1. haornews@gmail.com : admin :
  2. editor@haor24.net : Haor 24 : Haor 24
শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ০১:০৪ অপরাহ্ন

যে সুষম খাদ্য খেলে ক্যান্সার দূরে থাকে

  • আপডেট টাইম :: রবিবার, ২৫ ফেব্রুয়ারী, ২০২৪, ৭.৫৪ পিএম
  • ২৬ বার পড়া হয়েছে

হাওর ডেস্ক::
ক্যানসার এক মরণব্যধির নাম। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, দিন দিন ক্যানসার আক্রান্তদের সংখ্যা বেড়েই চলেছে। ক্যানসারের ঝুঁকি কমানোর জন্য সুষম খাদ্যাভ্যাস যেমন দরকার, তেমনি এমন কিছু খাবারও চাইলে প্রতিদিনের খাদ্যতালিকায় যুক্ত করতে পারেন যেগুলো রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর পাশাপাশি ক্যানসার প্রতিরোধেও কার্যকর। চলুন জেনে নিই সেরকমই কিছু খাবারের কথা।

১. ব্রকোলি

ক্যানসার কোষ ধ্বংস করে সালফোরাফেন নামক এক উপাদান, যা ব্রকোলিতে ভরপুর পরিমাণে রয়েছে। তাই চাইলে প্রতিদিনের খাদ্য তালিকায় যুক্ত করতে পারেন এই সবজিটি। এটি কোলন, মূত্রথলি ও স্তন ক্যানসার প্রতিরোধ করতে বিশেষভাবে কার্যকর।

২। রসুন

ক্যানসার ঠেকাতে রসুনও বেশ কার্যকর। সালফারে পরিপূর্ণ রসুন শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সহায়ক। কিছু গবেষণায় দেখা গেছে, মূত্রথলির ক্যানসার প্রতিরোধ করতে রসুন বিশেষভাবে কার্যকর। পাশাপাশি টিউমার জাতীয় রোগগুলোও প্রতিরোধ করতে সাহায্য করে এটি।

৩। দারুচিনি

দারুচিনিও শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। রক্তের শর্করার মাত্রাও নিয়ন্ত্রণ করে এই মশলা। কিছু গবেষণা অনুযায়ী, দারচিনি ক্যানসারের কোষগুলোর বৃদ্ধি ঠেকাতে কার্যকরী। চাইলে দৈনিক ২ থেকে ৪ গ্রাম দারচিনি খাদ্যতালিকায় রাখতে পারেন।

৪। হলুদ

গবেষণায় দেখা গেছে, হলুদ কোলন ক্যানসার ঠেকাতে বিশেষভাবে কার্যকর। ক্যানসারের কোষ বিস্তার ঠেকাতেও হলুদ বেশ উপকারী। সাধারণত ঘা সারাতে হলুদের ব্যবহার করা হয়, টিউমারের ক্ষেত্রেও তাই-ই। তাই চাইলেই প্রতিদিন খাদ্যতালিকায় যুক্ত করতে পারেন এই প্রাকৃতিক অ্যান্টিসেপটিককে।

৫। গাজর

অ্যান্টি অক্সিডেন্ট সমৃদ্ধ গাজর শরীরের ফ্যাট অক্সিডেশনে বাঁধা প্রদান করে এবং ক্যানসার কোষ বৃদ্ধি কমিয়ে দেয়। পাকস্থলীর ক্যানসার রুখতে বিশেষভাবে কার্যকর এই সবজিটি। চাইলে সালাদ অথবা হালুয়া বানিয়ে বা নানাভাবে খেতে পারেন গাজর।

Print Friendly, PDF & Email

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazarhaor24net
© All rights reserved © 2019-2024 haor24.net
Theme Download From ThemesBazar.Com
error: Content is protected !!