1. haornews@gmail.com : admin :
  2. editor@haor24.net : Haor 24 : Haor 24
বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪, ০১:২০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
মধ্যনগরে জলমহালের পাহারাদারের উপর হা ম লা য় শি শুসহ আ হ ত ৩ ঘুরে দাঁড়াতে হবে, এই সরকারকে আর সময় দেওয়া যাবে না : ফখরুল কোটা আ ন্দো ল ন : দেশে প্রাণ হারালেন ছয় জন কোটা আন্দোলনে হঠাৎ উ ত্ত প্ত সিলেট আবারো স্থগিত করা হলো সিলেটের এইচএসসি পরীক্ষা সিটি এলাকায় সকল প্রাথমিক বিদ্যালয়ও বন্ধ ঘোষণা ছাত্র রাজনীতি ‘নিষিদ্ধের’ অঙ্গীকারনামায় প্রাধ্যক্ষদের সই নিয়েছে ঢাবির হলের সকল শিক্ষার্থীরা ঢাকা কলেজের সামনে পড়ে থাকা সেই মরদেহ ‘ছাত্রলীগ কর্মী’ সবুজের অনির্দিষ্ট সময়ের জন্য সব কলেজ-বিশ্ববিদ্যালয় বন্ধ, হল ত্যাগের নির্দেশ নতুন মুদ্রানীতি: মূল্যস্ফীতি বশে আনা, আরও যেসব পদক্ষেপ নিতে চান অর্থনীতিবিদরা

উন্নয়নে জনপ্রিয়তা বেড়েছে বাংলাদেশ সরকারের, কমেছে বিরোধী দলের

  • আপডেট টাইম :: বুধবার, ১৫ জানুয়ারী, ২০২০, ৪.০১ পিএম
  • ১৫৩ বার পড়া হয়েছে

হাওর ডেস্ক ::

সম্প্রতি সংস্থাটির পরিচালিত এক জরিপে এ তথ্য উঠে এসেছে। শেখ হাসিনার সরকারের বছর পূর্তিতে সংস্থাটি এ জনমত জরিপ করে। এই জরিপের ফলাফল তাদের ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে। রেডস্টোন সাইন্টিফিকের তত্ত্ববধানে ২০১৯ সালের ১ অগাস্ট থেকে ১৬ সেপ্টেম্বর পর্যন্ত এই জরিপ পরিচালনা করে আইআরআই।

যুক্তরাষ্ট্রের রিপাবলিকান পার্টির নেতা জন ম্যাককেইনের নেতৃত্বে জরিপটি পরিচালিত হয়। বাংলাদেশের ৮ বিভাগের ৬৪ জেলায় ‘মাল্টি স্টেজ স্টার্টিফাইড প্রবাবলিটি’ নমুনায়নের মাধ্যমে ব্যক্তি পর্যায়ে যোগাযোগ করে এই জরিপ চালানো হয়। এক বছর আগে চালানো আরেকটি জরিপের সঙ্গে তুলনা করে সংস্থাটি বলছে, সরকারের প্রতি জনসমর্থন ১৯ শতাংশ পয়েন্ট বেড়েছে। এখন দেশের ৮৩ শতাংশ মানুষের সরকারের প্রতি সমর্থন রয়েছে। এছাড়া আওয়ামী লীগের নেতৃত্বে দেশ সঠিক পথে এগিয়ে যাচ্ছে বলে মত দিয়েছেন জরিপে অংশগ্রহণকারী ৭৬ শতাংশ মানুষ। ২০১৮ সালের জরিপে এই অঙ্ক ছিল ৬২ শতাংশ। অন্যদিকে জরিপে অংশগ্রহণকারী ৩৬ ভাগ মানুষ বিরোধী দলের কাজে সমর্থনের কথা জানিয়েছে; যা ২০১৮ সালে ছিল ৪২ শতাংশ। জরিপে সরকারের গুরুত্বপূর্ণ কিছু খাতে জনসমর্থন বাড়ার বিষয়টি উঠে এসেছে। এর মধ্যে শিক্ষা ক্ষেত্রে নেয়া পদক্ষেপকে সমর্থন জানিয়েছে ৯০ শতাংশ নাগরিক। এছাড়া বিদ্যুৎ ও জ্বালানি উন্নয়ন কার্যক্রমে ৮৬ শতাংশ এবং যোগাযোগ অবকাঠামো উন্নয়নে ৮১ শতাংশ মানুষ সন্তুষ্টি প্রকাশ করেছেন। এছাড়াও বিশুদ্ধ পানি সরবরাহে ৭৭ শতাংশ, সন্ত্রাসবাদ মোকাবিলায় ৭৬ শতাংশ, স্বাস্থ্য খাতে ৭৪ শতাংশ এবং শান্তি-শৃঙ্খলা বজায় রাখার ক্ষেত্রে ৭১ শতাংশ সরকারের কার্যক্রমকে সমর্থন জানান।

জরিপে অংশগ্রহণকারী বেশিরভাগ মানুষই দেশের সার্বিক অর্থনৈতিক ও রাজনৈতিক অবস্থা এবং নিরাপত্তা নিয়ে সন্তুষ্টি প্রকাশ করেছেন। অর্থনৈতিক উন্নয়নে সন্তুষ্ট দেশের ৭৬ শতাংশ মানুষ। এছাড়া রাজনৈতিক স্থিতিশীলতা ভালো বলে মত দিয়েছেন ৫৯ শতাংশ নাগরিক, যা এক বছর আগে ছিল ৪৮ শতাংশ। পাশাপাশি নিরাপত্তা নিয়ে সন্তুষ্টির কথা জানিয়েছেন ৭২ শতাংশ নাগরিক। এদিকে সরকারের প্রতি সমর্থন বাড়লেও দুর্নীতি এই সময় বাংলাদেশের সবচেয়ে বড় সমস্যা হিসেবে চিহ্নিত হয়েছে আইআরআইর জরিপে। জরিপে অংশগ্রহণকারী ৭৬ শতাংশ নাগরিক মনে করেন বৈষম্য ক্রমেই বাড়ছে। আর ৩১ শতাংশ জানিয়েছেন, দুর্নীতির নেতিবাচক প্রভাব পড়েছে তাদের জীবনে। এছাড়া ১৯ শতাংশ মানুষ দুর্নীতিকেই বাংলাদেশের প্রধান সমস্যা হিসেবে চিহ্নিত করেছেন। আয় বৈষম্যকে দুশ্চিন্তার বড় কারণ হিসেবে দেখছেন ৬১ ভাগ মানুষ। আর ১৭ শতাংশ নাগরিক মাদকদ্রব্যকে বড় হুমকি মনে করছেন। এছাড়াও বেকারত্ব নিয়ে সংশয়ের কথা জানিয়েছেন ১০ শতাংশ মানুষ।

Print Friendly, PDF & Email

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazarhaor24net
© All rights reserved © 2019-2024 haor24.net
Theme Download From ThemesBazar.Com
error: Content is protected !!