1. haornews@gmail.com : admin :
  2. editor@haor24.net : Haor 24 : Haor 24
শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৫:১০ অপরাহ্ন

ই-গভার্নমেন্ট সূচকে বাংলাদেশের আরও অগ্রগতি

  • আপডেট টাইম :: সোমবার, ২৩ জুলাই, ২০১৮, ৪.৩৯ এএম
  • ২৭১ বার পড়া হয়েছে

অনলাইন ::
তথ্য-যোগাযোগ প্রযুক্তি খাতে গত কয়েক বছরের উন্নয়নের ফলে জাতিসংঘের ই-গভার্নমেন্ট সূচকে বড় উত্তরণ ঘটেছে বাংলাদেশের।
গত দুই বছরের অগ্রগতি পর্যালোচনা করে জাতিসংঘ যে প্রতিবেদন প্রকাশ করেছে, সেখানে ই-গভার্নমেন্ট ডেভেলপমেন্ট সূচকে বাংলাদেশ এগিয়েছে নয় ধাপ। আর ই-পার্টিসিপেশন সূচকে বাংলাদেশের অবস্থানের ৩৩ ধাপ উন্নতি হয়েছে।
ই-গভার্নমেন্ট ডেভেলপমেন্ট সূচকে (ইজিডিআই) ০.৪৮৬২ স্কোর নিয়ে ১৯৩টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান এবার ১১৫তম। আর ০.৮০৩৪ স্কোর নিয়ে ই-পার্টিসিপেশন (ইপিআই) সূচকে ৫১তম অবস্থানে উঠে এসেছে বাংলাদেশ।
২০১৬ সালে ইজিডি সূচকে বাংলাদেশের অবস্থান ছিল ১২৪ নম্বরে; স্কোর ছিল ০.৩৮০০। ওই বছরের জরিপে ০.৫২৫৪ স্কোর নিয়ে ইপি সূচকে বাংলাদেশ ৮৪তম অবস্থানে ছিল।
জাতিসংঘ তাদের ই-গভার্নমেন্ট সার্ভে ২০১৮ প্রকাশ করে গত ১৯ জুলাই। রোববার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সম্মেলনে কক্ষে এক সংবাদ সম্মেলনে এবারের প্রতিবেদনের বিভিন্ন দিক এবং বাংলাদেশের অগ্রগতির তথ্য তুলে ধরেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার।
তিনি বলেন, “ধীরে ধীরে বাংলাদেশ ই-গভার্নমেন্ট ডেভেলপমেন্ট র‍্যাংকিং-এ তার কাঙ্ক্ষিত লক্ষ্যের দিকে এগিয়ে যাচ্ছে। আন্তর্জাতিক পরিসরে বাংলাদেশের অবস্থানও সুসংহত হচ্ছে।”
# অনলাইন সেবা, টেলিকম অবকাঠামো ও দক্ষ মানবসম্পদ- এই তিন মাপকাঠিতে শূন্য থেকে ১ স্কেলে একটি দেশের পরিস্থিতি বিচার করে ই-গভার্নমেন্ট ডেভেলপমেন্ট সূচক তৈরি করেছে জাতিসংঘ।
# এর মধ্যে অনলাইন সেবায় বাংলাদেশের স্কোর ০.৭৮৪৭, টেলিকম অবকাঠামোতে ০.১৯৭৬ এবং মানবসম্পদে ০.৪৭৬৩। সব মিলিয়ে ই-গভার্নমেন্ট ডেভেলপমেন্ট সূচকে বাংলাদেশের স্কোর ০.৪৮৬২।
# ই-গভার্নমেন্ট ডেভেলপমেন্ট সূচকে সবচেয়ে ভালো অবস্থানে থাকা ডেনমার্কের স্কোর এবার ০.৯১৫। আর সবার পেছনে থাকা সোমালিয়ার স্কোর ০.০৫৬৬।
# এই সূচকে দক্ষিণ এশিয়ার দেশগুলের মধ্যে শ্রীলঙ্কা ৯৪, ভারত ৯৬, মালদ্বীপ ৯৭, নেপাল ১১৭, ভুটান ১২৬, পাকিস্তান ১৪৮, মিয়ানমার ১৫৭ এবং আফগানিস্তান ১৭৭ রয়েছে।
# ই-পার্টিসিপেশন (ইপিআই) সূচকে ১ এর মধ্যে ১ স্কোর নিয়ে সবার চেয়ে এগিয়ে আছে ডেনমার্ক, ফিনল্যান্ড ও দক্ষিণ কোরিয়া, আর সবচেয়ে পিছিয়ে থাকা দেশ উত্তর কোরিয়ার স্কোর শূন্য।
# এই সূচকে দক্ষিণ এশিয়ার দেশগুলের মধ্যে ভারত ১৫, বাংলাদেশ ৫১, নেপাল ৫৫, শ্রীলঙ্কা ৮৫, ভুটান ১১১, পাকিস্তান ১১৫, মালদ্বীপ ১২৯, আফগানিস্তান ১৪৫ এবং মিয়ানমার ১৮১ নম্বরে রয়েছে।

Print Friendly, PDF & Email

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazarhaor24net
© All rights reserved © 2019-2024 haor24.net
Theme Download From ThemesBazar.Com
error: Content is protected !!