1. haornews@gmail.com : admin :
  2. editor@haor24.net : Haor 24 : Haor 24
রবিবার, ২৬ সেপ্টেম্বর ২০২১, ১০:৩৩ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
ছাতকে মাছ ধরা নিয়ে সংঘর্ষে আহত ব্যক্তির ‍মৃত্যু আব্দুল গাফফার চৌধুরী অসুস্থ, হাসপাতালে ভর্তি উন্নয়নের কারণে ইতিহাসের শ্রেষ্ট সরকার শেখ হাসিনার সরকার: পরিকল্পনামন্ত্রী সুনামগঞ্জ বঙ্গবন্ধু মেডিকেল কলেজে প্রধানমন্ত্রীর জন্মদিনের আগাম কেক কাটলেন পরিকল্পনামন্ত্রী কোন বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা কবে? দেশে পরীক্ষামূলকভাবে ৫জি সেবা চালু হচ্ছে ডিসেম্বরে: ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা সুবিধাবঞ্চিত মানুষদের উন্নয়নের মূল স্রোতে নিয়ে এসেছি: পরিকল্পনামন্ত্রী মক্কা ও মদিনার দুই মসজিদের জন্য ৬০০ নারী কর্মীকে প্রশিক্ষণ তাহিরপুরে হাজং নারীকে ধর্ষণকারী রশিদের শাস্তির দাবিতে মানববন্ধন মহামারি করোনা মোকাবিলায় জাতিসংঘে প্রধানমন্ত্রীর ৬ প্রস্তাব

শান্তিগঞ্জে পাখিমারা হাওরে নৌকা বাইচ দেখতে লাখো মানুষের ঢল

  • আপডেট টাইম :: বৃহস্পতিবার, ৯ সেপ্টেম্বর, ২০২১, ১০.০৪ পিএম
  • ৩২ বার পড়া হয়েছে

বিশেষ প্রতিনিধি::
হাওর বাওরের দেশ সুনামগঞ্জ। প্রাকৃতিক কারণেই নৌকা বাইচ এই অঞ্চলের অন্যতম প্রাচীন লোক উৎসব। গ্রামবাংলার হারিয়ে যাওয়া চিরায়ত এই উৎসব মুজিব বর্ষ উপলক্ষে ভিন্ন আবহে ফিরেছে হাওরাঞ্চলে। শান্তিগঞ্জের পাখিমারা হাওরে লক্ষাধিক নারী পুরুষের সমাগমে নৌকা বাইচ উৎসব অনুষ্ঠিত হয়েছে বৃহষ্পতিবার দিনব্যাপী। পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান এমপি দুপুরে উৎসবের উদ্বোধন করেন। বিকেলে তিনি পুরস্কার বিতরণ করেন।

নৌকা বাইচ দেখতে প্রায় লাখো নারী পুরুষ অংশ নেন। এ বছর পাখিমারা হাওরের নৌকা বাইচ উৎসব সিলেট বিভাগের বৃহত্তম উৎসব বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। আজ লক্ষাধিক নারী পুরুষ প্রখর রোদে পোড়ে সারাদিন উৎসব উপভোগ করেন। মুজিব শতবর্ষ উপলক্ষে সুনামগঞ্জ জেলার শান্তিগঞ্জ উপজেলার পূর্ব বীর গাও ইউনিয়নের পাখি মারা হাওরে ১৬টি নৌকা বাইচে অংশ নেয়। দুই ক্যাটাগরিতে অনুষ্টিত প্রতিযোগিতায় শান্তিগঞ্জের ‘পবণকাষ্টের নৌকা’ এবং হবিগঞ্জের ইনাতগঞ্জের নবীণ শাহ নৌকা প্রথম হয়ে ‘সোনার নৌকা’ ও ‘সোনার বৈঠা’ পুরস্কার লাভ করে।
বিকালে পুরস্কার বিতরণ করেন পরিকল্পনামন্ত্রী এমএ এ মান্নান এমপি। অনুষ্টানে বিশেষ অতিথি ছিলেন সুনামগঞ্জ জেলা আওয়ামী লীগের সিনিয়র সহ সভাপতি নুরুল হুদা মুকুট ,অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক আল ইমরান রুহুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার হায়াতুন নবী সায়েম, শান্তি গঞ্জ উপজেলার চেয়ারম্যান ফারুক আহমদ ইউএনও আনোয়ার উজ জামান, ওসি কাজী মোক্তাদির হোসেন, জগন্নাথপুর উপজেলার আওয়ামীলীগ সভাপতি আকমল হোসেন সাধারণ সম্পাদক রেজাউল করিম রাজু, সুনামগঞ্জ জেলা যুবলীগের যুগ্ম আহবায়ক আসাদুজ্জামান সেন্টু প্রমুখ।

দিনব্যাপী নৌকা বাইচে অংশ নেয় মনির শাহ তরী, পংখী রাজ , নবীন শাহ তরী, পবন, জল পবন, বাংলার তুফান, পবন কাষ্টের তরী কুনু শাহ তরী, হিজল তরী,-১ হিজল তরী ২, বাংলার পবন, সোনার তরী, বীর পবন ও বীর বাংলা নামের ১৬টি নৌকা।
লাখো দর্শক গণবিনোদনের নৌকা বাইচ উৎসবমুখর পরিবেশে উপভোগ করছেন তীব্র রোদের মধ্যে দাড়িয়ে। কেউ নৌকায় দাড়িযে কেউ ডাঙ্গায়।
মহান মুজিববর্ষকে স্মরণীয় করে রাখতে এবং এই অঞ্চলের নতুন প্রজন্মকে জনপ্রিয় বাইচ সম্পর্কে উৎসাহ দিতে এসব আয়োজন করা হয়েছে বলে জানান সংশ্লিষ্টরা।
বাইচ দেখতে আসা হাওরাঞ্চলের প্রবীণরা জানান, নানা কারণে হাওরাঞ্চলে নৌকা বাইচ আগের মতো হয়না। পৃষ্ঠপোষকতার অভাব, ভিন্ন সাংস্কৃতিক আগ্রাসন এবং উদ্যোক্তার অভাবে উৎসবগুলো আগের মতো হয়না। প্রতি বর্ষায় কদাচিৎ দায়সারাভাবে দু’একটি নিষ্প্রাণ উৎসব হয়। কিন্তু এবার জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বর্ষ স্মরণীয় করে রাখতে কয়েকটি এলাকায় বিশেষভাবে নৌকা বাইচের উদ্যোগ নেওয়া হয়েছে।
বিশেষ করে মুজিব বর্ষ উপলক্ষে পরিকল্পনামন্ত্রী এমএ মান্নানের উৎসাহে শান্তিগঞ্জ উপজেলার পাখিমারা হাওরে এবারের হাওরাঞ্চলের সর্ববৃহৎ নৌকা বাইচ উৎসব হয়েছে বলে জানান সংশ্লিষ্টরা।
পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান বলেন, আমি হাওরঘেরা গ্রামে বড় হয়েছি। ছোটবেলায় বর্ষা এলেই নৌকাবাইচ ছিল প্রশিদ্ধ ও জনপ্রিয় উৎসব। আমাদের হাজার বছরের নিজস্ব সংষ্কৃতির এমন আয়োজন হারিয়ে যেতে বসেছে। এলাকাবাসী এই উৎসবকে নতুন প্রজন্মের কাছে আবারও ফিরিয়ে আনতে মহান মুজিববর্ষ উপলক্ষে এই বিরাট আয়োজন করে লাখো মানুষের সমাগম ঘটিয়েছেন।

Print Friendly, PDF & Email

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazarhaor24net
© All rights reserved © 2019 haor24.net
Theme Download From ThemesBazar.Com
error: Content is protected !!