1. haornews@gmail.com : admin :
  2. editor@haor24.net : Haor 24 : Haor 24
বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ১০:১৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট মেম্বার হলেন মান্নান-সাদিক এমপি সুনামগঞ্জ সদর উপজেলা পার্কে নারী নির্যাতন: তিন বখাটে গ্রেপ্তার কানাডাকে হারিয়ে স্বস্তির জয়ে টিকে রইল পাকিস্তান ভারতে এই তীব্র গরমে আরও ৮ জনের মৃত্যু নারায়ণগঞ্জে ফ্ল্যাটের বারান্দায় ঝুলন্ত কলেজ ছাত্রের মরদেহ রূপার চেইনের জন্য ধর্ষণের পর শিশুটিকে হত্যা করা হয়েছে: র‌্যাব সিলেট টিলা ধসে মৃত্যুর ঘটনায় জেলা প্রশাসনের তদন্ত কমিটি লেবাননের বিপক্ষে হেরে বিশ্বকাপ বাছাই থেকে শেষ বাংলাদেশ বাংলাদেশের নাটকীয় পরাজয়ে তামিম-মরকেল-ওয়াকারদের নিয়ম পুনর্বিবেচনায় রোনালদোর অনন্য কীর্তির দিনে পর্তুগালের দারুণ এক জয়

হজযাত্রীদের জন্য ইলেকট্রিক স্কুটার ব্যবহারের অনুমতি

  • আপডেট টাইম :: সোমবার, ১০ জুন, ২০২৪, ১.৩২ পিএম
  • ৫ বার পড়া হয়েছে

হাওর ডেস্ক::
এবার হজের সময় যাতায়াতের নতুন ব্যবস্থা করা হয়েছে; হজযাত্রীদের জন্য ইলেক্ট্রিক স্কুটার ব্যবহারের অনুমতি দিয়েছে মক্কা নগরী ও পবিত্র স্থানের জন্য গঠিত দ্য রয়্যাল কমিশন।

সৌদি গেজেট লিখেছে, হালকা ও নিরাপদ এই বাহন পবিত্র স্থানগুলোতে সহজে যাতায়াতের যেমন সুযোগ দেবে, তেমনই অভিজ্ঞতা হবে আগের চেয়ে ভালো। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সহযোগিতায় ও সমন্বয়ে এসব বাহন চলবে।

এরইমধ্যে ইলেক্ট্রিক স্কুটারের জন্য তিনটি পথ ঠিক করে দিয়েছে কর্তৃপক্ষ, যার মধ্যে আছে মুজাদালিফা থেকে মিনা; জামারাতের হেঁটে চলার পথ থেকে পশ্চিম দিক এবং পূর্ব দিক। এসব পথের প্রত্যেকটির দৈর্ঘ্য প্রায় ১ দশমিক ২ কিলোমিটার, প্রস্থ ২৫ মিটার।

অনুমতি পাওয়া স্কুটারের গতি ঘণ্টায় ১৫ কিলোমিটার। সহজেই ব্যবহারযোগ্য এসব বাহন যেমন সময় সাশ্রয়ী, তেমনই কম খরচে উন্নত ও নিরাপদ চলাচলের অভিজ্ঞতা দেবে।

সৌদি আরবে শুক্রবার থেকে জিলহজ মাস গণনা শুরু হয়েছে। সে অনুযায়ী, আগামী ১৫ জুন আরাফাতের ময়দানে হজের মূল আনুষ্ঠানিকতা হবে। পরদিন কোরবানির মধ্য দিয়ে উদযাপিত হবে ঈদুল আজহা।

হজযাত্রীরা ৯ জিলহজ আরাফাতের ময়দানে অবস্থান করেন। রীতি অনুযায়ী জিলহজ মাসের নবম দিনটি আরাফাতের ময়দানে অবস্থান করে ইবাদতে কাটানোই হল হজ।

এদিন সূর্যাস্তের পর হজযাত্রীরা রওনা হন মুজদালিফার পথে। সেখানে মাগরিব ও এশার নামাজ পড়ে পাথর সংগ্রহ করেন।

সেখান থেকে মিনায় গিয়ে শয়তানকে পাথর নিক্ষেপ করেন। এরপর কোরবানি দিয়ে ইহরাম ত্যাগ করেন এবং সবশেষে কাবা শরিফকে বিদায়ী তাওয়াফের মধ্য দিয়ে শেষ হয় হজের আনুষ্ঠানিকতা।

বিশ্বের প্রায় ১২ লাখ মানুষ হজ পালনে সৌদি আরব জড়ে হচ্ছেন। বাংলাদেশ থেকে প্রায় ৮৫ হাজার মানুষ যাচ্ছেন হজ করতে।

Print Friendly, PDF & Email

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazarhaor24net
© All rights reserved © 2019-2024 haor24.net
Theme Download From ThemesBazar.Com
error: Content is protected !!