1. haornews@gmail.com : admin :
  2. editor@haor24.net : Haor 24 : Haor 24
রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০৫:৪৬ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
ভারতের দ্বিতীয় দফা নির্বাচনে ৮৮ আসনে ভোটগ্রহণ শুরু প্রাক-প্রাথমিকের শিক্ষা কার্যক্রম বন্ধ থাকবে :প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার দেশের যে যে বিভাগ গুলোতে টানা ৩ দিন ঝড়বৃষ্টি হতে পাড়ে কক্সবাজার সমুদ্র সৈকতে ঘুড়তে গিয়ে এক পর্যটকের মৃত্যু রোববার থেকে খোলা হতে পাড়ে শিক্ষাপ্রতিষ্ঠান এ বিষয়ে যা জানাল মন্ত্রণালয় সিলেটের মাঠে ভারতকে হারাতে প্রস্তুত বাঘিনীরা মে মাসের প্রথম সপ্তাহে অতি বৃষ্টিপাতে সিলেট-সুনামগঞ্জে বন্যার শঙ্কা ভাষাসৈনিক ও জাতীয় নেতা সামাদ আজাদের মৃত্যুবার্ষিকী আজ আজ থেকে সুনামগঞ্জ বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গুচ্চ ভর্তি পরীক্ষা শুরু পৃথিবীকে গুরুত্ব দিয়ে এডিবির সেফগার্ড পলিসি সংশোধনের দাবিতে সুনামগঞ্জে অভিনব কর্মসূচী

সুনামগঞ্জের ১০ কলেজ প্রধানমন্ত্রীর অনুমোদনে সরকারি হলো জেলার

  • আপডেট টাইম :: সোমবার, ৪ জুলাই, ২০১৬, ৫.২৭ পিএম
  • ১০৪১ বার পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার::
আনন্দে ভাসছেন সেুনামগঞ্জের ১০টি বেসরকারি কলেজের সংশ্লিষ্টরা। সম্প্রতি সরকারি কলেজ হিসেবে প্রধানমন্ত্রীর অনুমোদন লাভ করেছে জেলার ১০ টি কলেজ। গত ৩০ জুন বৃহষ্পতিবার প্রধানমন্ত্রীর অনুমোদনপ্রাপ্ত ১৯৯ কলেজের তালিকা কঠোর গোপনীয়তার মাধ্যমে শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে বলে একটি নির্ভরযোগ্য সূত্র জানিয়েছে।
সরকারি কলেজ হিসেবে প্রধানমন্ত্রীর অনুমোদনপ্রাপ্ত সুনামগঞ্জ জেলার প্রতিষ্ঠান গুলো হলো  ছাতক ডিগ্রি কলেজ, জগন্নাথপুর ডিগ্রি কলেজ, ধর্মপাশা ডিগ্রি কলেজ, জামালগঞ্জ ডিগ্রি কলেজ, বিশ্বম্ভরপুর দিগেন্দ্র বর্মণ ডিগ্রি কলেজ, দিরাই ডিগ্রি কলেজ, শাল্লা ডিগ্রি কলেজ, দোয়ারাবাজার ডিগ্রি কলেজ, তাহিরপুরের বাদাঘাট ডিগ্রি কলেজ এবং দক্ষিণ সুনামগঞ্জের পাগলা মডেল হাইস্কুল এন্ড কলেজ। শিক্ষা মন্ত্রণালয়ে প্রধানমন্ত্রী অনুমোদিত ওই বিদ্যালয় গুলোতে কর্মচারি নিয়োগেরও নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।
জানা গেছে সরকারি কলেজবিহীন উপজেলায় প্রধানমন্ত্রীর ঘোষণার আলোকে ১টি করে কলেজ সরকারি অনুমোদন লাভ করে। সারা দেশের ১৯৯ কলেজের মধ্যে সুনামগঞ্জের ১০টি কলেজ অনুমোদন লাভ করেছে। এই খবরে সংশ্লিষ্ট কলেজের শিক্ষার্থী, শিক্ষক, অভিভাবকসহ সংশ্লিষ্ট উপজেলার লোকজন আনন্দিত হয়েছে।
জানা গেছে প্রধানমন্ত্রীর ঘোষণার পর সারা দেশের ৩২৫টি কলেজ সরকারিকরণের তালিকা তৈরি করা হয়। ওই তালিকা প্রধানমন্ত্রীর চূড়ান্ত অনুমোদনের জন্য গত জুন মাসের প্রথম দিকে পাঠানো হয়। প্রধানমন্ত্রীর চূড়ান্ত অনুমোদনের পর গত ৩০ জুন সরকারিকরণের তালিকা শিক্ষা মন্ত্রণালয়ে পাঠিয়ে দেয় প্রধানমন্ত্রীর দফতর। ওই তালিকায় সুনামগঞ্জের ১০টি বিদ্যালয়ের নাম রয়েছে।
এদিকে প্রধানন্ত্রী শেখ হাসিনা কর্তৃক সদ্য সরকারি কলেজ হিসেবে অনুমোদনপ্রাপ্ত জেলার ১০টি কলেজে সরকারিকরণের ফলে কোন কর্মচারী এখন থেকে নিয়োগ না দিতে নির্দেশনা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। গত ৩০ জুন মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালককে লেখা চিঠিতে সুনামগঞ্জের ১০টি কলেজসহ ১৯৯ কলেজের পরিদর্শন প্রতিবেদন মন্ত্রণালয়ে পাঠানোর নির্দেশনা দেওয়া হয়েছে। এই ঘোষণায় ওই কলেজ গুলো আর পছন্দের লোক নিয়োগ দিতে পারার সুযোগ রইলনা। মন্ত্রণালয় নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করবে বলে সূত্র জানিয়েছে।
জানা গেছে প্রধানমন্ত্রীর অনুমোদনের পর এসব কলেজে ব্যবস্থাপনা কমিটি ও ক্ষমতাসীন দলের প্রভাবশালীরা কর্মচারী নিয়োগের তৎপরতা শুরু করে। শিক্ষা মন্ত্রণালয় এ বিষয়টি জানতে পেরে কর্মচারী নিয়োগ নিষিদ্ধ করে পরিদর্শন প্রতিবেদন দ্রুত পাঠানোর নির্দেশনা দিয়েছে।
সুনামগঞ্জ জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. নিজাম উদ্দিন বলেন, প্রধানমন্ত্রীর ঘোষণা রয়েছে সরকারি কলেজবিহীন প্রতিটি উপজেলায় একটি করে কলেজ সরকারিকরণের। এ লক্ষ্যে আমরা ৯টি উপজেলায় ৯টি কলেজ এবং দক্ষিণ সুনামগঞ্জের পাগলা স্কুল এন্ড কলেজের নাম পাঠিয়েছিলাম। তবে সরকারিকরণের প্রধানমন্ত্রীর চূড়ান্ত অনুমোদনের কাগজ-পত্র আমরা হাতে পাইনি। মৌখিকভাবে বিষয়টি জানতে পেরেছি।

Print Friendly, PDF & Email

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazarhaor24net
© All rights reserved © 2019-2024 haor24.net
Theme Download From ThemesBazar.Com
error: Content is protected !!