1. haornews@gmail.com : admin :
  2. editor@haor24.net : Haor 24 : Haor 24
বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪, ১২:৪৭ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
মধ্যনগরে জলমহালের পাহারাদারের উপর হা ম লা য় শি শুসহ আ হ ত ৩ ঘুরে দাঁড়াতে হবে, এই সরকারকে আর সময় দেওয়া যাবে না : ফখরুল কোটা আ ন্দো ল ন : দেশে প্রাণ হারালেন ছয় জন কোটা আন্দোলনে হঠাৎ উ ত্ত প্ত সিলেট আবারো স্থগিত করা হলো সিলেটের এইচএসসি পরীক্ষা সিটি এলাকায় সকল প্রাথমিক বিদ্যালয়ও বন্ধ ঘোষণা ছাত্র রাজনীতি ‘নিষিদ্ধের’ অঙ্গীকারনামায় প্রাধ্যক্ষদের সই নিয়েছে ঢাবির হলের সকল শিক্ষার্থীরা ঢাকা কলেজের সামনে পড়ে থাকা সেই মরদেহ ‘ছাত্রলীগ কর্মী’ সবুজের অনির্দিষ্ট সময়ের জন্য সব কলেজ-বিশ্ববিদ্যালয় বন্ধ, হল ত্যাগের নির্দেশ নতুন মুদ্রানীতি: মূল্যস্ফীতি বশে আনা, আরও যেসব পদক্ষেপ নিতে চান অর্থনীতিবিদরা

৩৬বছর ধরে ডাক্তার নেই বাদাঘাট ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে

  • আপডেট টাইম :: বৃহস্পতিবার, ২৬ মার্চ, ২০২০, ১.৩১ পিএম
  • ৩৩৭ বার পড়া হয়েছে

সাজ্জাদ হোসেন শাহ্ : তাহিরপুর উপজেলার অন্যতম বাণিজ্যিক কেন্দ্র বাদাঘাট ইউনিয়নের বাদাঘাট বাজার। এ ইউনিয়নের অর্ধ্ব লক্ষাধিক জনসাধারণের স্বাস্থ্য সেবার লক্ষে ১৯৮৪ সালের ২০ই মার্চ প্রতিষ্টা করা হয় বাদাঘাট ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র। কিন্তু প্রতিষ্ঠালগ্ন থেকে অধ্যবদি এই কেন্দ্রে কাগজে কলমে ১জন মেডিকেল অফিসারের পদ থাকলেও আজ পর্যন্ত কোনদিন এখানে ১ঘন্টার জন্যও কোন মেডিকেল অফিসার আসেননী। এছাড়াও স্বাস্থ্য ও পরিবার কল্যান কেন্দ্রটি দীর্ঘদিন যাবৎ নানা সমস্যায় জর্জড়িত।
সরেজমিনে গিয়ে জানা যায়, কেন্দ্রটিতে মেডিকেল অফিসার (১জন), উপ সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার (১জন), ফার্মাসিস্ট (১জন), পরিবার পরিকল্পনা পরিদর্শিকা (১জন), আয়া (১জন), এমএলএসএস (১জন)সহ মোট ৬জনের পদ থাকলেও রহস্যজনক কারনে গত ৩৬ বছরে ১দিনের জন্যও এই কেন্দ্রে কোন মেডিকেল অফিসার আসেননী। এর ফলে ইউনিয়নের অর্ধ্ব লক্ষাধিক মানুষ কাংখিত স্বাস্থ্য সেবা থেকে বঞ্চিত হচ্ছে।
এ সমস্যার পাশাপাশি স্বাস্থ্য কেন্দ্রের মূল ভবনেও রয়েছে অসংখ্য ফাটল, কোন ফ্লোরেই নেই টাইলস। দেখলে মনে হবে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রটি যেন নিজেই রোগী হয়ে দাঁড়িয়ে আছে। বাউন্ডারী দেয়াল থাকলেও স্বাস্থ্য কেন্দ্রের সুরক্ষার জন্য নেই পর্যাপ্ত উচ্চতা কিংবা বাউন্ডারীর উপরের অংশে কাঁটা তারের বেষ্টনী। বাউন্ডারীর পূর্ব পাশের দেয়ালের মাটি সরে গিয়ে ভেঙে পরার উপক্রম দেখা দিয়েছে। স্বাস্থ্য কেন্দ্রের পিছনে অবস্থিত আবাসিক কোয়ার্টারটি দীর্ঘদিন ধরে ব্যবহারের অনুপযোগী হয়ে রয়েছে পরিত্যক্ত অবস্থায়।
রোগীদের জন্য নেই আর্সেনিকমুক্ত বিশুদ্ধ পানির টিউবওয়েল, নেই কোন শৌচাগার। এর ফলে স্বাস্থ্য কেন্দ্রের কর্মকর্তা কর্মচারীসহ সেবা নিতে আসা রোগীদের পরতে হয় নানান বিড়ম্বনায়। এই কেন্দ্রটিতে ২৪ ঘন্টা ডেলিভারীর সার্ভিস চালু থাকলেও জরুরী রোগী পরিবহনে নেই কোন এ্যাম্বুলেন্স অথবা কোন প্রকার যানবাহন।
তাহিরপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা (অতিরিক্ত দায়িত্ব) বিশ^জিৎ কৃষ্ণ চক্রবর্তী জানিয়েছেন, উপজেলায় ৪টি ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র থাকলেও তিনটিতেই মেডিকেল অফিসার পদটি শুন্য রয়েছে। আমি আসা পর্যন্ত কোন মেডিকেল অফিসার পাইনী।
এবিষয়ে বক্তব্য জানতে সুনামগঞ্জ জেলা পরিবার পরিকল্পনা বিভাগের উপ পরিচালক মো. মোজাম্মেল হকের সঙ্গে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি এ প্রতিবেদককে বলেন, সারা দেশের ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রগুলোতে চিকিৎসক সংকটের কারনে আমরা চিকিৎসক পদায়ন করতে পারিনা। আমার জেলায় যেসকল ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রগলোতে চিকিৎসক সঙ্কট রয়েছে আমি লিখিত ভাবে উর্ধ্বতন কতৃপক্ষকে অবহিত করেছি। আমার জানা মতে বাদাঘাট ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রেও কয়েকবার চিকিৎসক দেয়া হয়েছে। তবে তাঁরা কেন কি কারনে সেখানে থাকেননা তা আমার জানা নেই।

Print Friendly, PDF & Email

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazarhaor24net
© All rights reserved © 2019-2024 haor24.net
Theme Download From ThemesBazar.Com
error: Content is protected !!