1. haornews@gmail.com : admin :
  2. editor@haor24.net : Haor 24 : Haor 24
রবিবার, ২৩ জানুয়ারী ২০২২, ১১:৪০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
নিয়ম বহির্ভূত ফি ফেরত দিচ্ছে সুনামগঞ্জ সরকারি এসসি গার্লস হাইস্কুল কর্তৃপক্ষ শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য ১১ দফা নির্দেশনা নাসিক প্রমাণ দিল দলীয় সরকারের অধীনেও সুষ্ঠু নির্বাচন সম্ভব শাবিপ্রবি শিক্ষকদের সাথে সন্ধ্যায় আলোচনায় বসবেন শিক্ষামন্ত্রী অনশনের ৬০ ঘণ্টা: মুখে স্যালাইনও নিচ্ছেন না, বাড়ছে ঝুঁকি শাবিপ্রবিতে অনশন: ১৬ জন হাসপাতালে ভর্তি শাবি’র সংকটে সাস্টিয়ান সুনামগঞ্জ এর উদ্বেগ শাল্লায় ফসলরক্ষা বাঁধের কাজে দুর্নীতির প্রতিবাদ করায় মামলার আসামি হলেন চেয়ারম্যান বৃটিশ মন্ত্রী-এমপির উপস্থিতিতে পররাষ্ট্রমন্ত্রী বললেন, র‌্যাব সৃষ্টি করেছে, প্রশিক্ষণ দিয়েছে আমেরিকা-বৃটেন! বাংলাদেশসহ ১০৫ দেশ করোনার পিল কম দামে পাচ্ছে

ছাতকের দুই ইউনিয়নে ভোটগ্রহণ চলছে

  • আপডেট টাইম :: সোমবার, ২১ জুন, ২০২১, ৯.৫৭ এএম
  • ৬৪ বার পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার
প্রথম ধাপে ছাতক উপজেলার নোয়ারাই ও সিংচাপইড় সহ দেশের ২০৪ ইউপি নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে আজ (সোমবার)। নির্বাচনের প্রচার শেষ হয়েছে শনিবার রাত ১২ টায়। ছাতকের নোয়ারাই ও সিংচাপইড় ইউনিয়নে নির্বাচনে মোট ভোটকেন্দ্র ২০টি ও ভোট কক্ষ রয়েছে ১০৬টি। ভাতগাও এইনিয়নে এক প্রার্থী মারা যাওয়ায় নির্বাচন স্থগিত আছে। সোমবার সকাল ৮টা থেকেই ভোটগ্রহণ হচ্ছে।
নির্বাচনে ১৬টি ভোটকেন্দ্রকে অধিক গুরুত্বপূর্ণ হিসেবে চিহ্নিত করে নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানিয়েছেন থানার ওসি শেখ মোহাম্মদ নাজিম উদ্দিন। নোয়ারাই ইউনিয়নে ভোটার সংখ্যা ২৬ হাজার ১৬৫ এবং সিংচাপইড় ইউনিয়নে ভোটার সংখ্যা ১৬ হাজার ৫৪৯ জন। দুই ইউনিয়নের নির্বাচনকেই চ্যালেঞ্জ হিসাবে নিয়েছে আওয়ামী লীগের বিবদমান দুই গ্রুপ (মুহিবুর রহমান মানিক এমপি ও ছাতক পৌর মেয়র আবুল কালাম চৌধুরী গ্রুপ)। দুই ইউনিয়নেই প্রতিদ্বন্দ্বিতায় আওয়ামী লীগের বিবদমান দুই গ্রুপের দুজন করে চার স্থানীয় নেতা।
নোয়ারাই ইউনিয়নে আওয়ামী লীগের প্রার্থী মুহিবুর রহমান মানিকের সমর্থক হিসাবে পরিচিত আফজাল আবেদীন আবুলের প্রতিদ্বন্দ্বি বর্তমান চেয়ারম্যান আবুল কালাম চৌধুরীর সমর্থক হিসাবে পরিচিত বর্তমান চেয়ারম্যান দেওয়ান পীর আব্দুল খালেক রাজা। সিংচাপইড় ইউনিয়নে আওয়ামী লীগের প্রার্থী আবুল কালাম চৌধুরীর সমর্থক হিসাবে পরিচিত শাহাব উদ্দিন মোহাম্মদ সাহেলের বিরুদ্ধে প্রধান প্রতিদ্বন্দ্বি মুহিবুর রহমান মানিকের সমর্থক হিসাবে পরিচিত বর্তমান চেয়ারম্যান মুজাহিদ আলী। দুই ইউনিয়নের বর্তমান চেয়ারম্যানই বিগত ইউনিয়ন পরিষদ নির্বাচনে বিদ্রোহী প্রার্থী ছিলেন। একারণে এবার দলীয় মনোনয়ন চাইলেও তাদের মনোনয়ন দেয় নি আওয়ামী লীগের স্থানীয় সরকার নির্বাচনের প্রার্থী মনোনয়ন বোর্ড।
গত ১৭ জুন নির্বাচন কমিশনের উপসচিব (আইন) আফরোজা শিউলি স্বাক্ষরিত প্রজ্ঞাপন অনুযায়ী ছাতকের দুই ইউপি নির্বাচনে প্রথম শ্রেণির ম্যাজিস্ট্রেটের দায়িত্ব পালন করবেন সুনামগঞ্জের সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট বেলাল উদ্দিন।
নোয়ারাই ইউপি নির্বাচনে চেয়ারম্যান পদে লড়ছেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আফজাল আবেদীন আবুল, স্বতন্ত্র প্রার্থী বর্তমান চেয়ারম্যান দেওয়ান পীর আব্দুল খালেক রাজা, সামছুর রহমান, মোশারফ হোসেন ও নাসির উদ্দিন। সিংচাপইড় ইউনিয়ন পরিষদে চেয়ারম্যান পদে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী সাহাব উদ্দিন মোহাম্মদ সাহেল। জাতীয় পার্টি মনোনীত প্রার্থী আনোয়ার হোসেন। এছাড়াও স্বতন্ত্র প্রার্থী বর্তমান চেয়ারম্যান মোজাহিদ আলী, রাসেল মিয়া, সায়েম আহমদ ও ফারুক মিয়া।
এরআগে ১১ এপ্রিল এসব ভোট গ্রহণের তারিখ নির্ধারণ ছিল। করোনা সংক্রমণ বৃদ্ধির কারণে গত ১ মার্চ থেকে সব ধরনের নির্বাচন স্থগিত করে কমিশন। দুই মাস আটকে থাকার পর বুধবার নির্বাচন কমিশন এসব নির্বাচনের ভোটগ্রহণের জন্য ২১ জুন নতুন তারিখ দেয়। নির্বাচনে নতুন কোনো প্রার্থী যোগ হননি; আগের প্রার্থীরাই প্রতিদ্বন্দ্বিতা করবেন। এবারও গতবারের মতো চেয়ারম্যান পদে দলীয় প্রতীকে ইউপির ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। আর সদস্য পদে নির্বাচন হবে নির্দলীয়ভাবে। তবে ছাতকের দুই ইউপি নির্বাচনে এবার বিএনপির কোন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতায় নেই।
গত ১৭ জুন দুই ইউপি নির্বাচনের ভোটগ্রহণ শান্তিপূর্ণভাবে সম্পন্ন করার লক্ষ্যে গণবিজ্ঞপ্তি জারি করেছে জেলা প্রশাসন। গণবিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, নির্বাচন শান্তিপূর্ণভাবে সম্পন্ন করার লক্ষ্যে রোববার মধ্যরাত ১২টা থেকে সোমবার মধ্যরাত ১২টা পর্যন্ত ট্রাক ও পিকআপ সাইকেল চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। অনুরূপভাবে ১৯ জুন মধ্যরাত ১২টা থেকে ২২ জুন সকাল ৬টা পর্যন্ত মোটর সাইকেল চলাচলের উপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। এছাড়া প্রার্থী ও তার এজেন্টদের গাড়ি, সাংবাদিক, নির্বাচন পর্যবেক্ষকদের গাড়ি, ফায়ার সার্ভিস, অ্যাম্বুলেন্স, বিদ্যুৎ, গ্যাস, টেলিযোগাযোগ ও ডাকের গাড়ির ক্ষেত্রে এই নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না। জরুরি প্রয়োজনে রিটার্নিং কর্মকর্তার অনুমতি সাপেক্ষে অন্য কারো গাড়িও চলতে পারবে।
জেলা নির্বাচন কর্মকর্তা মুরাদ উদ্দিন হাওলাদার বললেন, ছাতকের দুই ইউপি নির্বাচনকে কেন্দ্র করে উত্তেজনা আছে কেন্দ্রে কেন্দ্রে। আইন-শৃঙ্খলা স্বাভাবিক রাখার জন্য ওখানে পুলিশ, আনসারের পাশাপশি র‌্যাবের টহল থাকবে। তাৎক্ষণিক আইনী ব্যবস্থা গ্রহণের জন্য প্রয়োজনীয় সংখ্যক জুডিসিয়াল ও নির্বাহী ম্যাজিস্ট্রেটও থাকবেন। নির্বাচনে কেন্দ্রে প্রভাব খাটানো কিংবা কেন্দ্র জবর দখলের কোন সুযোগ থাকবে না। নিশ্চিদ্র নিরাপত্তা থাকবে কেন্দ্রে কেন্দ্রে।
এদিকে স্থগিত হওয়া ছাতক উপজেলার ভাতগাঁও ইউপি নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ১৪ জুলাই। ঐ দিন খুলনার পাইকগাছা উপজেলার হরিঢালি, বাগেরহাটের মোরেলগঞ্জ উপজেলার খাউলিয়া, কচুয়া উপজেলার কচুয়া ইউপি নির্বাচনও অনুষ্ঠিত হবে।
গত ৯ জুন ইসির নির্বাচন পরিচালনা শাখার উপ-সচিব মো. আতিয়ার রহমান জানান, বৈধ প্রার্থী মৃত্যুবরণ করায় নির্বাচন পিছিয়ে দেওয়া হয়েছে। এক্ষেত্রে চেয়ারম্যান পদে সব কার্যক্রম আবার নতুন করে শুরু হবে। তবে সাধারণ ও সংরক্ষিত সদস্য পদের যেসব প্রার্থী বৈধ হয়েছিলেন, তারাই থাকবেন। ইতোমধ্যে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে তিনি রিটার্নিং কর্মকর্তাদের কাছে চিঠিও দিয়েছেন।
এতে বলা হয়েছে, প্রথম ধাপে ঘোষিত তফসিলের মধ্যে ভোটগ্রহণের আগে চেয়ারম্যান পদে মনোনীত বৈধ প্রার্থীর মৃত্যু হওয়ায় স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন, ২০০৯ এর ধারা ২০ এবং স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) নির্বাচন বিধিমালা, ২০১০ এর বিধি ১০ অনুসারে নি¤েœ বর্ণিত ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, সংরক্ষিত ওয়ার্ডের সদস্য ও সাধারণ ওয়ার্ডের সদস্য পদে আগামী ১৪ জুলাই ২০২১ তারিখে নির্বাচন অনুষ্ঠানের জন্য নির্বাচন কমিশন সিদ্ধান্ত দিয়েছেন। চেয়ারম্যান পদে আগে যারা মনোনয়নপত্র দাখিল করেছিলেন তাদের নতুন করে মনোনয়নপত্র দাখিলের প্রয়োজন হবে না এবং আগে মনোয়নপত্র দাখিলকারীদের নতুনভাবে মনোয়নপত্র দাখিল/প্রত্যাহারের সুযোগ দেওয়া যাবে। সংরক্ষিত ওয়ার্ডের সদস্য ও সাধারণ ওয়ার্ডের সদস্য পদে আগের মনোনয়ন বহাল থাকবে। ওই দুটো পদে বিদ্যমান প্রার্থীদের মধ্যেই নির্বাচন অনুষ্ঠিত হবে অর্থাৎ শুধু চেয়ারম্যান পদে নতুনভাবে মনোনয়ন দাখিল করা যাবে।

Print Friendly, PDF & Email

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazarhaor24net
© All rights reserved © 2019 haor24.net
Theme Download From ThemesBazar.Com
error: Content is protected !!