয়ে যা জানাল মন্ত্রণালয় সিলেটের মাঠে ভারতকে হারাতে প্রস্তুত বাঘিনীরা মে মাসের প্রথম সপ্তাহে অতি বৃষ্টিপাতে সিলেট-সুনামগঞ্জে বন্যার শঙ্কা ভাষাসৈনিক ও জাতীয় নেতা সামাদ আজাদের মৃত্যুবার্ষিকী আজ আজ থেকে সুনামগঞ্জ বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গুচ্চ ভর্তি পরীক্ষা শুরু পৃথিবীকে গুরুত্ব দিয়ে এডিবির সেফগার্ড পলিসি সংশোধনের দাবিতে সুনামগঞ্জে অভিনব কর্মসূচী

হাওরে ফসলহানীর প্রভাব: সুনামগঞ্জে সমাপনী পরীক্ষায় অনুপস্থিতি সাড়ে তিন হাজার শিক্ষার্থী

  • আপডেট টাইম :: রবিবার, ১৯ নভেম্বর, ২০১৭, ৬.০০ পিএম
  • ৩২৫ বার পড়া হয়েছে

বিশেষ প্রতিনিধি::
সুনামগঞ্জে প্রাথমিক সমাপনী পরীক্ষায় অনুপস্থিতির হার এবারও বেশি। পরিসংখ্যানে গত বছরের তুলনায় এবার অনুপস্থিতির হার বেশি লক্ষ্য করা গেছে। তবে ছাত্রদের তুলনায় ছাত্রীদের অনুপস্থিতির হার বেশি। এবার ছাত্র ও ছাত্রী মিলিয়ে সর্বমোট ৩ হাজার ৬২৬ জন পরীক্ষার্থী অনুপস্থিতি ছিল। ইবতেদায়িতে অনুপস্থিত ছিল ৫৭৯ জন। বিুপল শিক্ষার্থীর অনুপস্থিতির কারণকে হাওরের ফসলহানীর প্রভাব হিসেবে দেখছেন প্রাথমিক বিভাগের সংশ্লিষ্টরা।
জেলা প্রাথমিক শিক্ষা অফিসারের কার্যালয় সূত্রে জানা গেছে, চলতি বছর জেলায় প্রাথমিক সমাপনী পরীক্ষায় ৫৫ হাজার ৭৫৯ পরীক্ষার্থী অংশগ্রহণের জন্য রেজিস্ট্রেশন করে। এর মধ্যে ছাত্র ২৪ হাজার ৯৪৯ জন এবং ছাত্রী ৩০ হাজার ৯১০ জন। গতকাল রবিবার প্রথম দিনের পরীক্ষায় অংশ নিয়েছে ছাত্র ২৩ হাজার ১৪৩ এবং ছাত্রী ২৮ হাজার ৯৫৮ জন। অনুপস্থিতির হার ছাত্র ১ হাজার ৭৮৭ এবং ছাত্রী ১ হাজার ৮৩৯ জন। গতবার সর্বমোট অনুপস্থিতির সংখ্যা ছিল ৩ হাজার ৫ জন।
এদিকে সমাপনী পরীক্ষায় অনুপস্থিতিত শিক্ষার্থীদের ঝড়ে পড়ার আশঙ্কা করছেন সংশ্লিষ্টরা। সংশ্লিষ্টরা জানিয়েছেন হাওরের ফসলহানীর কারণে এবার অনেক শিক্ষার্থী তাদের পরিবারের সঙ্গে কর্মসংস্থানের জন্য অন্যত্র চলে গেছে। অনুপস্থিতির পরিসংখ্যানে দেখা গেছে হাওর উপজেলার শিক্ষার্থীদের আধিক্য বেশি।
সূত্র জানায় সদর উপজেলায় ৩৮৪ জন, দোয়ারাবাজার উপজেলায় ৪২৫ জন, বিশ্বম্ভরপুর উপজেলায় ২২৪ জন, ছাতকে ৫১১ জন, তহিরপুরে ৩০১ জন, জামালগঞ্জে ২১৮ জন, ধর্মপাশায় ৪৪০ জন, শাল্লায় ২৬৪ জন, দিরাইয়ে ৩৫৭ জন, জগন্নাথপুরে ২৩৫ জন এবং দক্ষিণ সুনামগঞ্জে ২৬৭ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল। অনুপস্থিতির হার সবচেয়ে বেশি জগন্নাথপুরে ৯৫.৪৯২। সবচেয়ে কম অনুপস্থিতির হার সবচেয়ে কম শাল্লা উপজেলায় ৮৮.৭৯।
কৃষক নেতা অমরচাঁদ দাস বলেন, হাওরের ফসলহানীর প্রভাব হাওরের শিক্ষাব্যবস্থাসহ সব দিকেই পড়েছে। তাই প্রাথমিক সমাপনী পরীক্ষায় এত অনুপস্থিতি দেখা যাচ্ছে। তিনি বলেন, ফসল হারিয়ে আমার এলাকার অনেক কৃষক সপরিবারে কাজের জন্য অন্যত্র চলে গেছে। তাদের ছেলে-মেয়েদের পড়ালেখা অনিশ্চিয়তার মুখে পড়েছে।
ভারপ্রাপ্ত জেলা প্রাথমিক শিক্ষা অফিসার সাজ্জাদ হোসাইন বলেন, এবছর পাহাড়ি ঢল ও বর্ষণে হাওরের ফসলহানীর কারণে অনেক পরিবার নিঃস্ব হয়ে গেছে। একমাত্র ফসল হারিয়ে তাদের অনেকেই সপরিবারে অন্যত্র চলে গেছে। যে কারণে গতবারের চেয়ে এবার অনুপস্থিতির হার বেশি। তিনি বলেন, তারা যাতে ঝড়ে না যায় সেজন্য বিশেষ ব্যবস্থায় বিদ্যালয়ে তাদেরকে ফিরিয়ে আনা হবে।

Print Friendly, PDF & Email

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazarhaor24net
© All rights reserved © 2019-2024 haor24.net
Theme Download From ThemesBazar.Com
error: Content is protected !!