1. haornews@gmail.com : admin :
  2. editor@haor24.net : Haor 24 : Haor 24
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৯:১৪ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::

সুনামগঞ্জে নির্মিত হলো দক্ষিণ এশিয়ার সর্ববৃহৎ রাবার ড্যাম

  • আপডেট টাইম :: সোমবার, ৪ জুলাই, ২০১৬, ৪.৫৯ পিএম
  • ৬৫৩ বার পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার::
৩৭ কোটি টাকা ব্যয়ে সুনামগঞ্জের বিশ্বম্ভরপুর উপজেলার সীমান্ত নদী মনাই নদীতে বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন (বিএডিসি) রাবার ড্যাম নির্মাণ করেছে। গত ২ জুলাই শনিবার বিকেলে কৃষিতে সম্বাবনার দ্বার খুলে দেওয়া এই রাবার ড্যামের উদ্বোধন করেছেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এমএ মান্নান। সংশ্লিষ্টরা জানিয়েছেন মনাই সীমান্ত নদীতে নির্মিত এই রাবার ড্যাম বিশ্বম্ভরপুর উপজেলার খরচা ও আঙ্গারুলি হাওরের ৭০০০ হাজার হেক্টর জমির বোরো ধান পাহাড়ি ঢলের আগ্রাসন থেকে রক্ষা পাবে। কৃষকের প্রায় ৭০ কোটি টাকার ফসল এখন প্রতি বছর নির্বিগ্নে গোলায় তোলা যাবে। তাছাড়া এলাকার ১৪টি গ্রামের যোগাযোগ ব্যবস্থাও সহজ করে দিয়েছে এই রাবার ড্যাম।
জানা গেছে ২০১৫ সালের জানুয়ারি মাসে বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন (বিএডিসি) ‘কৃষি উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে ভূপরিস্থ পানি ব্যবহারের জন্য রাবার ড্যাম নির্মাণ’ প্রকল্পের মাধ্যমে বিশ্বম্ভরপুর উপজেলার মিছাখালি এলাকায় ২২০ মিটার দৈর্ঘ্য ও ৪ মিটার উচ্চতা সম্পন্ন দেশের সর্ববৃহৎ রাবার ড্যাম নির্মাণ শুরু করে। উপর দিয়ে সহজেই এলাকার মানুষ যাতায়াত করতে পারবে। নিচ দিয়ে বরাবরের মতো নৌকা চলালচল করতে পারবে। তাছাড়া বোরো ফসলের সময় রাবার ড্যাম ফুলিয়ে পানি আটকিয়ে ফসল রক্ষা করা হবে। এর ফলে দুটি হাওরের প্রায় ৭০ কোটি টাকার ৩১ হাজার ৫০০ মেট্্িরক টন বোরো ধান রক্ষা পাবে। এতে প্রায় ৫০ হাজার কৃষক উপকৃত হবেন। এখন বোরো মওসুমে সহজেই পাহাড়ি ঢল হাওরের ফসল কেড়ে নিতে পারবেনা বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন। জানা গেছে দক্ষিণ এশিয়ার দেশ গুলোর মধ্যে মালয়েশিয়ায় ২১০ মিটার লম্বা একটি রাবার ড্যাম রয়েছে। তাই ২২০ মিটার দৈর্ঘ্যরে মিছাখালি রাবার ড্যামটিই এখন পর্যন্ত দক্ষিণ এশিয়ার বৃহত্তম রাবার ড্যাম।
উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এমএ মান্নান বলেন, জাতিকর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলাদেশের পথে ধিরে ধিরে এগুচ্ছি। আজ এই এলাকায় রাবার ড্যাম নির্মাণের মাধ্যমে আমরা খাদ্য স্বয়ংসসম্পূর্ণতার আরো একধাপ বাস্তবায়ন করলাম। বিএনডিসির এই রাবার ড্যামের ফলে হাওরের ফসল পাহাড়ি ঢল থেকে রক্ষা পাবে। পাশাপাশি যোগাযোগ ব্যবস্থায়ও বিরাট ভূমিকা রাখবে।
অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন সুনামগঞ্জ-৪ আসনের সাংসদ অ্যাডভোকেট পীর ফজলুর রহমান মিসবাহ, সুনামগঞ্জ-মৌলভী বাজার সংরক্ষতি আসনের সাংসদ অ্যাডভোকেট শামছুন্নাহার রব্বানী শাহানা, বিএনডিসির চেয়ারম্যান মো. নাসিরুজ্জামান, জেলা প্রশাসক শেখ রফিকুল ইসলাম, পুলিশ সুপার মো. হারুন অর রশিদ, সুনামগঞ্জ জেলা যুবলীগের আহ্বায়ক খায়রুল হুদা চপল প্রমুখ।

Print Friendly, PDF & Email

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazarhaor24net
© All rights reserved © 2019-2024 haor24.net
Theme Download From ThemesBazar.Com
error: Content is protected !!