1. haornews@gmail.com : admin :
  2. editor@haor24.net : Haor 24 : Haor 24
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ১০:৩০ অপরাহ্ন

মিয়ানমারের ছায়া সরকারকে সমর্থন দিল ইউরোপীয় পার্লামেন্ট

  • আপডেট টাইম :: শুক্রবার, ৮ অক্টোবর, ২০২১, ৭.২৩ পিএম
  • ১৮৮ বার পড়া হয়েছে

হাওর ডেস্ক::
ইউরোপীয় পার্লামেন্ট মায়ানমারের বৈধ প্রতিনিধি হিসেবে দেশটির ছায়া সরকার এবং তার সংসদীয় কমিটিকে সমর্থনের পক্ষে ভোট দিয়েছে। দক্ষিণ -পূর্ব এশিয়ার দেশটিতে সামরিক শাসনের বিরুদ্ধে লড়াইয়ের পিছনে সংগঠনগুলিকে আনুষ্ঠানিকভাবে অনুমোদনকারী প্রথম আন্তর্জাতিক আইনসভা হিসেবে তারা এ সমর্থন দিল।

গত ফেব্রুয়ারিতে সামরিক বাহিনী অং সান সুচির নেতৃত্বাধীন ন্যাশনাল লীগ ফর ডেমোক্রেসি (এনএলডি) সরকারকে ক্ষমতাচ্যুত করার পর থেকে দেশটি সংকটে পড়েছে। গণ-বিক্ষোভ এবং গণতন্ত্রপন্থী বিক্ষোভকারীদের বিরুদ্ধে রক্তাক্ত দমন অভিযান শুরু করেছে দখলদার জান্তা সরকার। ক্ষমতা দখলের আট মাসেরও বেশি সময় পার হলেও শাসকদের লক্ষ্যবস্তু এবং জান্তা বাহিনীর উপর প্রতিশোধ নিতে বিক্ষিপ্ত সশস্ত্র আক্রমণ অব্যাহত রয়েছে সেখানে।

মিয়ানমারে জেনারেল মিন অং হ্লাইংয়ের সামরিক সরকারকে এখন পর্যন্ত কেউ স্বীকৃতি দেয়নি। জাতিসংঘের সাধারণ পরিষদের সদ্য সমাপ্ত অধিবেশনে মিয়ানমারের আসনটি ফাঁকা ছিল। মিয়ানমার পরিস্থিতি নিয়ে আগামী মাসে জাতিসংঘে আলোচনা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এমন প্রেক্ষাপটে মিয়ানমারের বিকল্প সরকারকে বিদ্যমান সংকট নিরসনে যুক্ত করার আহ্বান আন্তর্জাতিক পরিসরে এনইউজির স্বীকৃতির বিষয়টিকে জোরালো করে তুলছে।

ইউরোপীয় পার্লামেন্টে গতকাল মিয়ানমারের ধর্মীয় ক্ষুদ্র জাতিগোষ্ঠীর পরিস্থিতিসহ দেশটির মানবাধিকার পরিস্থিতি নিয়ে প্রস্তাব গৃহীত হয়। প্রস্তাবটির পক্ষে ইউরোপীয় পার্লামেন্টের ৬৪৭ সদস্য ভোট দেন। বিপক্ষে ভোট দেন দুজন। আর ভোট দেওয়া থেকে বিরত থাকেন ৩১ সদস্য। ইউরোপীয় পার্লামেন্টের প্রস্তাবে মিয়ানমারে ব্যাপক মানবাধিকার লঙ্ঘনের পাশাপাশি বিক্ষোভ-প্রতিবাদকারীদের দমন-পীড়নের ঘটনায় দেশটির সামরিক সরকারের নিন্দা জানানো হয়েছে।

এপ্রিল মাসে গঠিত হওয়ার পর থেকে এনইউজি দেশে এবং বিদেশে জনপ্রিয় সমর্থন পেয়েছে। এটি মিয়ানমারের বৈধ সরকার হিসেবে আন্তর্জাতিক স্বীকৃতির জন্য তদবির করার সময় দেশের অভ্যন্তরে শাসনের বিরুদ্ধে হরতালকারী সরকারি কর্মচারী এবং প্রতিরোধ বাহিনীকে সমর্থন করছে। কিছু অনানুষ্ঠানিক ব্যস্ততা সত্ত্বেও, এটি এখনও বিদেশী দেশ থেকে কূটনৈতিক স্বীকৃতি পায়নি। গত মাসের গোড়ার দিকে, ছায়া সরকার শাসনের বিরুদ্ধে দেশব্যাপী বিদ্রোহ ডেকেছিল যে সিদ্ধান্ত নিয়েছিল যে কূটনৈতিক চাপ এখন আর জান্তাকে উৎখাত করার মতো শক্তিশালী নয়।

তবে জান্তা সরকার এনইউজি এবং সিআরপিএইচ কে সন্ত্রাসী সংগঠন হিসেবে চিহ্নিত করেছে। এদিকে এই সপ্তাহের শুরুতে, ফরাসি সেনেট সর্বসম্মতিক্রমে এনইউজি কে স্বীকৃতি দিতে ভোট দেয়। যদি ফরাসি পার্লামেন্টের নিম্নকক্ষ ভোট অনুমোদন করে, তাহলে ফ্রান্স প্রথম দেশ হবে যা আনুষ্ঠানিকভাবে মিয়ানমারের ছায়া সরকারকে স্বীকৃতি দেবে। ইইউ পার্লামেন্টের সমর্থন হতে পারে
ইউরোপিয়ান পার্লামেন্টও। মিয়ানমারের সামরিক বাহিনীর বিক্ষোভকারীদের প্রতি সহিংস প্রতিক্রিয়া এবং অভ্যুত্থানের পর মানুষের বিরুদ্ধে তার মানবাধিকার লঙ্ঘনের নিন্দা জানিয়ে বলেছে, “এই চলমান অপব্যবহার এবং পদক্ষেপ মানবতার বিরুদ্ধে অপরাধের সমান”।

বৃহস্পতিবার পর্যন্ত, জান্তা শাসনের দ্বারা দেশটিতে ১১৫৯ জন নিহত হয়েছেন। এবং জাতি-ধর্মীয় সংখ্যালঘুরাও শাসনবিরোধী শক্ত ঘাঁটিতে জান্তার ক্লিয়ারেন্স অপারেশনের কারণে নির্যাতন, বিচারবহির্ভূত হত্যাকাণ্ড, নির্বিচারে গ্রেপ্তার এবং বাস্তুচ্যুত হয়েছে।

প্রস্তাবটিতে রাষ্ট্রপতি ইউ উইন মিন্ট, রাষ্ট্রীয় কাউন্সেলর দা অং সান সু চি এবং সামরিক বাহিনী কর্তৃক অভ্যুত্থানের সময় এবং পরে ভিত্তিহীন অভিযোগে গ্রেপ্তার হওয়া সবাইকে অবিলম্বে এবং নিশ্বর্ত মুক্তির আহ্বান জানানো হয়েছে।

আসিয়ান যেহেতু মিয়ানমারের সংকট সমাধানের প্রচেষ্টায় মধ্যস্থতাকারীর ভূমিকা পালন করছে, ইউরোপীয় পার্লামেন্ট আঞ্চলিক গোষ্ঠী এবং মিয়ানমারে তার বিশেষ দূতকে সংশ্লিষ্ট সকল পক্ষের সঙ্গে বিশেষ করে এনইউজি এবং সুশীল সমাজের প্রতিনিধিদের সাথে যোগাযোগ করার আহ্বান জানিয়েছে। এখন পর্যন্ত, শাসনদল এখনও দূতকে দেশে আসার অনুমতি দেয়নি এবং আঞ্চলিক গোষ্ঠী জান্তার সহযোগিতার অভাবে হতাশা প্রকাশ করেছে।

আন্তর্জাতিকভাবে, পার্লামেন্ট সরকারের মিত্র চীন ও রাশিয়াকে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য হিসেবে তাদের দায়িত্ব পালনের আহ্বান জানিয়ে বলেছে, মিয়ানমারের পরিস্থিতি যাচাই -বাছাই করার সময় তারা তাদের গঠনমূলক ভূমিকা পালন করবে বলে আশা করেছে তারা। উভয় দেশই যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং ফ্রান্সের সমালোচনামূলক প্রস্তাবনা ভেটো দিয়ে জান্তার শাসনকে দীর্ঘদিন ধরে সমর্থন করে আসছে।

অবশেষে, এটি ইইউ দেশগুলিকে জান্তার অর্থনৈতিক জীবনরেখা বন্ধ করার জন্য লক্ষ্যবস্তু ও জোরালো নিষেধাজ্ঞা আরোপ অব্যাহত রাখার আহ্বান জানিয়েছে। সেইসঙ্গে সদস্য রাষ্ট্রগুলিকে অভ্যুত্থানের জন্য দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে লক্ষ্যবস্তু সীমাবদ্ধ ব্যবস্থা নিয়ে এগিয়ে যাওয়ার দাবি করেছে।

Print Friendly, PDF & Email

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazarhaor24net
© All rights reserved © 2019-2024 haor24.net
Theme Download From ThemesBazar.Com
error: Content is protected !!