1. haornews@gmail.com : admin :
  2. editor@haor24.net : Haor 24 : Haor 24
মঙ্গলবার, ১৮ মে ২০২১, ০১:২০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
করোনায় একদিনে ভারতে মারা গেলেন ৫০ চিকিৎসক ভারতে সব রেকর্ড ভেঙে একদিনে ৪৩২৯ প্রাণহানি রোজিনাকে গ্রেপ্তারের প্রতিবাদ : স্বাস্থ্য মন্ত্রণালয়ের সংবাদ সম্মেলন বয়কটের ঘোষণা দেশে বিশেষ অভিযান চালাবে ইন্টারপোল সভাপতি-সেক্রেটারি ছাড়াই শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালন করলো সুনামগঞ্জ আওয়ামী লীগ শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে সুনামগঞ্জে যুবলীগের আলোচনা ধর্মপাশায় বাল্য বিয়ের অভিশাপ থেকে রক্ষা পেল ২ কিশোরী দিরাইয়ে স্ত্রীর সঙ্গে ঝগড়ার জেরে স্বামীর আত্মহত্যা! প্রধানমন্ত্রী শেখ হাসিনা কোন অপশক্তিকেই ছাড় দেননি: এমপি মানিক তাহিরপুরে শশুর বাড়িতে এসে পানিতে ডুবে জামাইয়ের মৃত্যু

২০১৭ সালেই সুনামগঞ্জের ডলুড়ায় শুল্ক স্টেশন ও ইমিগ্রেশন পয়েন্ট চালু হবে: এনবিআর চেয়ারম্যান

  • আপডেট টাইম :: শনিবার, ১৮ ফেব্রুয়ারী, ২০১৭, ৩.৫৮ এএম
  • ১১৩ বার পড়া হয়েছে

বিশেষ প্রতিনিধি ::
২০১৭ সালের মধ্যেই ডলুরা শুল্কস্টেশন ও ইমিগ্রেশন পয়ন্টে চালু হবে বলে মন্তব্য করেছেন জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান ও অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব মো. নজিবুর রহমান। শুক্রবার রাতে সুনামগঞ্জ চেম্বার অব কমার্সের উদ্যোগে অনুষ্ঠিত স্থানীয় প্রশাসন, ব্যবসায়ী, জনপ্রতিনিধি, মিডিয়া ব্যক্তিত্বসহ সর্বস্তরের স্টেকহোল্ডারদের সাথে ‘রাজস্ব সংলাপ’ অনুষ্ঠানে এই কথা জানান তিনি। সংলাপে সুনামগঞ্জ জেলার বিভিন্ন শ্রেণিপেশার লোকজন এনবিআর চেয়ারম্যানকে নানা বিষয়ে প্রশ্ন করেন। তিনি সবার প্রশ্নের উত্তর দেন।
এনবিআর চেয়ারম্যান সংলাপে অংশ নেওয়া অ্যাডভোকেট নজরুল ইসলাম ও সাংবাদিক শামস শামীমের এক প্রশ্নের জবাবে এনবিআর চেয়ারম্যান বলেন, আগামী সপ্তাহে বাংলাদেশ-ভারতের মধ্যে পর্যায়ের কাস্টমস প্রতিনিধিদের দ্বিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হবে। বৈঠকে ডলুরা স্থল শুল্কস্টেশন ও ইমিগ্রেশন পয়েন্ট বিষয়টি আলোচ্যসূচিতে অন্তর্ভুক্ত করা হয়েছে। এতদিন এসব নিয়ে আকার ইঙ্গিতে কথা হলেও এবার দুই দেশের মধ্যে সরকারি পর্যায়েই আলোচনা হবে। ভারত সায় দিলে পূর্ণাঙ্গ স্থল শুল্ক স্টেশন চালু করে সেখানে কাস্টমস পোর্ট ফ্যাসিলিটি ও ইমিগ্রেশন ফ্যাসিলিটি থাকবে। স্টেশন চালুর বিষয়ে আমরা প্রস্তুত আছি। আশা করছি ২০১৭ সালের মধ্যেই তা চালু করতে পারব।
এনবিআর চেয়ারম্যান ডলুরা শুল্কস্টেশন দীর্ঘদিন বন্ধ থাকার বিষয়টি উল্লেখ করে বলেন, যে কারণে এতদিন শুল্কস্টেশনের কাজ এগুয়নি তার ময়না তদন্ত না করে আমরা স্টেশন চালুর বিষয়ে এগিয়ে যাচ্ছি। কেন্দ্রীয় পর্যায়ে ঠিক করেছি দেশের সকল শুল্কস্টেশন রিজিওনাল কানেকটিভিটি বাড়ানোর লক্ষ্যে চালু করব। শেখ হাসিনার আঞ্চলিক যোগাযোগ বৃদ্ধির পরিকল্পনা বাস্তবায়নে আগামীতে মিয়ানমার ও ভারতের সঙ্গে আঞ্চলিক যোগাযোগ বৃদ্ধির লক্ষ্যে কাজ চলছে।
অভ্যন্তরীণ সম্পদ আহরণ ও জনগণকে কর দানে উৎসাহ প্রদানের লক্ষ্যে গত দুই বছর ধরে রাজস্ব বোর্ডের সবাইকে নিয়ে দেশ ঘুরার অভিজ্ঞতা উল্লেখ করে এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান আরো বলেন, দুই বছর ধরে সারা বাংলােেদশ ছুটে বেড়াচ্ছি আমরা। জাতীয় জীবনে রাজস্ববান্ধব একটি সংস্কৃতি প্রতিষ্ঠার প্রচেষ্টা চালাচ্ছি। আশা করি আমরা সফল হব। তিনি বলেন, এখন বিশ্বের প্রতিটি দেশই বহিবির্শ্বের সহযোগিতায় নয় নিজেদের অভ্যন্তরীণ সম্পদ দিয়েই দেশের উন্নয়ন করে। আমরাও সেই লক্ষ্যে কাজ করছি। তিনি আরো বলেন, এক সময় আমাদের দেশের জনগণকে অপবাদ দেওয়া হতো রাজস্ব ফাঁকি দেন। কিন্তু আমি গত দুই বছর সারাদেশ ঘুরে দেখেছি উপযুক্ত পরিবেশ থাকলে জনগণ ভ্যাট দিতে উৎসাহী।
কর আদায়ে দেশের ইতিহাস ও এগিয়ে যাওয়ার ঘটনা উল্লেখ করে এনবিআর চেয়ারম্যান আরো বলেন, স্বাধীনতা পরবর্তী আমাদের কর আদায়ের অর্জন ছিল মাত্র ১৬৬ কোটি টাকা। ২০১৪-২০১৫ সনে আমরা ১ লক্ষ ৩৫ হাজার লক্ষ্যমাত্রার বিপরীতে ১ লক্ষ ৩৭ হাজার কোটি টাকা অর্জন করেছি। ২০১৬-২০১৭ সনে ১ লক্ষ ৫০ হাজার কোটি টাকা থেকে ১ লক্ষ ৫৫ হাজার কোটি টাকা অর্জন করেছি। এভাবে এগিয়ে যাচ্ছে দেশ। তিনি রাজস্বকে দেশের উন্নয়নের অক্সিজেন হিসেবে মন্তব্য করেন।
কর আদায়ে স্বচ্ছতা আনতে সরকার সারাদেশে ইসিআর (ক্যাশ রেজিস্ট্রার মেশিন) মেশিন স্থাপনের কাজে হাত দিচ্ছে জানিয়ে তিনি বলেন, যেসব ব্যবসায়ীরা এই মেশিন কিনতে পারেনা মাননীয় অর্থমন্ত্রী সেই মেশিন কিস্তিতে পরিশোধের মাধ্যমে দেওয়ার ঘোষণা দিয়েছেন।
সংলাপ অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সংসদ সদস্য অ্যাড. পীর ফজলুর রহমান মিসবাহ, জেলা প্রশাসক শেখ রফিকুল ইসলাম, সদস্য (কর নীতি) পারভেজ ইকবাল, সদস্য (কর আপীল ও অব্যাহতি) মো. লোকমান চৌধুরী, সদস্য (মূসক বাস্তবায়ন ও আইটি) সুলতান মো. ইকবাল, সদস্য (শুল্ক ও ভ্যাট প্রশাসন) মো. রেজাউল হাসান, সেন্ট্রাল ইন্টিলিজেন্স সেল-এর মহাপরিচালক মো. বেলাল উদ্দিন, সিনিয়র সচিবের একান্ত সচিব মোহাম্মদ শামছুল ইসলাম, জেলা পরিষদ চেয়ারম্যান নূরুল হুদা মুকুট, বিজিবি অধিনায়ক নাসির উদ্দিন আহমেদ পিএসসি, জেলা আ.লীগের সভাপতি মতিউর রহমান।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সুনামগঞ্জ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি খায়রুল হুদা চপল।
উন্মুক্ত সংলাপে অংশ নেন প্রফেসর পরিমল কান্তি দে, তাহিরপুর উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান মো. আনিসুল হক, সুনামগঞ্জ পরিবহন মালিক গ্রুপের সভাপতি মোজাম্মেল হক, সাংবাদিক মাহতাব উদ্দিন, হিমাদ্রী শেখর ভদ্র, সেলিম আহমেদ প্রমুখ।
এদিকে শুক্রবার সকালে জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মো. নজিবুর রহমান ৭ সদস্যের প্রতিনিধি দল নিয়ে সুনামগঞ্জ সদর উপজেলার জাহাঙ্গীরনগর ইউনিয়নের ডলুরায় শুল্কস্টেশন স্থাপনের জন্য নির্ধারিত স্থান পরিদর্শন করেন। এসময় তার সঙ্গে ছিলেন স্থল বন্দরের চেয়ারম্যান তপন চক্রবর্তী, সংসদ সদস্য পীর ফজলুর রহমান মিসবাহ, জেলা প্রশাসক শেখ রফিকুল ইসলাম, ২৮ বিজিবির অধিনায়ক লে. কর্নেল নাসির উদ্দিন আহমেদ পিএসসি, সুনামগঞ্জ চেম্বার চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি খায়রুল হুদা চপল, ভাইস প্রেসিডেন্ট সজীব রঞ্জন দাস, সুনামগঞ্জ পৌরসভার সাবেক ভারপ্রাপ্ত মেয়র নুরুল ইসলাম বজলু প্রমুখ।
পরে ডলুরা গ্রামে সুনামগঞ্জ চেম্বার অব কমার্স ইন্ডাস্ট্রিজের আয়োজনে অনুষ্ঠিত হয় মতবিনিময় সভা। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান ও সিনিয়র সচিব নজিবুর রহমান। তিনি তাঁর বক্তব্যে বলেন, ভারতের পররাষ্ট্র সচিবের বাংলাদেশে আসার কথা রয়েছে। তিনি এলে কীভাবে দ্রুত শুল্ক স্টেশনটি চালু করা যায় সে ব্যাপারে আলোচনা করা হবে।
তিনি আরো বলেন, শুল্ক স্টেশন স্থাপন হলে অনেক বেকার যুবকের কর্মসংস্থানের পাশাপাশি ভারতের শিলং থেকে এই এলাকার দূরত্ব কম হওয়ায় দুই দেশের ব্যবসায়ীরাই এতে লাভবান হবেন। বিশেষত; ডলুরায় শুল্ক স্টেশন স্থাপন হলে সুনামগঞ্জে অর্থনৈতিক উন্নতি ঘটবে। এছাড়া জাতীয় অর্থনীতিতেও অনেক বড় ভূমিকা রাখবে এটি।
জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর)-এর চেয়ারম্যান মো. নজিবুর রহমান জানান, ভারত আমাদের প্রতিবেশী দেশ, আমরা দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নে যোগাযোগ বাড়াচ্ছি। চলতি সপ্তাহে ভারত ও বাংলাদেশের দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নের উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধিদল বাংলাদেশ সফর করবে। সেখানে ভারতীয় কাস্টমস, বিএসএফ ও বাণিজ্য মন্ত্রণালয়ের উচ্চপর্যায়ের প্রতিনিধি দল বাংলাদেশ সফর করবে। এসব সফরের মূল লক্ষ্য হলো ভারতের সঙ্গে সম্পর্ক আরও জোরদার করা। আমাদের সুযোগ ও সম্ভাবনাকে কাজে লাগাবো।
সুনামগঞ্জ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি খায়রুল হুদা চপলের সঞ্চালনায় মতবিনিময় সভায় বক্তব্য রাখেন সুনামগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য পীর ফজলুর রহমান মিছবাহ, জেলা প্রশাসক শেখ রফিকুল ইসলাম, ২৮ বর্ডার গার্ড ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল নাসির উদ্দিন আহমেদ পিএসসি, সহকারী পুলিশ সুপার সঞ্জয় সরকার, জাহাঙ্গীর নগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মকছুদ আলী প্রমুখ। এসময় ভারতের ব্যবসায়ী প্রতিনিধি হিসেবে উপস্থিত ছিলেন বিপি সুরেকা ও মহেষ জালান।

Print Friendly, PDF & Email

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazarhaor24net
© All rights reserved © 2019 haor24.net
Theme Download From ThemesBazar.Com
error: Content is protected !!