1. haornews@gmail.com : admin :
  2. editor@haor24.net : Haor 24 : Haor 24
রবিবার, ১২ মে ২০২৪, ০১:০৬ অপরাহ্ন

প্রসঙ্গ : সুনামগঞ্জ ছাত্রলীগের জন্ম কথা।। কল্লোল তালুকদার চপল

  • আপডেট টাইম :: শুক্রবার, ২১ জুন, ২০১৯, ১২.৪৩ পিএম
  • ২৬১ বার পড়া হয়েছে

একজন প্রাজ্ঞ প্রবাসী সম্প্রতি সুনামগঞ্জ ছাত্রলীগের ইতিহাস লেখায় মনোনিবেশ করেছেন। আর তাঁর এই গবেষণালব্ধ ফলাফল পাঠ করে একদল গুণমুগ্ধ অনুসারী আহ্লাদে আটখানা। তাঁরা লেখককে বাহবা দিচ্ছেন ঢালাওভাবে এবং তাঁর লিখিত ইতিহাসকে জাস্টিফাই করতে তাঁরা হয়ে যান একেবারে ফানা ফানা।

কিন্তু আশ্চর্যের বিষয় উক্ত ইতিহাসবেত্তার লেখায় না আছে কোনো নির্ভরযোগ্য তথ্যসূত্র, না আছে কোনো অ্যাকাডেমিক অ্যাপ্রোচ। মনগড়া এসব আষাঢ়ে গল্পের গোড়ায় গলদ। যেমন, সুনামগঞ্জে ছাত্রলীগের জন্ম নাকি ১৯৬২ সালে। এমন কী কখন, কবে, কারা সুনামগঞ্জ মহকুমা ছাত্রলীগের জন্ম দিলেন, তারও হদিস মেলে না তাঁর লেখায়।

ছাত্রলীগের জন্ম যদিও ১৯৪৮ সালের ৪ জানুয়ারি, কিন্তু সুনামগঞ্জে এই ছাত্রসংগঠনের কার্যক্রম শুরু হয় তার বহু বছর পর।

১৯৬৩ সালের ২৮ মে সিলেটের তৎকালীন জিন্নাহ হলে শহরের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ছাত্রদের এক সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন এম. সি. কলেজের অনার্স তৃতীয় বর্ষের ছাত্র আতাউর রহমান এবং বক্তৃতা করেন দেওয়ান নুরুল হক, এনাম আহমদ ও মুনিরুল হক।

সিলেট জেলা ছাত্রলীগের শাখা গঠনের জন্য দেওয়ান নুরুল হক ও আতাউর রহমানকে যুগ্ম-আহ্বায়ক করে ২৫ সদস্যের সিলেট জেলা ছাত্রলীগের আহ্বায়ক কমিটি গঠন করা হয়।

এরপর জেলার তিন মহকুমায় ছাত্রলীগের শাখা গঠনের তোড়জোড় শুরু হয়। ছাত্রনেতারা এই উদ্দেশ্যে সাংগঠনিক সফর শুরু করেন।

৩০ মে হবিগঞ্জে মোস্তফা হোসেন ও শফিকুল আলম খান, সুনামগঞ্জে এনাম আহমদ এবং ৩১ মে মৌলভীবাজারে মোস্তফা হোসেন ছাত্রলীগের শাখা গঠনের উদ্দেশ্যে সফর করেন। তিন মহকুমার মধ্যে প্রথম দুটিতে কমিটি গঠন করা হলেও শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় মৌলভীবাজারে কমিটি গঠন সম্ভব হয়নি।

৩০ মে বৃন্দাবন কলেজ ছাত্রসংসদের ভিপি ইসরাইল আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় আব্দুর রব ও আজিজুর রহমানকে যুগ্ম-আহ্বায়ক করে ১৯ সদস্য বিশিষ্ট হবিগঞ্জ মহকুমা ছাত্রলীগের শাখা গঠিত হয়।

অপরদিকে ঐ দিন অর্থাৎ ৩০ মে ১৯৬৩ খ্রি. তারিখে অনুষ্ঠিত এক সভায় সুনামগঞ্জ মহকুমা ছাত্রলীগের জন্ম হয়। দেওয়ান শামসুল আবেদীন ও আব্দুল আহাদকে যুগ্ম-আহ্বায়ক করে ১১ সদস্য বিশিষ্ট সুনামগঞ্জ মহকুমা ছাত্রলীগের সংগঠনী কমিটি গঠিত হয়। পরবর্তীতে আব্দুর রহীম চৌধুরী (শায়েস্তাগঞ্জ) ও দেওয়ান শামসুল আবেদীন সুনামগঞ্জ মহকুমা শাখার যথাক্রমে সভাপতি ও সাধারণ সম্পাদক নির্বাচিত হন।

ছাত্রলীগের কমিটি গঠিত হলেও সাংগঠনিক অবস্থা ছিল ভীষণ নাজুক। সুনামগঞ্জের তৎকালীন ছাত্ররাজনীতিতে পূর্বপাকিস্তান ছাত্র ইউনিয়ন (ইপসু) -এর ছিল একাধিপত্য। ছাত্রলীগকে কোমর সোজা করে দাঁড়ানোর জন্য বহু বছর প্রতীক্ষা করতে হয়। অতিক্রম করতে হয় বহু চড়াই উৎরাই। একক কোনো ব্যক্তি দ্বারা নয়, বহু ছাত্রনেতার বহু দিনের শ্রম ও ঘামে সংগঠনটির ভিত মজবুত হয়।

এই পরিসরে আমি ইচ্ছে করেই বিস্তারিত তথ্যসূত্র উল্লেখ করিনি। এগুলো সুনামগঞ্জের ছাত্ররাজনীতির উপর আমার প্রকাশিতব্য বইয়ের জন্য তোলে রাখলাম। কেবল এটুকুই বলি, এ সংক্রান্ত বহু তথ্য উপাত্ত ইতোমধ্যে আমাদের হাতে এসেছে। অনেক অজানা তথ্য আমরা জানতে পেরেছি। কাজেই ছাত্ররাজনীতি নিয়ে মনগড়া ও আষাঢ়ে গল্প আর আমরা শুনতে রাজি নই।
লেখক: গবেষক। সদস্য বাংলাদেশ আওয়ামী লীগ, সুনামগঞ্জ জেলা শাখা।

Print Friendly, PDF & Email

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazarhaor24net
© All rights reserved © 2019-2024 haor24.net
Theme Download From ThemesBazar.Com
error: Content is protected !!