1. haornews@gmail.com : admin :
  2. editor@haor24.net : Haor 24 : Haor 24
শনিবার, ১৩ জুলাই ২০২৪, ০১:৪৪ অপরাহ্ন

ভারতের ভূমিকম্পে কাঁপলো বাংলাদেশ

  • আপডেট টাইম :: শুক্রবার, ১৯ জুলাই, ২০১৯, ১২.২১ পিএম
  • ১৮৯ বার পড়া হয়েছে

হাওর ডেস্ক::
ভারতে মাঝারি মাত্রার ভূমিকম্প হয়েছে। এ ভূমিকম্প বাংলাদেশের রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় অনুভূত হয়েছে।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ দপ্তরের (ইউএসজিএস) তথ্য অনুযায়ী, বাংলাদেশ সময় আজ শুক্রবার বিকাল ৩টা ২২ মিনিটে ভারতের অরুণাচল প্রদেশে ৫ দশমিক ৫ মাত্রার ভূমিকম্প হয়। আর জার্মান ভূতাত্ত্বিক গবেষণা সংস্থা জিএফজেডের হিসাবে এই ভূমিকম্পের মাত্রা ছিল রিখটার স্কেলে ৫ দশমিক ৬।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের সিসমিক সেন্টারের তথ্য অনুযায়ী, ঢাকার আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্র থেকে উৎপত্তিস্থল ৪৯৯ কিলোমিটার উত্তরপূর্বে অবস্থিত। সিলেট জেলা থেকে এর দূরত্ব ৩২৫ কিলোমিটার।

এ বিষয়ে ভূমিকম্প পর্যবেক্ষণ ও গবেষণা কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. মমিনুল ইসলাম গণমাধ্যমকে বলেন, আজ বেলা তিনটা ২২ মিনিটে বাংলাদেশের বিভিন্ন স্থানে ভূকম্পন অনুভূত হয়েছে। এটি মাঝারি ধরনের ভূমিকম্প ছিল।

এদিকে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো বলছে, ভারতের অরুণাচল প্রদেশ ছাড়াও আসাম, নাগাল্যান্ড, মেঘালয় রাজ্য এবং ভুটানেও এই ভূকম্পন অনুভূত হয়েছে। তবে তাৎক্ষণিকভাবে হতাহত বা ক্ষয়ক্ষতির কোনো তথ্য পাওয়া যায়নি।

এর আগে ২০১৬ সালের ২৪ অগাস্ট মিয়ানমারে ৬ দশমিক ৮ মাত্রার এবং ১৩ এপ্রিল ৬ দশমিক ৯ মাত্রার দুটি ভূমিকম্পে পুরো বাংলাদেশ কেঁপে ওঠে। কয়েকটি ভবন হেলে পড়ে, হুড়োহুড়িতে আহত হয় বহু মানুষ।

Print Friendly, PDF & Email

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazarhaor24net
© All rights reserved © 2019-2024 haor24.net
Theme Download From ThemesBazar.Com
error: Content is protected !!