1. haornews@gmail.com : admin :
  2. editor@haor24.net : Haor 24 : Haor 24
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১০:০২ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
আজ থেকে সুনামগঞ্জ বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গুচ্চ ভর্তি পরীক্ষা শুরু পৃথিবীকে গুরুত্ব দিয়ে এডিবির সেফগার্ড পলিসি সংশোধনের দাবিতে সুনামগঞ্জে অভিনব কর্মসূচী পরকীয়ার অভিযোগে স্ত্রীকে খুন করার ঘটনায় স্বামীর যাবজ্জীবন চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪২.২ ডিগ্রি অব্যাহত! সুনামগঞ্জে প্রাণ ও প্রকৃতির সুরক্ষায় ছাত্রলীগের বৃক্ষরোপন কার্যক্রম শুরু গরমে অতি উচ্চ ঝূকিতে শিশুরা, ইউনিসেফের সতর্কতা কক্সবাজারে কতজন রোহিঙ্গাকে ভোটার করা হয়েছে জানতে চান হাইকোর্ট সোনার দাম ২১০০ টাকা কমলো প্রতি ভরিতে সুনামগঞ্জ পল্লী বিদ্যুৎ অফিসের ভুতুড়ে বিলে দুশ্চিন্তায় দিনমজুর কবীর দিরাই-শাল্লায় উপজেলা নির্বাচনে প্রতীক পেলেন ২৯ প্রার্থী

তাহিরপুরে লাউড় রাজ্যের খনন কাজে বাধা দিচ্ছে দখলবাজ চক্র

  • আপডেট টাইম :: বৃহস্পতিবার, ২২ নভেম্বর, ২০১৮, ১০.৫৫ এএম
  • ৩৩৬ বার পড়া হয়েছে

বিশেষ প্রতিনিধি, তাহিরপুর:
সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার বড়দল (উওর) ইউনিয়নের হলহলিয়া গ্রামটিতে প্রায় ৩০ একর জায়গা জুড়েই সুপ্রাচীন কালে লাউড় রাজ্যের রাজধানী ও রাজবাড়ি ছিল। স্বাধীনতার আগে ভাগ্যন্বেষণে আসা কিছু মানুষ এই জায়গা দখল শুরু করে। পরবর্তীতে তারা প্রাচীণ ইতিহাসের বিভিন্ন আলামত নষ্ট করে বসবাস করতে শুরু করে। সম্প্রতি প্রাচীণ ইতিহাস অনুসন্ধানে উৎখনন কাজ শুরু করে প্রতœ অধিদপ্তর। এতে জেলার ইতিহাস অনুসিন্দৎসু মানুষজন খুশি হলেও স্থানীয় দখলবাজ চক্র ষড়যন্ত্র শুরু করে। হাজার বছরের চাপাপড়া ইতিহাস অনুসন্ধানে বাধা দিচ্ছে তারা। আটকে দিয়েছে শ্রমিক যোগান। খননকারীদেরও হুমকি ধমকি দিচ্ছে। তাছাড়া চাদা তোলে আন্ডারগ্রাউন্ড পত্রিকার সাংবাদিক এনে খরচ দিয়ে সংবাদ ছাপানোর নামে মানববন্ধনও করেছে বলে অভিযোগ উঠেছে।
খনন কর্তৃপক্ষ জানিয়েছে যারা বসবাস করছে এখানে তাদের বসবাস করতে কোন সমস্যা নেই। বরং একদিন তারাই ইতিহাসের অংশ হবে। দেশ বিদেশ থেকে প্রাচীন ইতিহাসের আলামত দেখতে আসবে মানুষ। তখন তারা এদের সান্নিধ্য পেয়ে উপকৃত হবেন।
জানা গেছে প্রায় ৪০ বছর ধরে এখানে বসবাসকারী নীরিহ মানুষদের ভুল বুঝিয়ে খখনের বিপক্ষে তাদের ভুল বুঝানো হচ্ছে। আর সরকারী কাজে বাধা দেওয়ায় এই নিয়ে এলাকায় ব্যাপক তুলপার সৃষ্টি হয়েছে। সরকারী ভাবে খনন কাজের শ্রমিকদের সহায়তা করায় স্থানীয় মেম্বার আব্দুর রউফকে শারীরিক ভাবে লাঞ্চিত করে ঐ সংবদ্ধ স্বার্থবাদী মহল। এঘটনার সত্যতা নিশ্চিত করে উত্তর দক্ষিণ ইউনিয়ন পরিষদের ৪নং ওর্য়াডের মেম্বার আব্দুর রউফ বলেন,আমি এই ওয়ার্ডের মেম্বার সরকারী কাজ তাই শ্রমিকদের কাজে সহয়োগীতা করছি কিন্তু এই এলাকার কিছু সন্ত্রাসী আমাকে গত ১৮ তারিখে স্থানীয় একতা বাজারে বসা ছিলাম তখন জুনাব আলী,ইদ্রিস আলী,নুর ইসলামসহ তাদের সহযোগীরা আমাকে এসে শারীরিক ভাবে লাঞ্চিত করে। অশ্লীল ভাষায় গালাগালি করলে স্থানীয় লোকজন এগিয়ে আসলে তারা চলে যায়। তাই আমি বিচার প্রার্থী হয়ে তাহিরপুর থানার একটি অভিযোগ দাখিল করেছি।
হলহলিয়া গ্রামে স্থানীয় বাসিন্দাগন জানান, লাউড় রাজ্যের প্রাচীন নিদর্শন হাওলি। এটি খনন হলে এই অঞ্চলের সুনাম বৃদ্ধি পাবে। সমৃদ্ধ ইতিহাসের অংশ হবে তারা। এই নির্দশন থেকে আমরা অনেক কিছুই জানতে ও শিখতে পারব। আমাদের প্রজন্ম সমৃদ্ধ ইতিহাসের কারণে মাথা উচু করে বিশ্ব দরবারে কথা বলতে পারবে।
তাহিরপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নন্দন কান্তি ধর জানান, কাজে বাঁধা দিচ্ছে এমন একটি অভিযোগ পেয়েছি। তিনি বলেন, ইতিহাস অনুসন্ধানের এই কাজে যারা বাধা দিচ্ছে তারা দেশবিরোধী। এদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।
তাহিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা পূনেন্দ্র দেব বলেন, সুনামগঞ্জের তাহিরপুর উপজেলায় ১২০০পর মাথা উঁচু করে দাঁড়াচ্ছে প্রাচীন লাউড় রাজ্যের রাজধানী হলহলিয়া দূর্গ ও ব্রাহ্মনগাঁওয়ের গৌর গোবিন্দের রাজবাড়িটি এই এলাকার জন্য সুনাম। এই খননের মধ্য দিয়ে লাউড় রাজ্যের ব্যাপারে নতুন অনেক কিছু উন্মোচন হতে পারে। খনন দলের প্রধান ড. আতাউর রহমান বলেন, কিছু দুষ্কৃতিকারী স্থানীয়দের বুঝিয়ে তাদের উত্তেজিত করে খননে বাধা দিচ্ছে। তিনি বলেন, খনন হলে কেউ উচ্ছেদ হবেনা। বরং ইতিহাসের অংশ হিসেবে এখানে বসবাস করার সৌভাগ্য হবে তাদের। তিনি বলেন, সরকারি এই কাজে বাধা দেওয়ার শক্তি কারও নেই। তারপরও আমরা তাদের বুঝিয়ে ঐতিহাসিক কাজ করতে চাই। কারণ এখানে তারাই থাকবে।

Print Friendly, PDF & Email

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazarhaor24net
© All rights reserved © 2019-2024 haor24.net
Theme Download From ThemesBazar.Com
error: Content is protected !!