1. haornews@gmail.com : admin :
  2. editor@haor24.net : Haor 24 : Haor 24
মঙ্গলবার, ২৩ জুলাই ২০২৪, ০১:২৭ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
আন্দোলনকারীদের সঙ্গে সরকারের আলোচনার প্রস্তাব, গঠিত হয়েছে বিচার বিভাগীয় তদন্ত কমিটি সুনামগঞ্জে কোটা সংস্কার আন্দোলনের অন্যতম সমন্বয়ক শিবির সভাপতি সুমেলসসহ তিন শিবির নেতা গ্রেপ্তার ছাত্রলীগকে স ন্ত্রা সী সংগঠন হিসেবে বিবেচনার প্রশ্নে যা বলছে যুক্তরাষ্ট্র সুনামগঞ্জে কিশোর গ্যাং ও অ প রা ধ প্র তি রো ধ বিষয়ে নিয়ে আলোচনা সভা সিলেটেও স্বেচ্ছায় পদ ছাড়ছেন ছাত্রলীগ নেতারা সিলেটের বন্যা : যুক্তরাজ্য সহায়তা দিচ্ছে ৪ কোটি টাকা কোটা: ‘ও ভাইও হামাক এনা বোন কয়া ডাকো রে’, সাঈদের বোনের আহাকারি বিকল্প নৌপথে সেন্ট মার্টিনের যাত্রীবাহী ট্রলারে আবারও গুলি বর্ষণ বৃহস্পতিবার সারাদেশে ‘কমপ্লিট শাটডাউন’ ঘোষণা দেয় কোটা আন্দোলনকারীরা শনির আখড়ায় পুলিশের ওপর হামলা ঘিরে সংঘাত সৃষ্টি, শিশুসহ গুলিবিদ্ধ ছয়জন

শহিদ জগৎজ্যোতি দাসের প্রয়াণ দিবসে সুনামগঞ্জে শ্রদ্ধাঞ্জলি

  • আপডেট টাইম :: শনিবার, ১৬ নভেম্বর, ২০১৯, ১১.৩৯ এএম
  • ২৩৬ বার পড়া হয়েছে

বিশেষ প্রতিনিধি::
একাত্তরে রণাঙ্গনে শহিদ সুনামগঞ্জ সরকারি কলেজের প্রাক্তন ছাত্র অকুতোভয় মুক্তিযোদ্ধা জগৎজ্যোতি দাসের ৪৮তম প্রয়াণ দিবস পালিত হয়েছে। শনিবার সকালে সুনামগঞ্জ সরকারি কলেজ প্রাঙ্গনে নির্মিত শহিদ স্মৃতিসৌধে ফুলেল শ্রদ্ধা জানান কলেজের শিক্ষক শিক্ষার্থীবৃন্দ। এছাড়াও ক্যাম্পাসে গিয়ে স্মৃতি সৌধে শ্রদ্ধাঞ্জলি প্রদান করেন সুনামগঞ্জ শহিদ মুক্তিযোদ্ধা জগৎজ্যোতি পাবলিক লাইব্রেরির সংশ্লিষ্টরা। ১৯৭১ সালের এই দিনে পাকিস্তানী হানাদার বাহিনীর সঙ্গে দীর্ঘ লড়াই শেষে আজমিরিগঞ্জের ভেড়ামোহনা এলাকায় শহিদ হন জগৎজ্যোতি দাস।
মুক্তিযোদ্ধারা জানান, শহিদ মুক্তিযোদ্ধা জগৎজ্যোতি দাসের নামে মহান মুক্তিযুদ্ধে দাসপার্টির চৌকস যোদ্ধাদের একটি বাহিনী ছিল। টেকেরঘাট সাবসেক্টরের এই বাহিনী দুর্গম হাওরাঞ্চলে পাকিস্তানী হানাদারদের কাছে আতঙ্কে পরিণত হয়েছিল। একের পর এক সফল অভিযান পরিচালনা করে ও থানা আক্রমণ করে তখন পাকিস্তানী বাহিনীর কাছে আতঙ্কে পরিণত হন তিনি। ফলে পাকিস্তানী হানাদার বাহিনী তাকে ধরিয়ে দিতে পুরস্কার ঘোষণা করে। বানিয়াচং থানা আক্রমণ করতে গিয়েই দাসপার্টি রাজাকার-পাঞ্জাবীদের ফাঁদে পড়ে। তুমুল যুদ্ধ বাঁধে। দীর্ঘস্থায়ী যুদ্ধে মুক্তিযোদ্ধারা ছত্রভঙ্গ হয়ে পড়েন। একা লড়াই করে সন্ধ্যার আগে শহিদ হন জগৎজ্যোতি দাস। তার লাশ নিয়ে প্রকাশ্যে প্রদর্শন করে আতঙ্ক সৃষ্টি করে। পেরেকবিদ্ধ করে রাখে। মুক্তিযোদ্ধারা জানান, জগৎজ্যোতির মৃত্যুর পর স্বাধীন বাংলা বেতার কেন্দ্র ও আকাশবাণী বেতার থেকে তাকে বীরশ্রেষ্ট খেতাব দেওয়ার ঘোষণা দেয়া হয়েছিল। কিন্তু স্বাধীনতার পর এই খেতাব বিশেষ বাহিনীর জন্য বরাদ্দ থাকায় বীর উত্তম খেতাব জুটে এই অকুতোভয় যোদ্ধার ক্ষেত্রে।
নব্বই দশকে সুনামগঞ্জ ছাত্রসংসদ কলেজ ক্যাম্পাসে শহিদ জগৎজ্যোতি দাসসহ কলেজের চার শহিদ ছাত্র যোদ্ধার নামে স্মৃতিসৌধ নির্মাণ করে। তবে তাদের প্রয়াণ দিবসে উপেক্ষিতই ছিলেন তারা। সুনামগঞ্জ মুক্তিযুদ্ধ স্মৃতিপরিষদ নামের স্থানীয় একটি সংগঠন গত কয়েক বছর ধরে নিয়মিত তাদের মৃত্যুবার্ষিকী পালন শুরু করে। পরে কলেজ কৃর্তপক্ষ ও শহিদ মুক্তিযোদ্ধা জগৎজ্যোতি পাবলিক লাইব্রেরি কর্তৃপক্ষও প্রয়াণ দিবসে শ্রদ্ধাঞ্জলি ও আলোচনার আয়োজন করছে।
শনিবার কলেজের অধ্যক্ষ নীলিমা চন্দের নেতৃত্বে কলেজের শিক্ষক-শিক্ষার্থীরা পুপঞ্জালি প্রদান ও আলোচনাসভা করেন। এসময় শহিদ মুক্তিযোদ্ধা জগৎজ্যোতি পাবলিক লাইব্রেরির সাধারণ সম্পাদক এডভোকেট সালেহ আহমদের নেতৃত্বে কর্তৃপও পৃথকভাবে পুষ্পাঞ্জলি প্রদান করেন।

Print Friendly, PDF & Email

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazarhaor24net
© All rights reserved © 2019-2024 haor24.net
Theme Download From ThemesBazar.Com
error: Content is protected !!