1. haornews@gmail.com : admin :
  2. editor@haor24.net : Haor 24 : Haor 24
বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১২:০৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
‘তৃতীয় বিয়ে’ নিয়ে কী ভাবনা শাকিব খান? বেগম জিয়াকে সিসিইউ থেকে কেবিনে পাটানো হয় এমপি মানিকের ছোট ভাইয়ের ইন্তেকাল বৃহস্পতিবার জানাজা আজ মহান মে দিবস ধর্মপাশায় ইউপি সদস্যের শূন্য পদে উপনির্বাচন অনুষ্ঠিত হচ্ছে কণ্ঠশিল্পী পাগল হাসানের ঘর নির্মাণ করে দেবেন সিলেট সিটি করপোরেশনের মেয়র আনোয়ারুজ্জামান বেনজিকে গ্রে ফ তা রে দাবীতে সিলেটে দু র্নী তি মুক্তকরণ বাংলাদেশ ফোরামে গণজমায়েত ও মিছিল সিলেটে যুবদল সভাপতি টুকুকে কারাগারে প্রেরণের প্র তি বা দে বি ক্ষো ভ মিছিল হবিগঞ্জে ট্রাক-পিকআপ মুখোমুখি সং ঘ র্ষে প্রাণ গেল ২ জনের লন্ডনে চুপিসারে ‘দ্বিতীয় প্রাক-বিয়ের অনুষ্ঠানে’ অনন্ত-রাধিকা!

উচ্ছ্বসিত হাওরের কৃষক: শান্তিগঞ্জে হচ্ছে আঞ্চলিক ধান গবেষনা ইনস্টিটিউট

  • আপডেট টাইম :: বৃহস্পতিবার, ৮ জুন, ২০২৩, ১১.৩৭ এএম
  • ৬৩ বার পড়া হয়েছে

বিশেষ প্রতিনিধি::
দেশব্যাপী হাওরের রাজধানী হিসেবে সুনামগঞ্জকে বিবেচনা করা হয়। সাত হাওর জেলার মধ্যে সবচেয়ে বেশি হাওর এই জেলায়। এ কারণে দীর্ঘদিন ধরে নানা ফোরামে সুনামগঞ্জে ধান গবেষণা ইনস্টিটিউট প্রতিষ্ঠার দাবি জানিয়ে আসছিলেন জেলাবাসী। অবশেষে পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান প্রধানমন্ত্রী শেখ হাসিনার মাধ্যমে বহুল কাঙ্খিত ‘সুনামগঞ্জ আঞ্চলিক ধান গবেষণা ইনস্টিটিউট নির্মাণ’ প্রকল্প একনেকে অনুমোদন করিয়েছেন। এই খবরে সুনামগঞ্জের সর্বত্র আনন্দের বন্যা বইছে। কৃষক ও সাধারণ মানুষ প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পরিকল্পনামন্ত্রী এমএ মান্নানের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন। জানা গেছে সিলেট সুনামগঞ্জ সড়কের শান্তিগঞ্জ এলাকায় এটি নির্মিত হবে। জেলার মধ্যবর্তী হিসেবে কৃষি মন্ত্রণালয় এখানে স্থান নির্বাচন করেছে।
পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান বলেন, সুনামগঞ্জ হাওরের রাজধানী। সুনামগঞ্জের সার্বিক উন্নয়ন বিশেষ করে সুনামগঞ্জের কৃষির উন্নয়নে আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা খুবই আন্তরিক। আমি উনাকে হাওরের কৃষকের পক্ষে সুনামগঞ্জে ধান গবেষণা ইনস্টিটিউট নির্মাণ প্রকল্প অনুমোদনের অনুরোধ করেছিলাম। নেত্রী আন্তরিকভাবেই আমাদেরকে গুরুত্বপূর্ণ এই আঞ্চলিক গবেষণা প্রতিষ্ঠান উপহার দিয়েছেন। এটা আমাদের জন্য বড় একটি অর্জন।
তিনি আরো বলেন, সুনামগঞ্জে দেশি প্রজাতিসহ নানা প্রজাতির ধান উৎপাদিত হয়। তাই স্থান ভিত্তিক ধানের জাত ও প্রযুক্তি উদ্ভাবন এবং বিদ্যমান গবেষণার উন্নয়নে এই প্রতিষ্ঠানটির গুরুত্ব অপরিসীম।
মন্ত্রী আরো বলেন, পাহাড়ি ঢলের আগ্রাসনের মুখে থাকে আমাদের হাওরের ধান। এই প্রতিষ্ঠানটির ফলে আমরা আগামীতে গবেষণার মাধ্যমে এই সমস্যা থেকে উত্তরণে নতুন ধানের আগাম জাত উদ্বাবন করতে সক্ষম হবো। এতে এই অঞ্চলের কৃষকরা উপকৃত হবেন। সুনামগঞ্জসহ আরো তিনটি এই ধরনের প্রতিষ্ঠানের প্রাথমিক ব্যয় ধরা হয়েছে প্রায় ৩০০ কোটি টাকা।
এদিকে একনেকে গুরুত্বপূর্ণ ধান গবেষণা ইনস্টিটিউট অনুমোদন লাভ করায় আনন্দে ভাসছে হাওরবাসী। তারা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পরিকল্পনামন্ত্রী এমএ মান্নানকে অভিনন্দন জানিয়েছেন।
শাল্লা উপজেলার বাহাড়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান বিশ্বজিত চৌধুরী নান্টু বলেন, আমরা হাওরবাসী গুরুত্বপূর্ণ এই প্রতিষ্ঠান অনুমোদনে আনন্দিত। মাননীয় প্রধানমন্ত্রী ও পরিকল্পনামন্ত্রীর প্রতি হাওরের জনগণের পক্ষ থেকে শুভেচ্ছা।
সুনামগঞ্জ সদর উপজেলার মোহনপুর ইউনিয়নের চেয়ারম্যান ও সদর উপজেলা কৃষক লীগের সভাপতি মঈনুল হক চৌধুরী বলেন, সুনামগঞ্জে আঞ্চলিক ধান গবেষণা ইনস্টিটিউট স্থাপন প্রকল্প অনুমোদনের হাওরের সর্বস্তরের কৃষক ও জনগণ আনন্দিত। আমরা প্রধানমন্ত্রী ও পরিকল্পনামন্ত্রী মহোদয়কে কৃতজ্ঞতা জানাচ্ছি। ধান গবেষণা ইনস্টিটিউট নির্মাণের ফলে আমাদের কৃষি এক লাফে কয়েকগুণ বেড়ে গেল।
হাওরের কৃষি ও কৃষক রক্ষা সংগ্রাম পরিষদের সদস্যসচিব অধ্যাপক চিত্তরঞ্জন তালুকদার বলেন, হাওরের দিক দিয়ে আমরা দেশের শীর্ষে। আরো আগ থেকেই সুনামগঞ্জে ধান গবেষণা ইনস্টিটিউট নির্মাণের দাবি জানিয়ে আসছিলেন কৃষকরা। পরিকল্পনামন্ত্রী এমএ মান্নানের মাধ্যমে প্রধানমন্ত্রী আজ কাঙ্খিত সেই প্রকল্পটির অনুমোদন দিয়েছেন। এটি প্রতিষ্ঠার ফলে প্রাকৃতিক দুর্যোগের মুখে থাকা আমাদের হাওরের ফসলের সুরক্ষার ক্ষেত্রে যুগোপযোগী গবেষণার মাধ্যমে সুরক্ষা পাবে।

Print Friendly, PDF & Email

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazarhaor24net
© All rights reserved © 2019-2024 haor24.net
Theme Download From ThemesBazar.Com
error: Content is protected !!