1. haornews@gmail.com : admin :
  2. editor@haor24.net : Haor 24 : Haor 24
বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ০৬:১০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
যুক্তরাষ্ট্রে বিমানবাহিনীর কৃষ্ণাঙ্গ কর্মকর্তাকে হত্যা করল মার্কিন পুলিশ ২০২৪ ইতিহাসের উষ্ণতম এপ্রিল দেখলো বিশ্ব চট্টগ্রামে প্রশিক্ষণ বিমান বিধ্বস্ত, ২ পাইলট নামলেন প্যারাসুটে দুপুরের মধ্যে যে ১৬টি জেলায় ৮০ কিমি বেগে ঝড়ের আশঙ্কা সন্ধ্যা ৬টার মধ্যে ৬০ কিমি বেগে ঝড় সম্ভাবনায় যেসব জেলা চলচ্চিত্র পরিচালক মাহমুদ রুহানের ঝুলন্ত মরদেহ উদ্ধার যে কারণে এই সপ্তাহে স্বর্ণ কিনতে দুবাই পথে উড়াল দিচ্ছেন বহু ভারতীয় দোয়ারাবাজারে বিষপানে এক বৃদ্ধের মৃত্যু সিলেটে বৃষ্টির আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর, দিনের তাপমাত্রা বাড়বে উপজেলা নির্বাচনে : কুলাউড়ায় যে তিন পদে নির্বাচিত হলেন প্রার্থীরা

তাহিরপুরে ওর্য়াল্ড ভিশনের ‘গরু বাণিজ্য…’

  • আপডেট টাইম :: মঙ্গলবার, ১৮ জুন, ২০১৯, ১.০৫ পিএম
  • ২৪১ বার পড়া হয়েছে

তাহিরপুর প্রতিনিধি
সুনামগঞ্জের তাহিরপুর উপজেলা জুড়েই শুরু হয়েছে বেসরকারী উন্নয়ন সংস্থা ওর্য়াল্ড ভিশনের গরু বাণিজ্য। নানা অনিয়ম আর আর্থিক বিনিময়ের মাধ্যমে হতদরিদ্র লোকজনকে না দিয়ে রোগাক্রান্ত গরু ও অর্থে বিনিময়ে স্থানীয় সাবলম্বী লোকজনদের দিয়ে দায়িত্বশীলরা লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছে। এ নিয়ে উপজেলা জুড়েই ব্যাপক আলোচনা চলছে।
জানা যায়, গত দুই বছর ধরেই বেসরকারী উন্নয়ন সংস্থা ওর্য়াল্ড ভিশন দরিদ্র ও হত দরিদ্র জনসাধারনের মধ্যে গরু বিতরন করছে। ২০১৮ সালে উপজেলার ৩টি ইউনিয়নে (তাহিরপুর,বালিজুরী ও বাদাঘাট) ফ্রেরুয়ারী-মার্চ পর্যন্ত কাজ হয় ২০০ শত বেড়া ও গরু ও চলতি বছর একেই সময়ের মধ্যে অতি গোপনেই শুধু ৩২৫ গরু বিতরন করে। এ বিতরনে গ্রাম উন্নয়ন কমিটি স্থানীয় মেম্বার সম্পক্তি থাকার কথা দাবী করলেও তা মানা হয় নি বলে জানা যায়।
আরো জানা যায়, হতদরিদ্র অসহায় জনসাধরনকে সাবলম্বী করার জন্য প্রতিটি পরিবারকে একটি করে গরু দিচ্ছে যার মূল্য ২৭ হাজার টাকা। কিন্তু কাগজে কলমে এই মূল্য দেখানো হলেও বাস্থবে একেবারেই ভিন্ন। দেওয়া হচ্ছে রোগাক্রান্ত ও কম দামি গরু। যার মূল্য সর্বোচ্চ ১৫-১৭ হাজার টাকা। শুধু তাই নয় হতদরিদ্র বলা হলেও দেওয়া হচ্ছে সচ্ছল ও ওর্য়াল্ড ভিশনের কর্মরত আতœীয় স্বজদেরকে।
এই বিষয়ে অফিসে গিয়ে জানতে চাইলে এক কর্মকর্তা বলেন আমরা শত ভাগ সঠিক ভাবে কাজ করছি। কিন্তু কি ভাবে শত ভাগ সঠিক ভাবে কাজ করলেন জানতে চাইলে তিনি কোন সুউত্তর দিতে পানে নি।
নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক স্থানীয় সুভিধাভোগী বাসীন্দাগন জানান, গরু দেওয়া হচ্ছে ঠিক আছে গরুর মূল্য একবারেই কম এছাড়াও গরু খুব বেশী হলে ১৫ হাজার টাকা হবে। আর বেশির ভাগেই রোগাক্রান্ত।
জানা গেছে সম্প্রতি এই গরু বিতরণ করার সময় রোগাক্রান্ত ও দূর্বল থাকায় কয়েকটি গরু বিতরনের পূর্বেই উপজেলা সদর ইউনিয়নে মারা গেছে। এর সত্যতা নিশ্চিত করে নাম প্রকাশে অনিচ্ছুক একজন মেম্বার জানান, আমি এই অনিয়মের বিষয়ে সকল তথ্যসহ জোগার করছি। এছাড়াও যাদের গরু দেওয়া হয়েছে তাদের কাছ থেকে টাকা নেওয়া হয়েছে।
তাহিরপুর উপজেলার সদর ইউনিয়নের মেম্বার মতিউর রহমান মতি তিনি তার সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইবুকের নিজস্ব আইডি থেকে এসব অনিয়মের জন্য ক্ষোভ প্রকাশ করায় তা সবার নজরে পরে। তার কমেন্টস লেখার পড় অনেকেই তার পক্ষে নানান ভাষায় ওয়ার্ল্ড ভিশনের অনিয়মের কথা লিখেছেন। এবং সত্য বলে কমেন্টস করেছেন। সবাই এই অনিয়মের বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেবার দাবী করেন।
মেম্বার মতিউর রহমান মতি বলেন, বেসরকারী উন্নয়ন সংস্থা ওর্য়াল্ড ভিশন তারা ব্যাপক অনিয়ম করছে। এই বিষয়ে যারা অনুদান দিচ্ছে এবং ওয়ার্ল্ড ভিশনের উর্ধবতন কর্মকর্তাদের সর্তক হওয়া খুবেই প্রয়োজন। না হলে সুনামের বদলে দুর্নাম হবে।
এ বিষয়ে তাহিরপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান করুনা সিন্ধু চৌধুরী বাবুল বলেন, এই বিষয়ে খোঁজ নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করব।
গরু বিতরনের অনিয়মের অভিযোগ অস্বীকার করে এবিষয়ে ওয়ার্ল্ড ভিশনের তাহিরপুর উপজেলা এপি ম্যানাজার বিভূধান বিশ্বাস জানান, আমরা কোন অনিয়ম করিনি। সঠিক ভাবেই নিয়ম অনুযায়ী র্কাযক্রম পরিচলনা করেছে এবং গরু ও বিতরণ করা হয়েছে। তবে মাঠের কর্মীরা কোন অনিয়ম করে থাকলে প্রমাণ পেলে ব্যবস্থা নেওয়া হবে।

Print Friendly, PDF & Email

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazarhaor24net
© All rights reserved © 2019-2024 haor24.net
Theme Download From ThemesBazar.Com
error: Content is protected !!