1. haornews@gmail.com : admin :
  2. editor@haor24.net : Haor 24 : Haor 24
রবিবার, ০৫ মে ২০২৪, ১১:২৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
গাজীপুরে মালবাহী ট্রেনের সাথে যাত্রীবাহী ট্রেনের ধাক্কা ছড়ারপাড়ে ছু রি কা ঘা তে প্রাণ গেল এক কিশোরের সিলেট ও সুনামগঞ্জের ৪টি উপজেলায় মনোনয়নপত্র জমা দিলেন ৬৪ জন প্রার্থী বিদ্যুৎ সংকটে অতিষ্ঠ মফস্বল ও গ্রামীণ জনজীবন, বিতরণে বৈষম্য যা বলছেন বিশেষজ্ঞরা গার্মেন্টস বন্ধের প্রতিবাদে বনানীতে সড়ক অবরোধ করেছে শ্রমিকরা ,যানজট শনিবার থেকে বন্ধ থাকবে যেসব জেলার শিক্ষাপ্রতিষ্ঠান সকালেই মুন্সীগঞ্জের সড়ক দুর্ঘটনায় ঝরল একই পরিবারের ৩ জনের প্রাণ ঝড়বৃষ্টির পূর্বাভাস,পাশাপাশি হতে পারে শিলাবৃষ্টিও সামর্থ্যের চেয়েও বেশি দিচ্ছেন তাসকিনরা, খুশি অধিনায়ক টালিউডের জনপ্রিয় অভিনেতা দেবের হেলিকপ্টারে আগুন, কেমন আছেন দেব?

যথা সময়ে হাওরের ফসল রক্ষা বাঁধের কাজ শুরু না হওয়ায় জনউদ্যোগের উদ্বেগ

  • আপডেট টাইম :: বৃহস্পতিবার, ১১ জানুয়ারী, ২০২৪, ২.২১ পিএম
  • ৩৪ বার পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার::
বোরো ধানের ভান্ডার সুনামগঞ্জের হাওরের ফসল রক্ষা বাঁধের কাজ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে সামাজিক সংগঠন জনউদ্যোগ। যথাসময়ে কাজ শুরু না করার ফলে তাড়াহুড়া করে বাঁধ নির্মাণ কাজ সমাপ্তি করা হবে, এতে ফসল রক্ষা বাঁধের ঝুঁকি দিনদিন বাড়ছে বলে উদ্বেগ প্রকাশ করা হয়। ফসল রক্ষা বাঁধের কাজ দ্রুত শুরু করে সময়ের আগে শেষ করার দাবী নিয়ে সংবাদ সম্মেলন করেছে সংগঠনটি।

বৃহস্পতিবার (১১ জানুয়ারি) সকাল সাড়ে ১২ টার দিকে শহীদ মুক্তিযুদ্ধা জগৎজ্যোতি পাবলিক লাইব্রেরিতে সংবাদ সম্মেলনের আয়োজন করে জনউদ্যোগ। এসময় জনউদ্যোগের আহবায়ক রমেন্দ্র কুমার দে মিন্টুর স্বাক্ষরিত লিখিত বক্তব্য পাঠ করেন সদস্য জাহাঙ্গীর আলম।

লিখিত বক্তব্যে তিনি বলেন, সুনামগঞ্জের একমাত্র বোরো ফসল রক্ষায় সরকার প্রতিবছরের মতো এবছরও ফসল রক্ষা বাঁধ নির্মাণের উদ্যোগ নিয়েছে। জেলার একমাত্র বোরো ফসল রক্ষায় এই বাঁধ নির্মাণ অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং এই এলাকার এককালীন ফসল হিসেবে জীবন-জীবিকার একমাত্র উৎস। প্রতিবছরেই অপ্রয়োজনীয় বাঁধ নির্মাণের প্রকল্প গ্রহণ করা হলেও এবছর প্রশাসন প্রতিশ্রুতি দিয়েছে অপ্রয়োজনীয় বাঁধ নির্মাণ করা হবে না।

কাবিটা নীতিমালা অনুযায়ী বাঁধ নির্মাণের কাজ ১৪ ডিসেম্বর শুরু করে ২৮ ফেব্রুয়ারির ভেতরে শেষ করার কথা। কিন্তু আমরা উদ্বেগের সঙ্গে লক্ষ্য করছি, এবছর অগ্রিম পানি নিষ্কাশনের পরেও যথাসময়ে পিআইসি গঠন এবং কাজ শুরু হয়নি। যথাযথভাবে পিআইসি গঠন করা হয় নি এবং পিআইসি গঠনের ক্ষেত্রে অনিয়ম লক্ষ্য করেছি। যে পিআইসিগুলো গঠন করা হয়েছে সেগুলো আর্থিক লেনদেনেরও খবর পাচ্ছি আমরা।

সংগঠনটি জানায়, এখন পর্যন্ত ৭৯১ কিলোমিটার বাঁধে ৭৩৩ টি প্রকল্প অনুমোদন করা হয়েছে। যার ব্যয় ধরা হয়েছে ১২৫ কোটি টাকা। এখন পর্যন্ত পিআইসি (প্রকল্প বাস্তবায়ন কমিটি) গঠন করা হয়েছে ৬৩৩ টি।

আমরা মনে করি এবছরও যথাসময়ে কাজ শুরু না করার ফলে তাড়াহুড়া করে বাঁধ নির্মাণ কাজ সমাপ্তি করা হবে, এতে ফসল রক্ষা বাঁধের ঝুঁকি দিনদিন বাড়ছে। দুর্বল বাঁধ নির্মাণ করলে অসময়ে পাহাড়ি ঢলে বাঁধ ভেঙে যাওয়ার ঝুঁকি থাকে।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে তারা আরও জানায়, নভেম্বর মাসের মধ্যে পি আইসি গঠন কাজ শেষ করার কথা। কিন্তু নভেম্বর পেরিয়ে ডিসেম্বর চলে গেলেও এখনো ১০০টি প্রকল্পের কমিটি গঠন করা হয়নি। কাজ শুরু হবে কিভাবে! মার্চ মাস আসলেই বাঁধ ভাঙার আতঙ্ক সৃষ্টি হয়ে যাবে। তখন তড়িঘড়ি করে বাঁধ নির্মাণ করার ফলে বাঁধ টেকশই হবেনা।

আমরা জনউদ্যোগ সুনামগঞ্জ জেলা কমিটি কৃষকের ফসল রক্ষায় স্বচ্ছতার সঙ্গে দ্রুত পিআইসি গঠন ও কাজ শুরু করে নির্ধারিত সময়ের আগেই শেষ করার জোর দাবি জানাই।

সংবাদ সম্মেলনে সুনামগঞ্জের সিনিয়র সাংবাদিক ও জনউদ্যোগের সদস্য খলিল রহমান, মানবেন্দ্র তালুকদার, সদস্য সচিব সাইদুর রহমান আসাদ, সাংবাদিক বিন্দু তালুকদার, হিমাদ্রি শেখর ভদ্র, জাকির হোসেন সহ অন্যান্য গণমাধ্যমের সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazarhaor24net
© All rights reserved © 2019-2024 haor24.net
Theme Download From ThemesBazar.Com
error: Content is protected !!