1. haornews@gmail.com : admin :
  2. editor@haor24.net : Haor 24 : Haor 24
শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৬:৩০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::

সংসদীয় রাজনীতির কিংবদন্তী পুরুষ সুরঞ্জিত সেনগুপ্ত।। মুক্তাদীর আহমদ

  • আপডেট টাইম :: বুধবার, ৫ ফেব্রুয়ারী, ২০২০, ১২.০০ পিএম
  • ৫১০ বার পড়া হয়েছে

সুরঞ্জিত সেনগুপ্ত বাংলাদেশের সংসদীয় রাজনীতির এক কিংবদন্তি পুরুষ। স্বাধীকার,স্বাধীনতা সংগ্রামসহ বাংলাদেশের সকল গণতান্ত্রিক অান্দোলনে তাঁর ছিল সক্রিয় অংশগ্রহণ। বাংলাদেশের উন্মেষ ও বিকাশে গণমানুষের প্রতিনিধি হিসেবে তিনি সবসময় ছিলেন সামনের কাতারে। ভাটিবাংলার অবিসংবাদিত এই নেতা ছিলেন গণতান্ত্রিক, অসাম্প্রদায়িক ও প্রগতিশীল রাজনীতির এক নির্ভীক কন্ঠ।

বাংলাদেশের রাজনীতিতে স্বভাবসুলভ রসবোধ অার যুক্তিপূর্ণ বাগ্মিতায় তিনি পৌঁছেছিলেন অনন্য উচ্চতায়।তিনি ছিলেন সাচ্চা দেশপ্রেমিক, সত্যিকারের গণ মানুষের নেতা। সাধারণ মানুষের মনের ভাষা তিনি পড়তে পারতেন। মানুষকে উজ্জিবিত করাই ছিল যেন তাঁর প্রশান্তি। রাজনৈতিক সকল সংকটে তিনি নিজ এলাকার মানুষের কাছে ছুটে যেতেন। মানুষের সমর্থন নিয়ে প্রথাবিরোধী হুংকার দিতেন অাপন মহিমায়।

মহান মুক্তিযুদ্ধের সম্মুখ সমরের যোদ্ধা এবং সংগঠক সুরঞ্জিত সেনগুপ্ত ছিলেন বাংলাদেশের সংবিধান প্রনয়ণ কমিটির সদস্য। সাত বারের সংসদ সদস্য, সাবেক মন্ত্রী, অাপাদমস্তক রাজনীতিবিদ সুরঞ্জিত সেন বাংলাদেশে সংসদীয় গণতন্ত্র প্রবর্তন ও বিকাশে ছিলেন সোচ্চার কন্ঠ। দল ও দলের বাইরে নানাবিধ অাক্রমণ ও দহন সহ্য করে কখনও কখনও অাপোষ করলেও নিজস্বতা ও স্বকীয়তা বিসর্জন দেননি।

সুরঞ্জিত সেনগুপ্ত ছিলেন একজন বাস্তববাদী দূরদর্শী রাজনীতিবিদ। বাংলাদেশের সমাজ বাস্তবতায় তিনি নিস্কলুষ ছিলেন না। রাজনৈতিক প্রতিপক্ষকে ঘায়েলে তাঁর কৌশলী উচ্চারণগুলোতে থাকতো শিল্পবোধ। তিনি সুস্থ প্রতিদ্বন্দ্বিতায় বিশ্বাস করতেন। ষড়যন্ত্র ও প্রতিহিংসা ছিল তাঁর চরিত্র বিরুদ্ধ।সংবিধান বিশেষজ্ঞ এই নন্দিত পার্লামেন্টারিয়ানের সাহিত্য,সংস্কৃতির প্রতি ছিল গভীর অনুরাগ। বক্তব্য,বিবৃতিতে তিনি প্রায়শই কবিতার পংক্তি ব্যবহার করতেন। সাধারণ মানুষের ভাষা রপ্ত করা,সাহিত্যের রসবোধ আর প্রখর মানবিক মূল্যবোধ সম্পন্ন জননেতা ছিলেন তিনি। তেজ ও নাটকীয়তায় ভরা বক্তব্যে তিনি সংসদ থেকে জনসভা সর্বত্র মুগ্ধতা ছড়াতেন। রাজনৈতিক জীবনে বিভিন্ন সময় নানা প্রতিকূলতা অার উল্টোস্রোতে সাঁতার কেটে হয়ে উঠেছিলেন একজন সংগ্রামী। স্বভাবসুলভ বিপ্লবী। অমিত সাহস নিয়ে কথা বলতেন যুক্তিপূর্ণ মুক্তচিন্তায়। হাস্যরসাত্বক ভাবে সহজ ভাষায় কঠিন অাক্রমন করতেন রাজনৈতিক প্রতিপক্ষকে।

সুরঞ্জিত সেনগুপ্ত ছিলেন আজীবন রাজনীতির মাঠে আলো ছড়ানো তারকা। মাটি আর মানুষের কাছে থেকে রাজনীতি করে তিনি হয়ে উঠেছিলেন সর্বজন শ্রদ্ধেয় এবং কর্মী বান্ধব রাজনৈতিক ব্যক্তিত্ব। হাওরের কঠিন-কোমল প্রকৃতিতে বেড়ে ওঠা একজন সুরঞ্জিত বর্ণিল রাজনৈতিক পথ পরিক্রমায় হয়ে উঠেছিলেন রাজনীতির বরপুত্র এবং ভাটি অঞ্চলের সিংহ পুরুষ। নিজস্ব ভাষা, ভঙ্গি আর স্বভাবসুলভ উচ্চারণে তিনি ছিলেন কিংবদন্তি জননেতা । জাতীয় সংসদে,সংবাদ সম্মেলনে, রাজনৈতিক জনসভায় তিনি কথা বললে জনতা হাসতেন,কাঁদতেন,জাগতেন। সজ্জন, সদালাপী ব্যক্তি সুরঞ্জিত ছিলেন সব দলমতের মানুষের কাছে সমান প্রিয়। আর ভাটি বাংলার মানুষের কাছে ছিলেন আশা আকাঙ্ক্ষার মূর্ত প্রতীক। বরেন্য রাজনীতিবিদ সুরঞ্জিত সেন গুপ্তের প্রয়োজনীয়তা যতদিন যাচ্ছে তত যেন অারো বাড়ছে। জাতীয় সংসদে তাঁর অনুপস্থিতি দেশের সংসদীয় গণতন্ত্রের জন্য গভীর শূন্যতা সৃষ্টি করেছে। রাজনীতির কবি সুরঞ্জিত সেনগুপ্তের তৃতীয় প্রয়াণ বার্ষিকীতে তাঁর স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা। প্রয়াত এই জাতীয় নেতার অাত্মার শান্তি কামনা করছি।
##
(লেখকের ফেইসবুক টাইম লাইন থেকে নেওয়া)

Print Friendly, PDF & Email

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazarhaor24net
© All rights reserved © 2019-2024 haor24.net
Theme Download From ThemesBazar.Com
error: Content is protected !!