1. haornews@gmail.com : admin :
  2. editor@haor24.net : Haor 24 : Haor 24
বুধবার, ০৫ অক্টোবর ২০২২, ১০:৪৪ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
জাতীয় গ্রিডে বিপর্যয়: সিলেট-ঢাকাসহ দেশের অধিকাংশ জেলায় বিদ্যুৎ নেই সুনামগঞ্জে বিজিবির অভিযানে ৭ লাখ টাকার অবৈধ পণ্য জব্দ আন্তর্জাতিক প্রবীণ দিবস উপলক্ষে শোভাযাত্রা ও আলোচনা সভা নারায়ণতলা সীমান্তে ২০ লাখ টাকার ভারতীয় কাপড়ের চালান আটক করেছে বিজিবি মেডিকেল রিপোর্টে ধর্ষণের আলামত না পাওয়ার পরও ইউপি চেয়ারম্যান গ্রেপ্তার মদনপুর দিরাই সড়কে ট্রলি মোটর সাইকেল সংঘর্ষে একজন নিহত বঙ্গবন্ধুর খুনি শাহরিয়ার রশিদের জামাতার ৭ বছর জেল অফিস সময় আরো এক ঘণ্টা বাড়ছে! ৪০০ কর্মী ছাঁটাই করবে বিবিসি নিউজ তাহিরপুর সীমান্তের দুর্গম বড়গোপ টিলায় বিশুদ্ধ পানির ব্যবস্থা করে দিলো আব্দুর রহিম মেমোরিয়াল ট্রাস্ট

সুনামগঞ্জে ওএমএস কার্যক্রম উদ্বোধন: হতদরিদ্রদের মধ্যে বিপুল সাড়া

  • আপডেট টাইম :: বৃহস্পতিবার, ১ সেপ্টেম্বর, ২০২২, ৭.৫৪ পিএম
  • ২৭ বার পড়া হয়েছে

বিশেষ প্রতিনিধি::
জেলার চার পৌরসভা ও সাতটি উপজেলার ৩৩টি পয়েন্টে একযোগে ওএমএস’র চাল বিক্রয় কার্যক্রম শুরু হয়েছে। ৩০ টাকা কেজি করে পৌরসভা ও উপজেলা সদরের প্রায় ১৩ হাজার ২০০ পরিবার প্রতিদিন ৫ কেজি করে চাল কিনতে পারবে। বৃহষ্পতিবার উদ্বোধনের দিন বৃষ্টিভাঙ্গা দিনেও হতদরিদ্র মানুষদেরকে সারিবদ্ধভাবে দাড়িয়ে চাল ক্রয় করতে দেখা গেছে। এতে বিপুল সাড়া পড়েছে। টানা তিনমাস শুক্র ও শনিবার বাদে প্রতিদিন প্রত্যেক ডিলার ৩৩টি বিক্রয় কেন্দ্রে চারশজন সুবিধাভোগীর মধ্যে চাল বিক্রয় করবে। বিক্রয়ে যাতে অনিয়ম না হয় সেজন্য খাদ্য বিভাগ ও জেলা প্রশাসন প্রতিটি কেন্দ্রে তদারকি কর্মকর্তা নিয়োগ দিয়েছে।
সুনামগঞ্জ জেলা খাদ্য নিয়ন্ত্রকের কার্যালয় সূত্রে জানা গেছে, বৃহষ্পতিবার সকালে খাদ্যমন্ত্রণালয়ের উপসচিব হুরে জান্নাত ও জেলা প্রশাসনের স্থানীয় সরকারের উপপরিচালক মো. জাকির হোসেন জেলার ওএমএস কার্যক্রমের উদ্বোধন করেন। পরে তারা পৌর শহরের ৯টি কেন্দ্র পরিদর্শন করে ডিলারদের স্বচ্ছতার ভিত্তিতে চাল বিক্রয়ের নির্দেশনা দেন। কোন ডিলার বিক্রয়ে অনিয়ম করলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার ঘোষণাও দেন তারা।
জানা গেছে প্রতিদিন ৩৩জন ডিলারকে ৬৬ টন চাল দেয়া হবে। সুনামগঞ্জ, ছাতক, দিরাই ও জগন্নাথপুর পৌরসভা এবং প্রতিটি উপজেলা সদরের হতদরিদ্র লোকজন ৩০ টাকা কেজি দরে চাল কিনতে পারবেন। ইউনিয়ন পর্যায়ে ৯৩ হাজার পরিবারের খাদ্যবান্ধব কর্মসূচির ১৫ টাকা কেজি দরে চাল বিক্রয় কার্যক্রম অব্যাহত থাকায় কেবল পৌরসভা ও প্রতিটি উপজেলা সদরেই ওএমএস কার্যক্রম শুরু করা হয়েছে।
সরেজমিন বৃহষ্পতিবার সুনামগঞ্জ পৌর শহরের পুরাতন বাসস্টেশন ও ষোলঘর পয়েন্টে গিয়ে দেখা যায় খাদ্য মন্ত্রণালয়ের উপসচিব হুরে জান্নাত, জেলা প্রশাসনের স্থানীয় সরকারের উপপরিচালক মো. জাকির হোসেন, জেলা খাদ্য নিয়ন্ত্রক নকিব সাদ সাইফুল ইসলামসহ খাদ্য বিভাগের কর্মকর্তাবৃন্দ তদারকি করছেন। এসময় তারা ওএমএসের চাল নিতে আসা হতদরিদ্রেদের সঙ্গে কথা বলেন। ডিলার কোন অনিয়ম করলে খাদ্য বিভাগগে অবগত করার আহ্বান জানান। এসময় সুবিধাভোগী লোকজন ওএমএস কার্যক্রম সারা বছর চালু রাখার আহ্বান জানান।
সকালে পুরাতন বাসস্টেশনে গিয়ে দেখা যায় ডিলারের বিতরণ কেন্দ্রের সামনে দুই সারিতে নারী ও পুরুষ দাড়িয়ে আছেন। এসময় পশ্চিম বাজারের একমাত্র বাক প্রতিবন্ধী মেয়ে রুবিনা বেগমের হাত ধরে চাল কিনতে আসেন দৃষ্টিপ্রতিবন্ধী বৃদ্ধা মা জরিনা বেগম। তাদেরকে দেখে স্থানীয় সরকারের উপরিচালক মো. জাকির হোসেন ডিলারকে একটি ব্যাগে ৫ কেজি চাল মেপে দেওয়ার নির্দেশ দেন। এসময় চাল পেয়ে ওই হতদরিদ্র নারী জানান, তার একমাত্র মেয়ে বাকপ্রতিবন্ধী। তিনি চোখে দেখেন না। ভিক্ষা করে সংসার চালান। ভিক্ষার টাকায় সস্তায় চাল বিক্রি হওয়ার খবর জেনে তিনি নিতে এসেছেন। বাজারে যে চাল ৫০-৬০ টাকা কেজি, সেই চাল তিনি ৩০ টাকা কেজিতে কিনেছেন বলে জানান।
সুনামগঞ্জ স্থানীয় সরকারের উপপরিচালক মো. জাকির হোসেন বলেন, ওএমএস চাল বিক্রয় কার্যক্রম সুবিধাভোগীদের মধ্যে সারা ফেলেছে। এতে শুধু সুবিধাভোগীরাই উপকৃত হচ্ছেন না চালের বাজারেও প্রভাব পড়েছে। সাধারণ মানুষের জন্য সরকারের খাদ্য বান্ধব এই উদ্যোগ কঠোরভাবে মনিটরিং করা হচ্ছে।
খাদ্যমন্ত্রণালয়ের উপসচিব হুরে জান্নান বলেন, হতদরিদ্রদের জন্য সরকার এই কর্মসূচি চালু করেছে। আমাদের মন্ত্রী ও সচিব স্যারের নির্দেশে তৃণমূলে এই কার্যক্রম তদারকি করতে মাঠে এসেছি। খাদ্য মন্ত্রণালয় নিরবচ্ছিন্নভাবে প্রান্তিক জনগোষ্ঠীর জন্য এই কার্যক্রম বাস্তবায়ন করছে। এতে মানুষ উপকৃত হচ্ছে।

Print Friendly, PDF & Email

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazarhaor24net
© All rights reserved © 2019 haor24.net
Theme Download From ThemesBazar.Com
error: Content is protected !!